দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫ কোম্পানির আর্থিক প্রতিবেদন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে দিয়েছে। কোম্পানিগুলো হল: ফার্স্ট ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স।

রও পড়ুন…

৯০ দিনের মধ্যে আইপিও অনুমোদনের পরিকল্পনা বিএসইসি’র

সূত্র জানিয়েছে, ফার্স্ট ফাইন্যান্স এবং প্রাইম ফাইন্যান্সের ৩০ ডিসেম্বর, ২০১৮ শেষ হওয়া বছরের বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং চলতি বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন আগামী ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জমা দেয়ার সময় বেড়েছে। বাকি তিন কোম্পানির জন্য তাদের সময়কাল ২০২০ সালের ৪ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, ফার্স্ট ফাইন্যান্স এবং প্রাইম ফাইন্যান্স তাদের শেয়ারহোল্ডারদের ২০১৫ সাল থেকে কোনও লভ্যাংশ দেয়নি। দুটি কোম্পানি স্টক এক্সচেঞ্জে “জেড” ক্যাটাগরিতে রয়েছে। ফার্স্ট ফাইন্যান্সের ২০১৯ এর প্রথম তিনটি প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩.২৯ টাকা।

কিন্তু গত দুই মাসে কোম্পানির শেয়ারের দাম ৭৪% বেড়েছে। গতকাল রবিবার ডিএসইতে এর প্রতিটি শেয়ারের সর্বশেষ দর দাঁড়িয়েছে ৮.৭০ টাকা।

প্রাইম ফাইন্যান্স ৩০ সেপ্টেম্বর ২০১৯ থেকে তার আর্থিক প্রতিবেদন জমা দেয়নি। কোম্পানিটির ২০১৯ এর প্রথম তিন প্রান্তিকে শেয়ার প্রতি আয় করেছে ০.০৭ টাকা। গতকাল রবিবার ডিএসইতে কোম্পানির শেয়ারের দাম ৯.৬২% বৃদ্ধি পেয়ে ১১.৪০ টাকায় পৌঁছেছে। গত দুই মাসে এর শেয়ারের দাম ৯০% বেড়েছে

এদিকে প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স ২০১৫ এর পরে তার শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান করতে ব্যর্থ হয়েছে। গত রবিবার ডিএসইতে “জেড” ক্যাটাগরির এই কোম্পানির শেয়ারের দাম ৫.৪৩% বৃদ্ধি পেয়ে ১৩৩.৭০ টাকায় দাঁড়িয়েছে। ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স ২০১৮ অর্থবছরের জন্য যথাক্রমে ২৬% এবং ২০% নগদ লভ্যাংশ দিয়েছে।