দেশ প্রতিক্ষণ, ঢাকা: সরকারি ট্রেজারি বন্ড, স্থায়ী আমানত ও পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদন গ্রহণ শুরু করেছে দেশ জেনারেল ইনস্যুরেন্সের। রোববার সকাল ১০টা থেকে শুরু হয়েছে আবেদন গ্রহণ। চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

১ কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করবে। যেখানে প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ধরা হয়েছে ১০ টাকা। প্রতি লটে ৫০০ শেয়ার হিসেবে প্রত্যেক বিনিয়োগকারীকে পাঁচ হাজার টাকায় আইপিও আবেদন করতে হবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রণ কমিশন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫১তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত আর্থিক বছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী, দেশ ইনস্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৩৬ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১১ টাকা ৬২ পয়সা।

কোম্পানিটির সম্পদ পুনর্মূল্যায়ন না করায় পুনর্মূল্যায়ন হলে সম্পদের আর্থিক মূল্য বাড়তে বা কমতে পারে। দেশ জেনারেল ইনস্যুরেন্সের চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী ও এফবিসিসিআইর সাবেক সহসভাপতি জসমি উদ্দিন।

দেশ জেনারেল ইনস্যুরেন্স পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়েছে ২০০০ সালের ৮ ফেব্রুয়ারি। বিমা উন্নয়ণ ও নিয়ন্ত্রক সংস্থার (আইডিআরএ) নিয়মানুযায়ী বিমা ব্যবসার লাইসেন্স পাওয়ার পর তিন বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হয়, নয়তো জরিমানা গুনতে হয়। বর্তমানে দেশে বিমা কোম্পানির সংখ্যা ৭৮টি। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪৮টি। কোম্পানিটির ইস্যু ম্যানেজার প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজম্যান্ট লিমিটেড।