দেশ প্রতিক্ষণ, বরিশাল: বরিশালের বানারীপাড়ায় যৌতুক আদায়ে ব্যর্থ হয়ে স্ত্রীর পায়ের রগ কেটে দিয়ে স্বামী ও তার পরিবার। শনিবার সকাল ৯টার দিকে বানারীপাড়া পৌর শহরের ৬ নম্বর ওয়ার্ডে দুলাল বালীর বাসার সামনের রাস্তায় প্রকাশ্যে এ বর্বর ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় গৃহবধু হ্যাপিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রও পড়ুন..

কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীতের অঙ্গীকার

জানা গেছে, উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের হাওড়াবাড়ি এলাকার হাসান বালীর ছেলে ধান ব্যবসায়ী রাসেল’র সঙ্গে একই এলাকার আব্দুর রাজ্জাক হাওলাদারের মেয়ে হ্যাপির ১০ বছর পূর্বে পারিবারিকভাবে বিয়ে হয়। তাদের সংসারে রিমি (৯) ও রাতুল (সাড়ে ৩) নামের দু’টি সন্তান রয়েছে।

আহত হ্যাপির পরিবার সূত্রে জানা গেছে- তিন লাখ টাকা যৌতুকের দাবিতে হ্যাপিকে দীর্ঘদিন ধরে মানসিক ও শারীরিক নির্যাতন করে আসছিলো রাসেল। স্বামীর যৌতুকের চাহিদা মেটাতে হ্যাপি তার স্বর্ণালঙ্কার বন্ধক রেখে ৩৬ হাজার টাকা দিলেও বাকী টাকার জন্য তার ওপর নির্যাতন অব্যাহত থাকে। হ্যাপি জরায়ু সমস্যার কারণে চিকিৎসা করানোর জন্য স্বামী রাসেলকে বারবার অনুরোধ করার পরে ২ অক্টোবর শুক্রবার তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসে শুধু আলট্রাসনোগ্রাম করিয়ে বাড়িতে নিয়ে যাওয়া হয়।

ওই দিন রাতে অসহ্য যন্ত্রণায় কাতর হ্যাপি উন্নত চিকিৎসার জন্য স্বামীকে অনুরোধ করার পরেও সে চিকিৎসা করাতে অস্বীকৃতি জানায়। এ সময় বাবার বাড়ি থেকে যৌতুকের টাকা এনে চিকিৎসা করাতে বলায় এ নিয়ে তাদের দু’জনের মধ্যে তুমুল ঝগড়া হয়।

আজ শনিবার সকালে অসুস্থ হ্যাপি শিশু সন্তান রাতুলকে নিয়ে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেওয়ার উদ্দেশে বাড়ি থেকে রওনা হয়। এতে ক্ষিপ্ত হয়ে রাসেল ও তার পিতা হাসান বালী হ্যাপির পিছু নেয়। সকাল সাড়ে ৯টার দিকে বানারীপাড়া পৌর শহরের হাইস্কুল সংলগ্ন দুলাল বালীর বাড়ির সামনের রাস্তায় রিক্সার গতিরোধ করে তারা হ্যাপিকে টেনে-হিচড়ে নামিয়ে বেদম মারধর করে।

এবং বাসা থেকে বের হওয়ার শাস্তি হিসেবে স্বামী রাসেল ধারালো চাকু দিয়ে তার বাম পায়ের রগ কেটে বিচ্ছিন্ন করে ফেলে। এতে সহায়তা করে শ্বশুর হাসান বালী। এসময় হ্যাপি ও তার শিশু পুত্রের আর্তচিৎকারে পথচারীরা জড়ো হলে তারা দৌঁড়ে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে অবস্থার অবনতি হলে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠিয়ে দেয়।

এদিকে অভিযুক্ত রাসেল দাবি, তার স্ত্রী একাধিক ব্যক্তির সঙ্গে পরকীয়া প্রেমে আসক্ত। শনিবার সকালে ব্যাগ ভর্তি কাপড়চোপড় নিয়ে হ্যাপি বাড়ি থেকে অন্যত্র চলে যাওয়ার উদ্দেশে বের হলে তাকে ছেড়ে অন্য পুরুষের সঙ্গে যাতে সুখের ঘর বাঁধতে না পারে সেজন্য পঙ্গু করার লক্ষে পায়ের রগ কেটে দেওয়া হয়েছে।

যৌতুকের কথা অস্বীকার করে পরকীয়ার বিষয়টি সামনে এনে তার বাবা নয় সে একাই ধারালো চাকু দিয়ে স্ত্রীর পায়ের রগ কেটে দেওয়ার কথা অকপটে স্বীকার করেন।