দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিমা কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওতে) সাবস্ক্রিপশনে বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া পড়েছে। কোম্পানিটির শেয়ার পেতে ৫৭ গুণ আবেদন জমা পড়েছে। বুধবার বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানিটির লটারির ড্র অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৯ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইর) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটি আইপিওতে সাবস্ক্রিপশন গ্রহণ করে ১৪ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ে ক্ষুদ্র, ক্ষতিগ্রস্ত এবং এনআরবিসহ সাধারণ বিনিয়োগকারীদের মোট ৯১১ কোটি ৬৮ লাখ টাকার আবেদন জমা পড়ে।

সাধারণ বিনিয়োগকারীদের জন্য কোম্পানির ১৬ কোটি টাকার শেয়ার বরাদ্দ রয়েছে, যা টাকার অঙ্কে ৫৬ দশমিক ৯৮ গুণ বেশি। গত ২ ডিসেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিওর অনুমোদন দেয়। ১০ টাকা অভিহিত মূল্যের এক কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে বিনিয়োগকারীদের কাছ থেকে এই টাকা উত্তোলন করে দেশ জেনারেল ইন্স্যুরেন্স।

ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ সরকারি ট্রেজারি বন্ড ও ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ বাবদ ব্যয় করা হবে।

কোম্পানির ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ১১ টাকা ৬২ পয়সা। শেয়ার প্রতি আয় ইপিএস ১ টাকা ৩৬ পয়সা। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। সর্বশেষ পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে নতুন প্রজন্মের বিমা কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স। এই কোম্পানি তালিকাভুক্ত হলে পুঁজিবাজারে বিমা কোম্পানির সংখ্যা দাঁড়াবে ৫০টিতে।