দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে তালিকাভুক্ত ৩৬১টি কোম্পানির মধ্যে ২৪টি কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে অবস্থান করছিল। বিদায়ী সপ্তাহে আরও ৭টি কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে ফিরে এসেছে। এ নিয়ে ফ্লোর প্রাইসে বর্তমানে অবস্থান করা কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন..

সূত্র জানায়, ফ্লোর প্রাইসে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ব্যাংক খাতে ২টি, আর্থিক খাতে ২টি, সিমেন্ট খাতে ৩টি, সিরামিক খাতে ১টি, প্রকৌশল খাতে ১টি, জ্বালানি খাতে ১টি, বিবিধ খাতে ২টি, পেপার ও প্রিন্টিং খাতে ২টি, ফার্মা ও রসায়ন খাতে ৫টি, ট্যানারি খাতে ৩টি, বস্ত্র খাতে ৬টি এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৩টি কোম্পানি।

ফ্লোর প্রাইসে বর্তমানে লেনদেন হওয়া কোম্পানিগুলো হলো-ব্যাংক খাতে এমটিবি ও উত্তরা ব্যাংক; আর্থিক খাতে ডেল্টা ব্র্যাক হাউজিং ও পিপলস লিজিং, সিমেন্ট খাতে মেঘনা সিমেন্ট, এমআই সিমেন্ট ও প্রিমিয়ার সিমেন্ট; সিরামিক খাতে স্ট্যান্ডার্ড সিরামিক; প্রকৌশল খাতে সুহ্নদ ইন্ডাষ্ট্রিজ, জ্বালানি খাতে সিভিও পেট্রো কেমিক্যাল; বিবিধ খাতে আমান ফিড ও এসকে ট্রিম; পেপার ও প্রিন্টিং খাতে খুলনা প্রিন্টিং ও সোনালী পেপার;

ফার্মা ও রসায়ন খাতে এডভেন্ট ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, জেএমআই সিরিঞ্জ ও কোহিনুর কেমিক্যাল; ট্যানারি খাতে এপেক্স ট্যানারি, ফরচুন সুজ ও সমতা লেদার; বস্ত্র খাতে এ্যাপেক্স স্পিনিং, মেট্রো স্পিনিং, এমএল ডাইং, নূরানি ডাইং, সায়হাম কটন ও সায়হাম টেক্সটাইল এবং ভ্রমণ ও অবকাশ খাতে বিডি সার্ভিস, সী পার্ল ও ইউনিক হোটেল।

কোম্পানিগুলোর মধ্যে বিদায়ী সপ্তাহে ফ্লোর প্রাইসে ফিরে এসেছে এমআই সিমেন্ট, সিভিও পেট্রো কেমিক্যাল, এডভেন্ট ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফরচুন সুজ, নূরানি ডাইং ও সায়হাম টেক্সটাইল। কোম্পানিগুলো মধ্যে পিপলস লিজিংয়ের লেনদেন স্থগিত রেখেছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। আর বিডি সার্ভিসের শেয়ার কয়েক বছর ধরে লেনদেন বন্ধ রয়েছে শেয়ারহোল্ডারদের অনাগ্রহের কারণে।