দেশ প্রতিক্ষণ, ঢাকা: ‘ডিসিশন মেকার‘ ও ‘ডিএসই ইনভেস্টর ক্লাবের’ পর ‘শেয়ার বাজারের খবর’ নামের আরও একটি ফেসবুক গ্রুপকে বন্ধ করার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারকে নিয়ে বিভিন্ন তথ্য অপপ্রচার চালানোর কারণে বুধবার (২ ডিসেম্বর) চিঠি দেওয়া হয়।

গ্রুপটিতে দেখা যায় “শেয়ার ব্যবসায়ীদের প্রিয় গ্রুপ, শেয়ার বাজারের সবার আগে সর্ব শেষ সংবাদ’লেখা রয়েছে। কিন্তু এই গ্রুপেই পুঁজিবাজারের বিভিন্ন কোম্পানি নিয়ে ভুল তথ্য প্রচার করে বিনিয়োগকারীদেরকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়।

এছাড়াও প্রুপটিতে নিশ্চিত লভ্যাংশ দিয়ে ব্যবসা করার প্রলোভন দেয়া হয়। বেশ কিছু ফেসবুক আইডি থেকে এসব প্রলোভন দেয়া হয়। আইডি গুলোর মধ্যে রয়েছে: সুরাইয়া সুমি নামের আইডি থেকে পোস্ট দেয়া হয়েছে “দুইটা শেয়ার মাত্র সাত দিনে ডাবল হবে যাদের লাগবে ইয়েস লিখে ইনবক্স করেন’আবেদ খান নামের এক আইডি থেকে পোস্ট করা হয়: চলতি মাসেই প্রায় সকল শেয়ার ফ্লোর থেকে উঠে যাবে, বিশেষ করে ১০-৩০ টাকার মধ্যে যেগুলি।

চলতি বছরের ২ সেপ্টেম্বর পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়্যারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত একটি আদেশ নং বিএসইসি/এমএসআই/২০২০-৯৮১/১১৪ জারি করেছে।

উক্ত আদেশে পুঁজিবাজারের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট অথবা পুঁজিবাজার বা সিকিউরিটিজ লেনদেনের সাথে যে কোন উপায়ে সম্পর্কিত সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে নিম্নলিখিত কর্মকান্ড হতে বিরত থাকার জন্য আদেশ প্রদান করা হয়েছে।

বিষয়টি দৈনিক দেশ প্রতিক্ষণকে নিশ্চিত করেছে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউলি করিম। তিনি বলেন, এই গ্রুপটি সহ বেশ কয়টি গ্রুপে পুঁজিবাজারে বিভিন্ন আজগবি তথ্য দিচ্ছে। বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে। বাজার নিয়ে অপপ্রচার চালাচ্ছে। ফলে এই শেয়ারবাজারের খরব ফেসবুক গ্রুপকে বন্ধের জন্য বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ে অপপ্রচার চালানোর চেষ্টা করলেই তার ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, সিকিউরিটিজ মার্কেট ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় যে কোন ব্যক্তি, ব্যক্তিবর্গ বা কোন প্রতিষ্ঠান কর্তৃক সোস্যাল মিডিয়া বা অন্যকোন মাধ্যমে বিএসইসি, ডিএসই এবং সিএসই এর নাম বা লোগো ব্যবহার করে কোন তথ্য বা প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকার বিষয়ে আদেশ প্রদান করেছে। সেই সাথে সোস্যাল মিডিয়াতে যে কোন লিস্টেড সিকিউরিটিজের বাজার মূল্য বা অন্য কোন বিষয়ে পূর্বানুমান কিংবা বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুন্ন করে এমন কোন মন্তব্য করা থেকে বিরত থাকতেও আদেশ প্রদান করে।

কমিশন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ (১৮ নং আইন, ১৯৬৯) এর সেকশন ২০ এ প্রদত্ত ক্ষমতাবলে পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে উপরোল্লিখিত আদেশটি জারি করেছে। এই মর্মে জানানো যাচ্ছে যে, উল্লিখিত আদেশটি অমান্য করলে অমান্যকারীদের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ১২ নভেম্বর গুজব ঠেকাতে ‘ডিএসই ইনভেস্টর ক্লাব ও শেয়ার মার্কেট প্রফিট গেইনার’ফেসবুক গ্রুপ বন্ধ করার জন্য বিটিআরসিকে চিঠি দিয়েছে কমিশন। তার আগে ‘ডিসিশন মেকার’ নামের একটি গ্রুপ বন্ধ করার জন্য কিছুদিন আগে বিটিআরসিকে জানায় বিএসইসি।