দেশ প্রতিক্ষণ, ঢাকা: বয়সের ভারে ও অসুস্থতার কারণে রাজনীতি থেকে পুরোপুরি অবসর নিতে পারেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। ভারতীয় গণমাধ্যম বলছে, জানুয়ারিতেই তার জায়গায় নতুন সভাপতি নির্বাচন করবে কংগ্রেস। রাহুল গান্ধী এখনও কংগ্রেস সভাপতির দায়িত্ব নিতে নারাজ। তাই নির্বাচনের পথে হাঁটতে হবে কংগ্রেসকে।

দলের পাশাপাশি ইউপিএ জোটের নেতৃত্বও ছাড়তে চান সোনিয়া। আগেরবার কংগ্রেস সভানেত্রী পদ থেকে পদত্যাগ করলেরও ইউপিএ চেয়ারপারসনের পদে কাজ চালিয়ে যান। কিন্তু এবারে বয়সের ভারে আর সেটাও করতে চান না রায়বরেলির সাংসদ। তাই তার জায়গায় ইতিমধ্যে নতুন চেয়ারম্যান খোঁজা শুরু করে দিয়েছেন ভারতের বিরোধী জোটের নেতারা।

সোনিয়া পরবর্তীকালে কংগ্রেসের নতুন প্রজন্মের সঙ্গে আঞ্চলিক দলগুলোর সম্পর্ক তেমন ভাল নয়। রাহুল গান্ধীকে মোদি বিরোধী মুখ হিসেবে তুলে ধরতেও আপত্তি আছে এনডিএ’র একাধিক শরিকের।

আর কংগ্রেস এখন আগের থেকে অনেক দুর্বল। তাই ডিএমকে, এনসিপি, আরজেডির মতো শক্তিশালী আঞ্চলিক দলগুলো এ প্রজন্মের কোনো নেতার আধিপত্য নাও স্বীকার করতে পারে। তাই সব দিক খতিয়ে দেখেই পাওয়ারকে বিরোধী জোটের নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচন করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ইন্ডিয়া টুডে টিভি।