দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস বেড়েছে সূচক। বাকি এক কার্যদিবস সূচক কমলেও এর মাত্রা ছিলো সামান্য। এদিকে গত সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬০ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৩৬২ টাকা। এছাড়া গত সপ্তাহে ডিএসই’র পিই রেশিও দাঁড়িয়েছে ১৩.৪৯ যার তার আগের সপ্তাহে ছিলো ১৩.২০।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৪১ কোটি ২২ লাখ ৭৬ হাজার ৭৪৮ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার ২৭৭ টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৭৮৯ কোটি ৭২ লাখ ৬৪ হাজার ৪৭১ টাকা বা ১.৭৪ শতাংশ ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১.৯৮ শতাংশ বা ৯৬.০২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২.৭১ শতাংশ বা ৪৫.৫১ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১.৯৭ শতাংশ বা ২১.৬৭ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে দর বেড়েছে ১৭১টির কোম্পানির। আর দর কমেছে ১২১টির, অপরিবর্তিত রয়েছে ৬৯টির এবং লেনদেন হয়নি ৩টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ২২২ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ২৪৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৯৬২ কোটি ২৮ লাখ ৫৩ হাজার ৮৮৭ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২৬০ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৩৬২ টাকা বা ৬.৫৭ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৬.৭৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৭.২০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৯২ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.১১ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২১৬.৭২ পয়েন্ট বা ২.৬০ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৫৩৬ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৩টি কোম্পানির। আর দর কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৮০ কোটি ৭৩ লাখ ২৮ হাজার ৮২৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।