দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া রবি আজিয়াটা লিমিটেডের ক্ষেত্রে পাবলিক ইস্যু রুলসের দুটি আইন শিথিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া কোম্পানিটির আইপিও’র মোট শেয়ার সংক্রান্ত বিষয়ে নতুন নোটিফিকেশন জারি করে আজ ১৮ নভেম্বর গেজেট প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রবি’র আইপিও ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস,২০১৫ এর ৩(৩)(সি) ধারা এবং ৬(১) ধারার প্রয়োগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া কোম্পানিটির যে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার রবি আজিয়াটা কর্মকর্তা-কর্মচারীদের বরাদ্দ দেওয়া হয়েছে তা আইপিও’র অংশ হিসেবে বিবেচিত হবে। এই শেয়ার বাদে অর্থাৎ আইপিও’র মোট ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ারের মধ্যে বাকি যে শেয়ার থাকবে তা পাবলিক ইস্যু রুলসের ৬(১) ধারা অনুযায়ী বন্টিত হবে।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস,২০১৫ এর ৩(৩)(সি) ধারায় বলা হয়েছে, ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও থেকে উত্তোলিত অর্থের পরিমাণ পরিশোধিত মূলধনের ন্যূনতম ১০ শতাংশ অথবা ৩০ কোটি টাকা (যা বেশি হবে) হতে হবে।

এছাড়া পাবলিক ইস্যু রুলসের ৬(১) ধারায় বলা হয়েছে, ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও’র ৩০ শতাংশ ইলিজিবিল ইনভেস্টর, ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড ও সিআইএস, ৫০ শতাংশ সাধারণ বিনিয়োগকারী এবং ১০ শতাংশ প্রবাসী বিনিয়োগকারীদের মধ্যে বন্টিত হবে। রবি’র কর্মচারীদের জন্য বরাদ্দকৃত শেয়ার ছাড়া বাকি আইপিও’র ৩৮ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার ৩৩৪টি শেয়ার উপরে উল্লেখিত কোটা অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে।