দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলোর ১ দিনের মাথায় উল্টা চিত্র দেখা গেছে। এক দিনের ব্যবধানেই থেমে গেল পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানিগুলোর উত্থান। আগের দিন অস্বাভাবিক উত্থানের পর বৃহস্পতিবার স্বাভাবিক হয়েছে লেনদেন। পুঁজিবাজারের লেনদেন শুরুর দেড় ঘণ্টায় বেশির ভাগ কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের দর বাড়লেও বিমা খাতে ছিল উত্থানপতন। ৪৯টি বিমা কোম্পানির মধ্যে দর কেমেছে ১২টির, পাল্টায়নি ৮টির। বাকি ২৯টির দর বেড়েছে। তবে দর বৃদ্ধির পাওয়া শীর্ষ দশে বিমা কোম্পানি ছিল চারটি।

বুধবার লেনদেন শুরু থেকেই দর বাড়তে থাকে বিমা কোম্পানিগুলোর। এদিন মাত্র একটি বিমা কোম্পানির শেয়ারের দর কমেছিল। আর দর বৃদ্ধি পাওয়া শীর্ষ ৩০ কোম্পানির মধ্যে ২৫টি ছিল বিমা খাতের, যাদের সাড়ে ৯ শতাংশের বেশি দর বেড়েছিল।

কোনো কারণ ছাড়াই বিমার দর বাড়ছে এমন মন্তব্য ছিল বাজার বিশ্লেষকদের। তারা বলেছিলেন, বিমা নিয়ে আগেও কারসাজি হয়েছিল। এখনও হচ্ছে। তাই বিমার শেয়ার কেনার ক্ষেত্রে যাচাইবাছাই করার।

বৃহস্পতিবার লেনদেনের শুরুতে ভালো অবস্থানে ছিল ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো। তালিকাভুক্ত ২৩ প্রতিষ্ঠানের মধ্যে দর কমেছে মাত্র একটির। আর পাল্টায়নি পাঁচটির। বাকি ১৭টির দর বেড়েছে। ব্যাংক খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টির দর বেড়েছে, ১২টির দর কমেছে, আর পাল্টায়নি ৮টির।

প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২টির, পাল্টায়নি ১৮টির ও দর কমেছে ১২টির। ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৪টির। পাল্টায়নি ১৬টির । আর দর বেড়েছে ১৭টির। এদিকে, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড (বেট বাংলাদেশ) সাভারে তাদের সিগারেট কারখানা বাড়াতে ১৯২ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

ডিএসইর ওয়েবসাইটে এই তথ্য প্রকাশের পর বৃহস্পতিবার সকাল থেকেই বাড়ছে কোম্পানিটির শেয়ারের দর। আগের দিন থেকে দশমিক ৮৮ শতাংশ দর বেড়ে লেনদেন হচ্ছে ১ হাজার ৬১৬ টাকায়। সর্বোচ্চ দর উঠে ১ হাজার ৬৩৯ টাকায়।