দেশ প্রতিক্ষণ, ঢাকা: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম. মোশাররফ হোসেন বলেছেন, লাইফ বীমা খাতের অনেক কোম্পানি গ্রাহকদের বীমা দাবি পূরণ ও ব্যবসায় প্রবৃদ্ধি অর্জন করতে পারছে না এ রকম কিছু কোম্পানিকে চিহ্নিত করে রেড জোনে পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি। আজ মঙ্গলবার আইডিআরএ সকল লাইফ বীমা কোম্পানির সাথে আয়োজিত ত্রৈমাসিক ভার্চুয়াল সমন্বয় সভায় সভাপতিত্ব বক্তব্যে এ কথা বলেন তিনি।

রও পড়ুন..

ইউনাইটেডের আশুগঞ্জ এনার্জি লিমিটেডের ডিভিডেন্ড ঘোষণা

ড. এম. মোশাররফ হোসেন বলেন, লাইফ বীমাখাতের অনেক কোম্পানি দ্বিতীয় প্রান্তিকে গ্রোস প্রিমিয়াম, মার্কেট শেয়ার অফ গ্রোস প্রিমিয়াম, ইনভেস্টমেন্ট অফ লাইফ ইন্স্যুরেন্স ও লাইফ ফান্ডে তেমন কোন প্রবৃদ্ধি অর্জন করতে পারেনি। তাদের রেড জোনে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও যে সকল বীমা কোম্পানি গ্রাহকের বীমা পলিসি পরিশোধ করছে না তাদেরও রেড জোনে রাখা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, আমাদের দেশে বীমা শিল্পের অবস্থা খুবই খারাপ অবস্থায় আছে। জিডিপিতে খুবই সামান্য ভূমিকা রাখছে বীমাশিল্প। আমাদের সবাইকে এক সাথে এ বীমা খাতকে অন্যতম স্থানে নিয়ে যেতে হবে। এজন্য সবাইকে বীমা আইন মেনে ব্যবসা পরিচালনা করে ক্যাপিটাল বৃদ্ধি করতে হবে।

সভায় বীমার আইন প্রতিপালন বিষয় আইডিআরএ’র সদস্য মো: দলিল উদ্দিন বলেন, বীমা শিল্পকে উন্নয়ন করতে হলে আইডিআরএ’র আইন কানুন মেনে চলতে হবে। কোম্পানি কমপ্লাইন্স মেনে চলতে হবে। বীমাশিল্পের উন্নয়ন করতে অবশ্যই কমপ্লাইন্সগুলো ঠিক রাখতে হবে তাহলেই বীমা শিল্পকে এগিয়ে নেওয়া সম্ভব হবে।