দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই কমেছে সূচক। তবে বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো অত্যাধিক। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে সব ধরনের সূচকের উত্থান ঘটে। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ১.১০ শতাংশ।

রও পড়ুন..

৬২ পরিচালক মারা গেলেও ওয়েবসাইটে তাদের রিপ্লেসমেন্ট নেই: শেখ সামসুদ্দিন

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.৫৭ শতাংশ বা ৭৮.৩৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ২.৪২ শতাংশ বা ৪১.৩৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৫৭ শতাংশ বা ৭৮.৩৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে দর বেড়েছে ১১১টির কোম্পানির। আর দর কমেছে ২১৬টির, অপরিবর্তিত রয়েছে ৩২টির এবং লেনদেন হয়নি ৪টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৫২৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৫৫৪ কোটি ৭৮ লাখ ৮১ হাজার ৪২৫ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১.১০ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৯.৬০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৩.৭৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৮৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৭৭ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫২.১০ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৪২৩ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭ কোম্পানির। আর দর কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৪৯ কোটি ৫ লাখ ৩২ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।