এফ জাহান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বেশ কয়েকদিন ধরে দুর্বল মৌল ভিত্তি শেয়ারের দর টানা বাড়ছে। উৎপাদন বন্ধ থাকা চার প্রতিষ্ঠানের পর্ষদ পুনর্গঠনের পর থেকেই বাড়তে শুরু করছে শেয়ারের দর। ফলে ঝুঁকির দিকে যাচ্ছে চার কোম্পানির শেয়ারের দর। ফলে লোকসানী কোম্পানির শেয়ারের দও এরকম বাড়া বাজারের জন্য অশনি সংকেত বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ সতর্ক করে দিয়েছেন, পর্ষদ পুনর্গঠন মানেই কোম্পানি উৎপাদনে আসবে না। ফলে এসব কোম্পানির শেয়ার না বুঝে বিনিয়োগ করা উচিত হবে না বলে মনে করেন তিনি। আবু আহমেদ আরো বলেন, ‘বিএসইসি মনে করেছে দুর্বল কোম্পানিগুলোর সচল করতে পর্ষদ পুনর্গঠন করা উচিত। তাই তারা সেটি করেছে। এটা অবশ্যই প্রশংসীয় উদ্যোগ।

কিন্ত তাদের এই উদ্যোগকে কাজ লাগিয়ে একটি গ্রুপ বাজারে জেড ক্যাটাগরির শেয়ার লেনদেনে আগ্রহী হয়ে উঠেছে।’ জেড ক্যাটাগরি কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করছে কি না, বিএসইসিকে খতিয়ে দেয়ার আহ্বান জানিয়ে তিনি এও বলেন যে, ‘এগুলোর দর বাড়তে পারে। কিন্ত সর্বোচ্চ দর বাড়া সন্দেহের।’

লোকসানি, বন্ধ প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথমে রিংসাইন টেক্সটাইল, পরে ইউনাইটেড এয়ারওয়েজ, সিঅ্যান্ডএ টেক্সটাইল ও ফ্যামিলি টেক্সের পর্ষদ পুনর্গঠন করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এই ঘটনায় আরও যেসব প্রতিষ্ঠানে বছরে পর বছর ধরে উৎপাদন বন্ধ বা যেগুলো লভ্যাংশ দিচ্ছে না, সেগুলোর শেয়ার বেশি দামে কিনতে উৎসাহী হয়ে উঠেছেন বহু বিনিয়োগকারী।

তবে নিয়ন্ত্রক সংস্থা, বাজার বিশ্লেষকরা বলছেন, নতুন বোর্ড কোম্পানিগুলো চালু করবে না। চালু করা সম্ভব কি না, কীভাবে চালু করা যায় সে বিষয়ে পরামর্শ দেবে। তারা কোম্পানি অবসায়নের পরামর্শও দিতে পারে। কিন্তু এসব বিষয় বিবেচনা না করেই তিনটি কোম্পানির বোর্ড পুনর্গঠনের পর দুটি কার্যদিবসে লোকসানি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে প্রায় সর্বোচ্চ পর্যায়ে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সর্বোচ্চ দর বৃদ্ধির প্রান্তসীমা ছুঁয়েছে ১৪টি কোম্পানি, তার মধ্যে ১০টিই বন্ধ, লোকসানি কোম্পানি। আর সর্বাধিক দর বৃদ্ধির তালিকায় থাকা ২০টি কোম্পানির ১৬টিই লোকসানি বা বন্ধ প্রতিষ্ঠান।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি দর বেড়েছে যে ২০টি কোম্পানির, তার ১৬টিই বন্ধ বা লোকসানি প্রতিষ্ঠান এসব কোম্পানির মধ্যে বেশ কয়েকটির দর দুই টাকা থেকে পাঁচ টাকার মধ্যে নেমে এসেছিল, যদিও এগুলোর অভিহিত মূল্য ১০ টাকা। আগের দিনও ছিল একই চিত্র। সেদিনও সর্বাধিক দর বাড়া কোম্পানিগুলোর বেশিরভাগই ছিল লোকসানি কোম্পানি। কেন বাড়তি দাম দিয়ে ঝুঁকি নিয়ে শেয়ার কিনছেন প্রশ্ন ছিল সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার কেনা আব্দুর রহমানের কাছে।

২০১৫ সালে তালিকাভুক্ত হওয়ার দুই বছরের মধ্যে বন্ধ হয়ে যাওয়া কোম্পানিটির শেয়ার দর দুই টাকায় নেমে এসেছিল। বোর্ড পুনর্গঠনের খবরে সোমবার শতকরা ১০ শতাংশ অর্থাৎ ২০ পয়সা দাম বাড়ে কোম্পানিটির। মঙ্গলবারও ২০ পয়সাই দাম বাড়ার সুযোগ ছিল, তার বেড়েছেও তা।

বেশি দাম দিয়ে শেয়ার কেনার যুক্তি হিসেবে আব্দুর রহমান বলেন, জেড ক্যাটাগরি বা দুর্বল কোম্পানিগুলোর সবগুলোকেই নতুন করে চালুর উদ্যোগ নেয়া হবে। কোম্পানিগুলোকে লভ্যাংশ সহ কোম্পানির চালু করার জন্য চাপ দেবে বিএসইসি। এমন হলে কোম্পানির শেয়ার দর বর্তমান জায়গায় থাকবে না। বেড়ে হবে অনেক বেশি। তাই এখন কম দর থাকতেই কিনে নিচ্ছেন।

