দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের উভয় পুঁজিবাজারে আজ মঙ্গলবারও পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজকের পতন নিয়ে টানা তিন কার্যদিবস পতন হয়েছে পুঁজিবাজারে। আজ উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। সেই সাথে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭০২ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৫ কোটি ১৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৭ কোটি ৭৮ লাখ টাকার। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৬৪.৬৯ পয়েন্টে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.০৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৬.০৩ পয়েন্ট এবং সিডিএসইটি ৯.০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৬.০৮ পয়েন্টে, ২১০৯.৪৫ পয়েন্ট এবং ১১৮৯.৬৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯০টির বা ২৫.৩৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪৭টির বা ৪১.৪০ শতাংশের এবং ১১৮টির বা ৩৩.২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর

শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৯.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৯৭.৭৬ পয়েন্টে। সিএসইতে আজ ২৪০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির দর বেড়েছে, কমেছে ১০৫টির আর ৬৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।