দেশ প্রতিক্ষণ, ঢাকা: দুর্নীতি দমন কমিশন (দুদক) চার কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি মামুন-উর-রশীদসহ আটজনের বিরুদ্ধে মামলা করেছে। দুদকের পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি দৈনিক দেশ প্রতিক্ষণকে নিশ্চিত করেছেন।

তবে মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পারস্পরিক যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে কথিত ক্ষুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠান সচেতন সাহায্য সংস্থার অনুকূলে এসওডি ঋণের নামে চার কোটি টাকা দিয়েছেন। পরে ওই প্রতিষ্ঠান কোনো ক্ষুদ্রঋণ বিতরণ না করে ঋণের অর্থ স্থানান্তর করে আত্মসাৎ করে।

দুদকের পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ‘দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন বৃহস্পতিবার দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১-এ মামলাটি করেন।’

অন্য আসামিরা হলেন, সচেতন সাহায্য সংস্থার নির্বাহী পরিচালক জেসমিন রশিদ, একই সংস্থার সভাপতি হাসনা হেনা, সাধারণ সম্পাদক নাছরিন আক্তার, স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রধান কার্যালয়ের অ্যাডিশনাল এমডি মো. তারিকুল আজম এবং একই ব্যাংকের প্রধান কার্যালয়ের সাবেক ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব এআরসিডি মো. আমিনুল ইসলাম,

স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রগতি সরণি শাখার সাবেক ম্যানেজার শোয়াইব মাহমুদ তুহিন, একই শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার শেখ মোহাম্মদ মুনসুরুল করিম। দুর্নীতি দমন কমিশনের অভিযোগ, ২০১৭ সালে ২১ নভেম্বর থেকে ২০১৮ সালে ৬ জুনের মধ্যে দুর্নীতির এই ঘটনা ঘটেছে।