দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনেই উৎপাদনহীন ও কারখানা বন্ধ থাকা কোম্পানির শেয়ার নিয়ে প্রতিদিনই কারসাজি হচ্ছে। কিন্তু ডিএসই কিছুই করছে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। শনিবার (৩১ অক্টোবর) “টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপম্যান্ট অব ক্যাপিটাল মার্কেট” শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরাম (সিএমজেএফ) সেমিনারটি আয়োজন করে।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতির মতো দ্রুত গতিতে এগিয়ে যাবে পুঁজিবাজার। একই সাথে অর্থনীতিতেও বড় ভূমিকা পালন করবে। তিনি বলেন, বিএসইসির চেয়ারম্যান বন্ড, সুকুক বন্ড মিউচ্যুয়াল ফান্ড , গ্রীণ ফিল্টসহ যে গুলোর কথা বলেছে এগুলো কার্যকর হলে মার্কেট অনেক দূর এগিয়ে যাবে।

বিদেশী বিনিয়োগকারীদের সুবিধার্থে বিও অ্যাকাউন্ট ডিজিটালাইজেশন করা প্রয়োজন বলোও মনে করেন তিনি। কারণ হিসেবে তিনি বলেন, ব্রোকারদেরকে বিদেশে শাখা খোলার অনুমতি দেয়া হয়েছে। এর ফলে এনআরবিরা বিনিয়োগ করতে আগ্রহী হবে। তাদের আগ্রহকে কাজে লাগানোর জন্য ডিজিটাল মাধ্যমে বিও অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া তৈরি করতে হবে।

সালমান এফ রহমান বলেন , মার্কেট খারাপ হলেই সাধারণ বিনিয়োগকারীদেরকে নিয়ে ভাবতে হয় সরকারকে। তখন সকল দোষ সরকারের । আমাদের এমন চিন্তা থেকে বেড়িয়ে আসতে হবে এবং জেনে বুঝে বিনিয়োগ করেতে হবে। তিনি বলেন, উৎপাদনহীন ও কারখানা বন্ধ থাকা কোম্পানির শেয়ারে প্রতিদিনই কারসাজি করা হচ্ছে। এবং এটা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে হলেও তারা কিছুই করছে না।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, এফসিএ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল অনুষ্ঠান পরিচালনা করেন।