দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক ভুলে গত সপ্তাহে দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত জীবন বীমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। রাইট শেয়ার সংক্রান্ত রেকর্ড ডেটের পর শেয়ারের দাম সমন্বয় না করায় এ ঘটনা ঘটেছে।

রও পড়ুন…

পুঁজিবাজারের টাকা নিয়ে পালানোর দিন শেষ: বিএসইসি চেয়ারম্যান

ডিএসইর সাপ্তাহিক হিসাবে গত সপ্তাহজুড়ে প্রগতি লাইফের শেয়ারের দাম কমেছে ২৯ দশমিক ৬২ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৩৮ টাকা ৮০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৯২ টাকা ২০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৩১ টাকা। কোম্পানিটির শেয়ারের এই দরপতনের জন্য ডিএসইর ভুল সিদ্ধান্ত দায়ী।

সিকিউরিটিজ আইন অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানি বোনাস বা রাইট শেয়ার ইস্যু করলে রেকর্ড ডেটের পরদিন সংশ্লিষ্ট শেয়ার দর সমন্বয় করা হয়। কিন্তু ১:১ অনুপাতে রাইট শেয়ার ঘোষণা করা প্রগতি লাইফের রেকর্ড ডেটের পর শেয়ারের দর সমন্বয় করা হয়নি।

কোম্পানিটির রেকর্ড ডেট ছিল গত সোমবার (৭ সেপ্টেম্বর)। সে হিসেবে মঙ্গলবার দর সমন্বয় হওয়ার কথা। কিন্তু ডিএসই দর সমন্বয় না করে আগের দিনের সমাপনী মূল্য দিয়ে প্রগতি লাইফের শেয়ারের লেনদেন শুরু করে। এতে ১২৬ টাকা থেকে ৩০ পয়সা থেকে কোম্পানিটির শেয়ার দাম কমে ১১৩ টাকা ৭০ পয়সায় নেমে আসে।

যেহেতু রেকর্ড ডেটের আগে প্রগতি লাইফের শেয়ার দর ছিল ১২৬ টাকা ৩০ পয়সা, সে কারণে রেকর্ড ডেটের পরদিন কোম্পানিটির শেয়ারের প্রারম্ভিক দর হওয়ার কথা ছিল ৭০ টাকা ৬৫ পয়সা। তবে ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না-এ নিয়ম বলবৎ থাকায় সমন্বয়ের পর প্রারম্ভিক দর হওয়ার কথা ছিল ৮৮ টাকা ৩০ পয়সা।

এদিকে ডিএসইর হিসাবে প্রগতি লাইফের পর গত সপ্তাহে শেয়ারের দাম সব থেকে বেশি কমেছে সাভার রিফ্যাক্টরিজের। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৭ দশমিক ৫৪ শতাংশ। এর পরেই রয়েছে জিল বাংলা সুগার মিল। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৩ দশমিক ৮২ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা রেনউইক যজ্ঞেশ্বরের ১০ দশমিক ৭৮ শতাংশ, ইমাম বাটনের ১০ দশমিক ৫৯ শতাংশ, মেঘনা পেটের ১০ দশমিক ১৮ শতাংশ, সিএপিএম আইবিবিএল ইসলামীক মিউচ্যুয়াল ফান্ডের ৯ দশমিক ৯১ শতাংশ, জুন স্পিনার্সের ৯ দশমিক ৮৪ শতাংশ, এমারেল্ড অয়েলের ৯ দশমিক ৬৩ শতাংশ এবং সমতা লেদারের ৯ দশমিক ২৯ শতাংশ দাম কমেছে।