রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্ককে পাশে চান শেখ হাসিনা

   December 24, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলুর ঢাকা সফরে অন্যান্য অনেক বিষয়ের সঙ্গে আলোচনা হয় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও। আঙ্কারা এ ক্ষেত্রে বাংলাদেশের পাশে আছে বলে জানিয়েছেন এরদোয়ানের মন্ত্রী। মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে তুরস্কের সম্পৃক্ততা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার গণভবনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলুর সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার।

তিনি বলেন, সাক্ষাতে রোহিঙ্গা ইস্যুতে আলোচনাকালে প্রধানমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিতে তুরস্ককে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১১ লাখের মতো রোহিঙ্গা। এদেরকে ফিরিয়ে নিতে একাধিক চুক্তি করেও কথা রাখেনি মিয়ানমার। এ নিয়ে একাধিকবার বিরক্তি প্রকাশ করেছে ঢাকা।

এর মধ্যে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে এক হাজারের বেশি রোহিঙ্গাকে প্রথমবারের মতো সেখানে নিয়ে যাওয়া হয়েছে। ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর অভিযানের পর রোহিঙ্গাদের সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা ঘটে। সে সময় মানবিক কারণে বাংলাদেশ সরকার সীমান্ত খুলে দেয়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ তুরস্ক রোহিঙ্গাদের জন্য নানা সাহায্য সহযোগিতা পাঠিয়েছে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের স্ত্রী কক্সবাজার ক্যাম্পে রোহিঙ্গাদের দুর্দশা দেখে গেছেন। বাংলাদেশ সফরে এসে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলু কথা বলেন রোহিঙ্গাদেরকে নিয়েও। বাংলাদেশ এ ক্ষেত্রে যে ‘আত্মত্যাগ’ করেছে তা তুরস্ক গভীরভাবে উপলব্ধি করে।

এক প্রশ্নে তুর্কি মন্ত্রী জানান, মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে এরদোয়ান সরকার খুবই আন্তরিক। এ বিষয়ে তুরস্ক বাংলাদেশের পাশে আছে। এই বৈঠকে বাংলাদেশের সঙ্গে সামরিক ও নির্মাণ খাতে সহযোগিতার আগ্রহের কথাও জানান তুর্কি মন্ত্রী। তার দেশ বাংলাদেশে অস্ত্র বিক্রি এবং যৌথ উদ্যোগে যুদ্ধাস্ত্র নির্মাণে আগ্রহী বলেও জানান তিনি।

তুর্কি মন্ত্রী বলেন, তার দেশ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বাড়াতে চায়। নির্মাণ খাতে অংশগ্রহণ চায়। বাড়াতে চায় বাণিজ্য। তুর্কি মন্ত্রীর সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রীও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে আরও বেশি বিনিয়োগ করার আহ্বান জানান।

বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে বিশাল আঞ্চলিক ও অভ্যন্তরীণ বাজার থাকার বিষয়টিও তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, এখানে বিনিয়োগ করলে দুই দেশই লাভবান হবে। তুর্কি মন্ত্রী বলেন, তুরস্ক বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে মূল্য দেয়। বাণিজ্যিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য যা কিছু করার তার দেশ সেটা করবে। জ্বালানি থেকে পর্যটন, সব খাতেই তুরস্ক বাংলাদেশে বিনিয়োগ করছে বলেও জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

লেবাননের বৈরুত বন্দরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ মেরামত করে দেয়ায় তুরস্ককে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ অথবা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানকে জানানো আমন্ত্রণের বিষয়টিও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এরদোয়ানের মন্ত্রী জানান, করোনা পরিস্থিতি উন্নতি হলে আগামী মার্চে তার প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করতে পারেন। হাসান জাহিদ তুষার জানান, বাংলাদেশের অগ্রগতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসাও করেন তুর্কি মন্ত্রী। করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকারের নেয়া নানা পদক্ষেপ প্রশংসা করার মতো বলেও মন্তব্য করেন তিনি।

দুই দিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় আসেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুৎ সাবুসোলু। বুধবার সকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এরপর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সন্ধ্যায় ঢাকা ত্যাগ করেন।

২০১২ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝোলানোর পর এরদোয়ানের বিরূপ প্রতিক্রিয়ায় দুই দেশের মধ্যে দূরত্ব তৈরি হয়। তবে সম্প্রতি এরদোয়ান সরকারের নানা পদক্ষেপে দুই দেশ কাছাকাছি এসেছে। করোনা পরিস্থিতিতে তুরস্ক একাধিকবার বাংলাদেশকে চিকিৎসা সরঞ্জাম উপহার দিয়েছে।

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্তের কথা জানিয়েছে আঙ্কারা। বাংলাদেশে ফায়ার স্টেশন স্থাপন এবং অতি দরিদ্র মানুষকে ঘর করে দেয়ার ইচ্ছাও প্রকাশ করেছে এরদোয়ান সরকার।

সাবেক মেয়র সাঈদ খোকনের বিভ্রান্তিকর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ

Admin  January 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে হেয় প্রতিপন্ন করার লক্ষ্যে সাবেক মেয়র সাঈদ...

বণিক বার্তার সম্পাদক ও রিপোর্টারের বিরুদ্ধে মামলার নিন্দা ও প্রতিবাদ

Admin  January 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) সদস্য ও দৈনিক বণিক বার্তার স্টাফ রিপোর্টার মেহেদী হাসান রাহাতের বিরুদ্ধে মামলা করায়...

বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

Admin  January 10, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: আজ ১০ জানুয়ারি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এই দিনে বাঙালি...

ব্যারিস্টার তাপসের মেয়র থাকার বৈধতা নিয়ে খোকনের প্রশ্ন

Admin  January 9, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টাকা বেসরকারি ব্যাংক মধুমতিতে রাখার অভিযোগ এনেছেন...

কালো টাকা সাদা হওয়ায় অর্থনীতিতে চাঞ্চল্য সৃষ্টি: মুস্তফা কামাল

Admin  January 7, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘গত ছয় মাসে ১০ হাজার কোটি টাকার বেশি কালো টাকা সাদা...

নির্বাচন নিয়ে ওবায়দুল কাদেরের ভাই কেন আন্দোলনে

Admin  January 5, 2021

দেশ প্রতিক্ষণ, নোয়াখালী: ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই তিনি। টানা তিন বারের পৌর চেয়ারম্যান। এলাকায় জনপ্রিয়তাও...

আমার বয়স এখন ৭৫, আর কত: প্রধানমন্ত্রী

Admin  January 5, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিজের বয়সের কথা জানিয়ে দেশকে নেতৃত্ব দেয়ার মতো করে গড়ে তুলতে ছাত্রলীগ নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।...

যুক্তরাষ্ট্রে জানুয়ারিতে লক্ষাধিক প্রাণহানির শঙ্কা!

Admin  January 4, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনাভাইরাস মহামারি শুরুর মাত্র কয়েক মাসের মধ্যেই সর্বোচ্চ সংক্রমিত এবং সবচেয়ে বেশি প্রাণহানির শিকার দেশ হিসেবে নাম...

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মুখে হাসি ফুটেছে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে

Admin  December 30, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেছেন, গত দুই বছর পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে হতাশা...