দেশ প্রতিক্ষণ, ঢাকা: সম্প্রতি গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড তাদের ক্ষুদ্রবীমা চুক্তির আওতায় প্রথম বীমা দাবি পরিশোধ করেছে । এজেন্ট ব্যাংকিং বাংলাদেশের অর্থনৈতিক অন্তর্ভুক্তির অগ্রযাত্রায় একটি নতুন, শক্তিশালী এবং ব্যাপকভিত্তিক ব্যাংকিং প্রক্রিয়া।

গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী ও এ জনগোষ্ঠীর কাছে ব্যাংকিংসেবা আরো সহজ, নিরাপদ করতে ব্যাংক এশিয়ার উদ্যোগে ২০১৪ সালে বাংলাদেশে এ সেবার যাত্রা শুরু হয়, যা এখন দেশের বৃহত্তম এজেন্ট ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। প্রান্তিক কৃষক, ক্ষুদ্র উদ্যোক্তাসহ সব এজেন্ট ব্যাংকিংয়ের কল্যাণে সহজেই ঋণ সুবিধা পাচ্ছে এবং ঋণগ্রহীতাদের জীবন নিরাপদ করতে ২০১৯ সালের জানুয়ারিতে যুক্ত হয়েছে গার্ডিয়ান লাইফ ক্ষুদ্রবীমা সেবা।

এই চুক্তির আওতায় ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের ঋণগ্রহীতারা গার্ডিয়ান লাইফের জীবন বীমা সেবার আওতাভুক্ত। এই বীমা সেবা ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে আরো ত্বরান্বিত করে চলেছে। এরই ধারাবাহিকতায় গার্ডিয়ান লাইফের বীমা সুবিধার আওতায় থেকে ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রান্তিক জনগণ ক্ষুদ্রঋণ গ্রহণ করছে।

এর মধ্যে দুর্ভাগ্যজনকভাবে একজন ঋণগ্রহীতা মৃত্যুবরণ করে। গার্ডিয়ান লাইফের সাথে ক্ষুদ্রবীমা সেবার আওতায় থাকায় ঋণের সম্পূর্ণ বকেয়া টাকা গার্ডিয়ান লাইফ পরিশোধ করে ব্যাংক এশিয়াকে। এর ফলশ্রুতিতে ঋণগ্রহীতার পরিবার মুক্ত হয়েছে।