দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা মীর আক্তার হোসাইন কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ১১.০৫ গুণ আবেদন জমা পড়েছে। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দিতে আইপিওর লটারি বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি ও ইস্যু ম্যানেজার সূত্রে এ তথ্য জানা গেছে। সাধারণ বিনিয়োগকারীদের জন্য নির্ধারিত ৫৬.০৮ কোটি টাকা বিপরীতে ৬১৯.৪৪ কোটি টাকার আবেদন জমা পড়েছে, যা নির্ধারিত টাকার বিপরীতে ১১.০৫ গুণ বেশি।

বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং সম্পন্ন করা মীর আক্তার হোসাইনের আইপিওর আবেদন গ্রহণ গত ২৪ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলে। গত ৪ নভেম্বর কমিশনের ৭৪৭তম সভায় আইপিও অনুমোদন দেওয়া হয়। মীর আক্তার বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.৩২ টাকা। আর শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩৪.৭১ টাকা ও পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত হয়েছে ৩৩.৬৩ টাকা। ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.২১ টাকা।