দেশ প্রতিক্ষণ, ঢাকা: লন্ডনে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে মেলা হচ্ছে আগামী অক্টোবর মাসে। দেশের পুঁজিবাজারে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সেন্ট্রাল লন্ডনের রয়্যাল ল্যাংকস্টার হোটেলে ১০ অক্টোবর দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। মেলায় ব্রিটিশ বাংলাদেশি ব্যবসায়ী, ট্রেড অরগানাইজেশন এবং গুরুত্বপূর্ণ বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশি স্টক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকারদের অংশগ্রহণের জন্য এই মেলার আয়োজন করেছে কারি লাইফ এভেস্টস।

কারি লাইফ মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠানটি এবার নিয়ে তৃতীয়বার মেলাটি করছে। এর আগে ২০১১ এবং ২০১২ সালে লন্ডনে পুঁজিবাজার মেলার আয়োজন করা হয়। এবাবের মেলায় দেশি-বিদেশি উদ্যোক্তাদের অংশগ্রহণের জন্য ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত মোট চারদিন ব্যবসায়ীদের আলোচনায় অংশ নেওয়ার জন্য সুযোগ রাখা হয়েছে।

এবিষয়ে মেলার উদ্যোক্তা কারি লাইফ মিডিয়া গ্রুপের প্রধান সৈয়দ বেলাল আহমেদ বলেন, প্রবাসী বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সব তথ্য ও সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তৃতীয়বার এই মেলার আয়োজন করছি।

আমি মনে করি, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আমাদের মতো প্রবাসীদের জন্য নিরাপদ ও উপকারী। তবে পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকি আছে সেজন্য ভেবে চিন্তে, বাজারের অভিজ্ঞ পেশাদারদের পরামর্শ নিয়ে বিনিয়োগ করা উচিত। আর আমরা সে ব্যাপারে সুযোগ করে দেওয়ার জন্য মেলার আয়োজন করছি।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে বেসরকারিভাবে কেউ চাইলে মেলা তো করতেই পারে। পুঁজিবাজারে আস্থা ফেরাতে বাংলাদেশ সরকার প্রশংসনীয় বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ঢেলে সাজানো হয়েছে। এছাড়াও পুঁজিবাজার কঠোরভাবে মনিটরিং করারও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়াতে নিয়ন্ত্রক সংস্থা গত ৯-১২ ফেব্রুয়ারি দুবাইয়ে রোড শো করেছে। চার দিনব্যাপী রোড শোতে প্রায় ৩-৪শ জন বিনিয়োগকারী বাংলাদেশের পুঁজিবাজার এবং অর্থনীতির চিত্র তুলে ধরেছেন।