দেশ প্রতিক্ষণ, ঢাকা: আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) তুহিন রেজাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নিয়োগে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতসহ তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান স্বাক্ষরিত চিঠিতে তুহিন রেজাকে আগামী ৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় দুদকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

২৮ অক্টোবর ইস্যু করা চিঠির ভাষ্য অনুযায়ী, তুহিন রেজার বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের সার্ভিস রুল ও বিধিবিধান লঙ্ঘন করে চাকরি গ্রহণ, কর্মকর্তা-কর্মচারী নিয়োগে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে প্রতিষ্ঠানটির অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

এ বিষয়ে ফার্স্ট ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তুহিন রেজা বলেন, ২০১৬ সালে ফার্স্ট ফাইন্যান্সের এএমডি পদের পাশাপাশি আমি কিছুদিন ভারপ্রাপ্ত এমডির দায়িত্বে ছিলাম। ওই সময় কাজের প্রয়োজনেই প্রতিষ্ঠানটিতে ১২ জন কর্মকর্তা নিয়োগ দিতে হয়েছিল। যাদেরকে নিয়োগ দেয়া হয়েছিল, তারা প্রত্যেকেই বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চাকরিরত ছিলেন।

অভিজ্ঞতা ও যোগ্যতার ভিত্তিতেই তাদের নিয়োগ দেয়া হয়। সেসব কর্মীর নিয়োগ নিয়ে পরবর্তীতে বিভিন্ন পক্ষ বাংলাদেশ ব্যাংকে অভিযোগ দিয়েছিল। পরবর্তীতে অভিযোগের নিস্পত্তিও হয়ে যায়। তারপরও হঠাৎ করে এখন দুদক থেকে চিঠি দেয়া হয়েছে। নির্দিষ্ট দিনেই উপস্থিত হয়ে আমি আমার কথা জানিয়ে আসবো।