দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আট কোম্পানি চলতি অর্থবছরের প্রথম প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) মুনাফা থেকে লোকসানে চলে গেছে। কোম্পানিগুলো হলো: এম আই সিমেন্ট, অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড, আফতাব অটো, ফার কেমিক্যাল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও দেশবন্ধু পলিমার, দেশ গামের্ন্টস, সিভিও পেট্রোকেমিক্যাল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড: প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.২০ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৩ টাকা এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৩.৮৯ টাকা।

এমআই সিমেন্ট লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্ট লিমিটেডের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৮৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৬৯ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৪৬ টাকা ৩৮ পয়সা।

আফতাব অটোস: প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.২০ টাকা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ০.৩০ টাকা।

ফার কেমিক্যাল: প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.০১ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.১৮ টাকা।

শেফার্ড ইন্ডাষ্ট্রিজ: প্রথম প্রান্তিকে (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.২২ টাকা।

দেশবন্ধু পলিমার: প্রথম প্রান্তিকে (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৮। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.০২ টাকা।

দেশ গার্মেন্টস: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি দেশ গার্মেন্টস লিমিটেড লোকসান পড়েছে। সমাপ্ত হিসাব বছরে আয় কমলেও প্রথম প্রান্তিকে কোম্পানিটি লোকসানে পড়েছে। প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে কোম্পানির এমন চিত্র ফুটে উঠেছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, দেশ গার্মেন্টস চলতি হিসাব বছরের জুলাই থেকে সেপ্টেম্বর, ২০২০ সালের প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি তিন মাসে শেয়ারপ্রতি লোকসান ০.৭৫ টাকা। আগের বছর একই সময়ে লোকসান হয়েছিল ০.৮৫ টাকা। আলোচ্য সময়ে লোকসান কিছুটা কমলেও তা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি।

গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয়ে ধস নেমেছিল। আলোচ্য সময়ে কোম্পানির ইপিএস ছিল ০.৪৩ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.৩২ টাকা। গত ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯.২৭ টাকা। দেশ গার্মেন্টস পুঁজিবাজারে ১৯৮৯ সালে তালিকাভ্ক্তু হয়েছে।

সিভিও পেট্রোকেমিক্যাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি লোকসান করেছে।

বুধবার (২ নভেম্বর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৩০ পয়সা।