দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন কেবলস ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বড় ধরনের লোকসানের মধ্যে পড়েছে। যে কারণে কোম্পানিটির পরিচালনাপর্ষদ শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের পাশাপাশি চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়েও কোম্পানিটি লোকসানের মধ্যে পড়েছে। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ডিএসই জানায়, লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনাপর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ ফেব্রুয়ারি। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৬ টাকা ৪৬ পয়সা। শেয়ারপ্রতি সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ১১ পয়সা।

ডিএসই আরও জানায়, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ারের দাম যত খুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ারের দাম নামতে পারবে না।

এদিকে ইস্টার্ন কেবলস চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি লোকসান করেছে ১ টাকা ২৩ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান করে ১ টাকা ৪৯ পয়সা। লোকসানের পাশাপাশি কোম্পানিটির সম্পদের মূল্যেও নেতিবাচক প্রভাব পড়েছে। চলতি বছরের সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ৮৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৫ টাকা ১১ পয়সা।