দেশ প্রতিক্ষণ, ঢাকা: উৎপাদন জটিলতায় পড়েছে শেয়ারবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরির। কোম্পানিটির উৎপাদনের জন্য দুটি চুল্লির মধ্যে ১টি দীর্ঘদিন অকেজো হয়ে পড়ে রয়েছে। আর অগ্নিকাণ্ডের কারণে অপর চুল্লিটিও ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। ফলে কোস্পানিটির উৎপাদন পুনরায় চালু করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক এমন তথ্য জানিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, উসমানিয়া গ্লাসের দুই চুল্লিতে কোম্পানিটির ২ কোটি ১ লাখ স্কয়ার ফিট পণ্য উৎপাদন ক্ষমতা রয়েছে। তবে বাজার চাহিদা কম হওয়ায় অতিরিক্ত মজুদ পণ্য জমা হয়ে গেছে। যে কারণে ৬৭ লাখ স্কয়ার ফিট উৎপাদন ক্ষমতার ১ নম্বর চুল্লি ২০১৮-১৯ অর্থবছর থেকে বন্ধ রয়েছে। এখন ওই চুল্লি মেরামত (ওভারহোলিং) করা ছাড়া পুনরায় চালু করা যাবে না।

এদিকে গত বছরের ২৩ জুন ২ নম্বর চুল্লিতে বড় ধরনের অগ্নি দুর্ঘটনা ঘটে। এতে করে ২ নম্বর চুল্লিটি চালু করা বেশ অনিশ্চিত হয়ে পড়েছে। একইসঙ্গে কোম্পানিটি দীর্ঘদিন ধরে উৎপাদনে প্রযুক্তিগত সমস্যায় ভুগছে। যে কারণে বিক্রি মূল্য থেকে উৎপাদন ব্যয় বেশি হচ্ছে। এর ফলে কয়েক বছর ধরে কোম্পানিটি বড় ধরনের পরিচালন লোকসান গুণছে।

এই পরিস্থিতিতে কোম্পানির পারচালনা পর্ষদ শিট গ্লাসের পরিবর্তে কনটেইনার গ্লাস উৎপাদনের জন্য একটি নতুন প্রকল্প চালু করতে বাজার জরিপ ও অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই করার উদ্যোগ নিয়েছে। তবে অদূর ভবিষ্যতে এই উদ্যোগ বাস্তবায়নের অগ্রগতি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন নিরীক্ষক।