তিনি বলেন, ‘এখনই সুযোগ। বেশি করে কিনে রাখতে হবে। পরে পাওয়া যাবে না।’ কিন্ত পর্ষদ পুনঃগঠন হলেই তো কোম্পানি চালু হচ্ছে না, এতে সময় প্রয়োজন। আর কোম্পানি চালু হবে কি না সেটাও তো বলা হয়নি, তাহলে কেন কিনছেন দুর্বল কোম্পানির শেয়ার? জবাবে বললেন, ‘বিএসইসি একবার যেহেতু উদ্যোগ নিয়েছে সেহেতু সব কোম্পানিগুলোকেই একে একে সংশোধন করবেন। তখন এই দামে আর শেয়ার পাওয়া যাবে না।’

সবচেয়ে বেশি ১০ শতাংশ শেয়ারের দর বেড়েছে এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। বেসিক ব্যাংক থেকে ঋণ তুলে মালিকপক্ষ হাওয়া হয়ে যাওয়ার পর সাতদিন আগেও এই কোম্পানির শেয়ার দর ছিল ৭ টাকা। গত দুই দিনে সর্বোচ্চ বেড়ে কোম্পানির শেয়ার দর বেড়ে হয়েছে ১২ টাকা ১০ পয়সা। লেনদেনেও আসেছে ইতিবাচক পরিবর্তন। দুই কার্যদিবস আগে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৪ হাজার ১৬২টি।

সোমবার লেনদেন হয়েছে তিন লাখ ৭৪ হাজার ৬৬১টি। পরদিন লেনদেন আরও বেড়ে হয়েছে নয় লাখ পাঁচ হাজার ৯৬০টি। চার টাকা ২০ পয়সার তাল্লু স্পিনিং এর দাম সর্বোচ্চ বাড়া সম্ভব ছিল চার টাকা ৬০ পয়সা পর্যন্ত। বেড়েছেও তাই। আগের দিন যেখানে ২৭ হাজার ৫৭টি শেয়ার হাতবদল হয়েছে, সেখানে আজ বিক্রি হয়েছে এক লাখ ৭০ হাজার ৪৪৩টি। একদিনে সর্বোচ্চ ৫০ পয়সা বাড়ার সুযোগ থাকা জাহিন টেক্সটাইলের দর বেড়েছে এই পরিমাণই। এখন কোম্পানির শেয়ার দর ৫ টাকা ৮০ পয়সা।

আগের দিন ৭৯ হাজার ৯৬৩টি শেয়ার হাতবদল হলেও আজ বিক্রি হয়েছে তিন লাখ ২২ হাজার ১০৫টি। পি কে হালদারের লুণ্ঠনের শিকার ইন্টারন্যাশনাল লিজিং ফাইনান্সের শেয়ার দরও ছুঁয়েছে শেয়ারদরের প্রান্তসীমা। আগের দিন তিন লাখ দুই হাজার ৪৮৯টি শেয়ার হাতবদল হলেও এক দিনের ব্যবধানেই তা বেড়ে দাঁড়িয়েছে আট লাখ ৯৩ হাজার ৬৩০টি।

আরেক লোকসানি প্রতিষ্ঠান ইমামবাটনের শেয়ারদরও দরবৃদ্ধির প্রান্তসীমা ছুঁয়ে হয়েছে ২০ টাকা ৪০ পয়সা। দুই দিন আগে যেখানে হাতবদল হয় ১০ হাজার ৯৬৪টি শেয়ার, সেখানে মঙ্গলবার লেনদেন হয়েছে ৫৪ হাজার ৩০৫টি।

প্রান্তসীমা ৬০ পয়সা বেড়ে অ্যাপোলো ইস্পাতের দর এখন সাত টাকা ১০ পয়সা। সোমবার যেখানে লেনদেন ছিল আট লাখ ৬৯ হাজার ৮৪৯টি, সেখানে একদিনে তা বেড়ে হয়েছে ৫১ লাখ ৩০ হাজার ৪৭১টি। ফাস ফিনান্সের শেয়ারদরও সর্বোচ্চ ৪০ পয়সা বেড়ে হয়েছে ৫ টাকা ৩০ পয়সা। আগের দিন হাতবদল হয়েছিল তিন লাখ ৬২ হাজার ৮৯৯টি। আজ বিক্রি হয়েছে নয় লাখ ৩৪ হাজার ৪৮৭টি।

আর এন স্পিনিং এর শেয়ার দরও সর্বোচ্চ ৩০ পয়সা বেড়ে হয়েছে চার টাকা ১০ পয়সা। দুই দিন আগে এক লাখ ৩৩ হাজার ১২৬টি শেয়ার হাতবদল হলেও সেটি বেড়ে হয়েছে নয় লাখ ৬৩ হাজার ৫৮৬টি। দুই দিন আগে সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার হাতবদল হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬৬৩টি। পরদিন হাতবদল হয় ৩৪ লাখ ৬৮ হাজার ৭৪টি।

আজ হাতবদল হয়েছে ২০ লাখ ৬৩ হাজার ৬৭৫টি। আরও বেশি হাতবদল হতে পারত। শেয়ারটির প্রচুর ক্রয়াদেশ থাকলেও বিক্রির আদেশ ছিল না। একইভাবে বেড়েছে লোকসানি মিথুন নিটিং অ্যান্ড ডাইং, ফ্যামিলিটেক্স, তুং হাই নিটিং অ্যান্ড ডাইং লিমিটেডের শেয়ার দর।