দেশ প্রতিক্ষণ, ঢাকা: রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে যোগদান করেছেন অধ্যাপক ড. মো. কিসমাতুল আহসান। আইসিবিতে যোগদানের পূর্বে তিনি আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের পরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

শিক্ষকতা ও গবেষণা কাজে তার ৩৮ বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি সিলেটের লিডিং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে চার বছর দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্সে অনার্স এবং এমকম (মাস্টার্স)।

যুক্তরাষ্ট্রের ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্সে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বিভিন্ন একাডেমিক প্রতিষ্ঠান এবং করপোরেট সংস্থার বাছাই কমিটির বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। তিনি বিভিন্ন দেশি ও বিদেশি উন্নয়ন সংস্থার পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন এবং দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার এবং কর্মশালায় অংশগ্রহণ করেন।

প্রফেসর কিসমাতুল আহসান ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স এলামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য।  গত ২৭ অক্টোবর (মঙ্গলবার) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখা থেকে উপসচিব মোঃ জেহাদ উদ্দিন স্বাক্ষরিত এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে।