দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে সংক্ষিপ্ত তালিকায় ৭ জনের নাম বাছাই করা হয়েছে। এ পদে মোট ২১ জন প্রার্থী আবেদন করেছিল। বিষয়টি দৈনিক দেশ প্রতিক্ষণকে নিশ্চিত করেছেন ডিএসইর একাধিক কর্মকর্তা। তারা বলেন, ডিএসইর নিয়োগ সংক্রান্ত কমিটি প্রাথমিকভাবে ৭ জনকে বছাই করেছে। তাদের সাক্ষাৎকার নেওয়া হবে আগামী ১০ ডিসেম্বর।

উল্লেখ্য, ব্যক্তিগত কারণ দেখিয়ে চলতি বছরের ৮ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক পদত্যাগপত্র জমা দেন। এর পরিপ্রেক্ষিতে গত ৪ নভেম্বর এমডি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ডিএসই। বিজ্ঞপ্তি দেয়ার পর এক্সচেঞ্জটির এমডি পদের জন্য ২১ জন প্রার্থী আবেদন করেন। এদের মধ্য থেকে সাতজনকে বাছাই করে ১০ ডিসেম্বর সাক্ষাৎকার নেয়ার জন্য ডেকেছে ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি)।

করোনা পরিস্থিতির কারণে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে। এমডি পদের জন্য বাছাই করা সাত প্রার্থীর সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন ড. মোহাম্মদ এনামুল হক সরকার, মো. আব্দুর রহিম, এম আশিক রহমান, মোসলেহউদ্দীন আহমেদ, মো. মেহমুদ হোসেন, এএসএম খায়রুজ্জামান ও মোহাম্মদ তোফাজ্জল হোসেন।

এ প্রার্থীদের সাক্ষাৎকার নেয়ার পর সেখান থেকে এমডি পদের জন্য একাধিক প্রার্থীকে সুপারিশ করে ডিএসই পর্ষদের কাছে উপস্থাপন করবে এনআরসি। পরবর্তী সময়ে ডিএসইর পর্ষদ এমডি পদের জন্য একজনের নাম সুপারিশ করে সেটি অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠাবে।

ডিএসইর এমডির যোগ্যতা ও অভিজ্ঞতার বিষয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যবসা, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ব্যবস্থাপনা পর্যায়ের অভিজ্ঞতা কিংবা সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা। অবশ্য পুঁজিবাজারসংশ্লিষ্ট আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে উপরোল্লিখিত যোগ্যতা না থাকলেও চলবে।

এমডি পদের পাশাপাশি প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) পদেও নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। অসুস্থতার কারণে গত বছরের ২৪ ডিসেম্বর ডিএসইর তৎকালীন সিআরও একেএম জিয়াউল হাসান খান পদত্যাগ করার পর থেকেই ভারপ্রাপ্ত সিআরও দিয়ে চলছে এক্সচেঞ্জটির কার্যক্রম। সিআরও পদে নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে ২৩ জন প্রার্থী আবেদন করেন।

এর মধ্য থেকে এনআরসি ছয়জন প্রার্থীকে বাছাই করে চলতি বছরের ১৩ ডিসেম্বর সাক্ষাৎকারের জন্য ডেকেছে। বাছাইকৃত প্রার্থীদের মধ্যে রয়েছেন মো. আব্দুল লতিফ, অভিজিত কুমার সাহা, মো. গোলাম মোস্তফা, মো. শওকত জাহান খান, মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া ও হোসেন সাদাত।

ডিএসইর সিআরও পদের যোগ্যতার বিষয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে পুঁজিবাজার পরিচালনা সম্পর্কে অবশ্যই গভীর জ্ঞান ও অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি ব্যবসা, অর্থনীতি বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ব্যবস্থাপনা পর্যায়ের অভিজ্ঞতা কিংবা সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে অভ্যন্তরীণ বিভিন্ন ইস্যুতে বেশ কয়েক মাস ধরেই ব্যবস্থাপনা পর্যায়ে এক ধরনের চাপা অস্থিরতা বিরাজ করছে। বেতন-ভাতা বাড়ানোর কৌশল হিসেবে এক্সচেঞ্জটির দুজন কর্মকর্তার পদত্যাগপত্র দেয়ার বিষয়টি বেশ আলোচনার জন্ম দেয়। সর্বশেষ এক্সচেঞ্জটির এমডির পদত্যাগ অত্যন্তরীণ অস্থিরতার আরেকটি উদাহরণ।

ব্যক্তিগত কারণের কথা বলা হলেও অভ্যন্তরীণ বিভিন্ন ইস্যুর কারণেই যোগ দেয়ার আট মাসের মাথায় তিনি পদত্যাগ করেছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ডিএসইর বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশনস, ২০১৩-এর ধারা ১০(৩)(ডি) অনুযায়ী তিন মাস আগে অবহিত করার নিয়ম থাকায় তিনি তিন মাসের নোটিস দিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন। সে হিসাবে আগামী বছরের ৮ জানুয়ারি পর্যন্ত এমডি হিসেবে তার মেয়াদ রয়েছে। উল্লেখ্য, ডিএসইর ডিমিউচুয়ালাইজেশনের পর সাত বছরের মধ্যে তিনজন এমডি দায়িত্ব পালন করেছেন।