দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত এসএস স্টিল লিমিটেডের পরিচালনা পর্ষদ সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজে প্রায় ১৬০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। বিনিয়োগের জায়গা ঠিক আছে কি না তা খতিয়ে দেখতে তদন্ত ক‌মি‌টি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বৃহস্পতিবার (২৯ অ‌ক্টোবর) এ কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

সূত্র মতে, বিএসইসি’র উপ-পরিচালক মোহাম্মদ শামসুর রহমান এবং সহকারি পরিচালক মো. আবদুস সালিমের সমন্বয়ে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গ‌ঠিত ক‌মি‌টিকে ৩০ কার্যদিবসের মধ্যে বিএসই‌তে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন দা‌খি‌লের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তে কোনও অনিয়ম খুঁজে পাওয়া গে‌ বিএসইসি সিকিউরিটিজ আইনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষ‌য়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার কথা বিবেচনা করে ‌বিএসই‌সি এসএস স্টিলের ‌বি‌নিয়োগের বিষয়‌টি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে।’

গত ৪ আগস্ট এক মূল্যসং‌বেদনশীল তথ্যে সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজের বিদ্যমান মূলধনী শেয়ারের ৯৯ শতাংশ শেয়ার কিনে নিতে ২৪ কোটি ৭৫ লাখ ডলার বিনিয়োগের সিদ্ধান্ত জানিয়েছে এসএস স্টিল ইন্ডাস্ট্রিজ। এছাড়া সালেহ স্টিলের ব্যবসায় গতি আনতে কোম্পা‌নি‌টি আরও ১৩৪ কোটি টাকা বিনিয়োগের কথা জানিয়েছে।

ওই মূল্যসংবেদনশীল তথ্যের পরিপ্রেক্ষিতে এসএস স্টিলকে একটি ব্যাখ্যামূলক চিঠি ইস্যু করে বিএসইসি। এতে বলা হয়েছে, কোম্পানির পরিচালকদের কাছ থেকে শেয়ার মানি ডিপোজিট গ্রহণ করার ফলে সিকিউরিটিজ আইনের ব্যত্যয় ঘটতে পারে।

এছাড়া সালেহ স্টিলের কী পরিমাণ শেয়ার এসএস স্টিল কিনবে তার সংখ্যা, প্রতিটি শেয়ারের দরসহ চুক্তি-সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে মূল্যসংবেদনশীল তথ্যে উল্লেখ করা হয়নি। এ তথ্যঘাটতির কারণে বিনিয়োগকারীরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন বলে মনে করছে বিএসইসি।

এর প‌রিপ্রে‌ক্ষিতে এসএস স্টিল ‌বিএসইসি‌কে জানায়, সালেহ স্টিল বাংলাদেশের ইস্পাত শিল্পে একটি স্বনামধন্য কোম্পানি। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় ৮৪ হাজার টন। সালেহ স্টিলে বিনিয়োগের ফলে এসএস স্টিলের বার্ষিক টার্নওভার প্রায় ৫০০ কোটি টাকা বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে। ফলে কোম্পানিটির মুনাফা সক্ষমতাও উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে।

সালেহ স্টিলে বিনিয়োগের অর্থের অংশবিশেষ কোম্পানির নিজস্ব তহবিল থেকে দেয়া হবে। বাকিটা পরিচালকদের কাছ থেকে শেয়ার মানি ডিপোজিট আকারে সংগ্রহ করা হবে। এসএস স্টিলের বি‌নিয়োগের তথ্যের সত্যতা নি‌শ্চিত করতে তদন্ত ক‌মি‌টি গঠন করেছে বিএসই‌সি।