দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদের নির্বাচন আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের জন্য ইতিমধ্যে চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করেছে নির্বাচন পরিচালনা কমিটি। চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করেছে সিএসইর নির্বাচন পরিচালনা কমিটি।

এবারের পরিচালনা পর্ষদের নির্বাচনে দুই শেয়ারহোল্ডার পরিচালক পদের বিপরীতে পাঁচ জন প্রার্থী নির্বাচন করার জন্য মনোনয়ন পত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশন পাঁচ প্রার্থকেই যোগ্য বলে তালিকা প্রকাশ করেছে।

প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পাঁচ প্রার্থীর মধ্যে রয়েছে ডি.এন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এমদাদুল হক চৌধুরী, টেন স্টারের পরিচালক ফারহানা আক্তার, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ, আলফা সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহজাদা মাহমুদ চৌধুরী এবং এস. আর ক্যাপিটাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সিদ্দিকুর রহমান।

এবছর পরিচালনা পর্ষদ নির্বাচনে দুইটি পদে নির্বাচন হবে। এর মধ্যে পূণরায় নির্বাচন করবেন আলফা সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহজাদা মাহমুদ চৌধুরী। তিনি পূর্বের কমিটিতেও নির্বাচিত হয়ে দায়িত্বরত ছিলেন।

পরিচালনা পর্ষদের অপর পদে গত বছর নির্বাচনে জয় লাভ করে মির্জা সালমান ইস্পাহানি। তিনি গত দুই নির্বাচনে টানা জয় লাভ করার ফলে ইলেকশন কমিশনের আইন অনুযায়ী এক বছর নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবে না। এক বছর পর আবার চাইলে নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেন।

সিএসইর নির্বাচনে এ কে এম মহসানউদ্দিন আহমেদ চৌধুরীকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, মো. আখতার হোসেন ও সাঈদুল মোস্তফা চৌধুরী। জানা গেছে, আগামী ১২ নভেম্বর নির্বাচনের দিনেই সিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওই সভায় ট্রেকহোল্ডারদের মধ্য থেকে নির্বাচিত দুইজন পরবর্তী পরিচালনা পর্ষদের জন্য নির্বাচিত হবেন।