দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশের বাইরে প্রথম সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ডিজিটাল বুথ’ চালু করেছে ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড। শুক্রবার দুবাইতে ডিজিটাল বুথটি উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম। বাংলাদেশের পূঁজিবাজারে যারা বিনিয়োগ করতে চান, এটি প্রবাসী বাংলাদেশী (এনআরবি) ও বিদেশী বিনিয়োগকারীদের সেবা প্রদান করবে।

ডিজিটাল বুথটিতে বিনিয়োগকারীদের একাউন্ট খোলা, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশে তহবিল স্থানান্তর, স্টক/বন্ড ব্যবসায়ের জন্য অর্ডার গ্রহণ এবং বাংলাদেশ থেকে তহবিল ফেরতের ব্যবস্থা করার জন্য বিনিয়োগকারীদের এই ডিজিটাল বুথে যাবতীয় সব পরিষেবা প্রদান করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথিও ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম।

ডিজিটাল বুথের উদ্বোধন করে বিএসইসির চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জন্য উচ্চতর বৃদ্ধির গতি অর্জনে নিরলস কাজ করে চলেছেন।

তিনি বাংলাদেশের প্রবৃদ্ধি এবং উন্নয়নের পরবর্তী ধাপের জন্য পূঁজিবাজারের গুরুত্ব ব্যাখ্যা করেন। তিনি উল্লেখ করেন, কাঙ্ক্ষিত ফলাফল অর্জনের জন্য, প্রবাসী বাংলাদেশীদের পুঁজিবাজারের দিকে আকর্ষিত করতে হবে। এটি কেবল বাংলাদেশকে তার প্রবৃদ্ধির পথে সহায়তা করবে না; পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদের জন্য নির্ভরযোগ্য এবং লাভজনক বিনিয়োগের দিগন্ত প্রসারিত করবে।

অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম বলেন, বিদেশে ডিজিটাল বুথ খোলার উদ্যোগটি পুঁজিবাজারের উন্নতির জন্য বর্তমান কমিশনের ধারাবাহিক উদ্যোগের একটি অংশ। তিনি প্রবাসী বাংলাদেশী যাদের কঠোর পরিশ্রম এবং নিষ্ঠা বাংলাদেশকে কাঙ্খিত উন্নয়ন অর্জনে সহায়তা করছে তাদের জন্য বিনিয়োগের সুযোগ তৈরি করতে নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক সর্বোচ্চ সহায়তা প্রদানের ব্যাপারেও আগ্রহী প্রকাশ করেছেন। তিনি প্রবসী বাংলাদেশীদের প্রতি বাংলাদেশের উন্নয়নে অপরিসীম অবদানের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি উল্লেখ করেন যে, ডিজিটাল বুথটি চালু হওয়ার আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ৯-১২ ফেব্রুয়ারি ২০২১ তারিখে দুবাই এ দ্য রাইজ অব বেঙ্গল টাইগারঃ পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক একটি রোডশো আয়োজন করে। যার লক্ষ্য ছিল প্রবাসী বাংলাদেশী (এনআরবি) বিনিয়োগকারীদের বাইরে এবং বাংলাদেশে বিদেশী বিনিয়োগ ও প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগকে আকৃষ্ট করা।

তিনি বাংলাদেশের পূঁজিবাজার সম্পর্কিত রোড শো চলাকালীন প্রবাসী বাংলাদেশী এবং বিদেশী বিনিয়োগকারীদের মধ্যে প্রচুর উৎসাহ লক্ষ্য করেন এবং প্রত্যাশা করেন যে এই ডিজিটাল বুথ পূঁজিবাজারের সম্পূর্ণ সম্ভাবনা বাস্তবায়ন করতে সহায়তা করবে। তিনি এই ডিজিটাল বুথের সর্বোত্তম সাফল্য কামনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী।

তিনি মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের বাইরে একটি বাংলাদেশী ব্রোকারেজ ফার্মের প্রথম ডিজিটাল বুথ উদ্বোধন করার জন্য অপরিসীম আনন্দ প্রকাশ করেন। তিনি এটিকে বেঙ্গল টাইগারের টুপিতে আরেকটি গর্বিত পালক হিসাবে অভিহিত করেন এবং তাঁর প্রয়াত পিতা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা আক্তারুজ্জামান চৌধুরীর স্বপ্ন বাস্তবায়নের আরেকটি পদক্ষেপ হিসাবে বলেন, যিনি ইউসিবিকে একটি প্রগ্রেসিভ গ্লোবাল ব্যাংক’ করার স্বপ্ন দেখেছিলেন।