দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে লুব্রিকেন্ট কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের লেনদেন শুরু হবে মঙ্গলবার (৯ মার্চ)। দুই স্টক এক্সচেঞ্জে এন ক্যাটাগরিতে কোম্পানিটির লেনদেন শুরু হবে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। ‘বিএনও’ ব্র্যান্ডের লুব্রিকেন্ট কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে। তালিকাভুক্তির দিন ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে ‘LRBDL’ আর কোম্পানি কোড হবে ১৫৩২৩।

তালিকাভুক্তির লক্ষ্যে বৃহস্পতিবার (৪ মার্চ) পুঁজিবাজারে ডিপোজিটরি সেবাদানকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। কোম্পানিটি গত ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও সাবস্ক্রিপশন গ্রহণ করে। ২৩ ফেব্রুয়ারি কোম্পানিটির লটারির ড্র সম্পন্ন হয়।

লুব-রেফ পুঁজিবাজারে ৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার ইস্যু করে ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৬১ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে। এতে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা।

আর কোম্পানিটি বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকা উত্তোলন করবে। নিলামে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। এখান থেকে ১০ শতাংশ ডিসকাউন্ট করে অর্থাৎ ২৭ টাকায় আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট।