দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্টের (ক্রাউন সিমেন্ট) চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলমসহ পাঁচজনের বিরুদ্ধে চুক্তি অনুযায়ী মানসম্পন্ন সিমেন্ট কনক্রিট সরবরাহ না করায় প্রতারণার অভিযোগ এনে মামলা করেছেন গ্রামীন বাংলা হোল্ডিংস লিমিটেড।

গ্রামীন বাংলা হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ বশীর আহমেদ আজ মঙ্গলবার মামলা করার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, গত ১১ জানুয়ারি ঢাকা সিএমএম আদালতে মামলাটি দায়ের করেন তিনি।

মামলার অন্য আসামিরা হলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোল্লা মো. মঞ্জু, সিনিয়র অফিসার মো. শরিফুল ইসলাম, সিনিয়র ডেপুটি জেনারেল ম্যানেজার এম ফেরদৌস আলম ও সিনিয়র এক্সিকিউটিভ মো. সুজন আলী।

ওই দিন আদালত মামলাটি আমলে নিয়ে আসামিদের গত ২৩ ফেব্রুয়ারি আদালতে হাজির হতে সমন জারি করেন। কিন্তু গত ২৩ ফেব্রুয়ারি আদালতের নির্দেশ অনুযায়ী আসামিরা হাজির না হওয়ায় বাদীপক্ষ আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

গ্রেপ্তারি পরোয়ানা জারির পরবর্তীতে মামলার আসামি সুজন আলী, শফিকুল ইসলাম ও ফেরদৌস আলম গত ১ মার্চ সিএমএম আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাদের জামিন মঞ্জুর করেন। তবে এখনো আদালতে আত্মসমর্পণ করেননি বা গ্রেপ্তার হননি প্রতিষ্ঠাটির চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম ও ব্যবস্থাপনা পরিচালক মোল্লা মো. মঞ্জু।

মামলার অভিযোগে বলা হয়, বাদীর প্রতিষ্ঠান রাজধানীর ভাটারা থানার ৯৭০৬, মাদানি অ্যাভিনিউয়ে গ্রামীন বাংলার অক্ষয় টাওয়ার’ বেজমেন্ট ফ্লোর ঢালাইয়ের জন্য ৪ হাজার ৫০০ পিএসআই স্ট্রেংথের রেডিমিক্স সরবরাহের চুক্তি হয়।

সে অনুযায়ী বাদী চুক্তি মূল্যের ১৭ লাখ ৮৫ হাজার টাকা প্রদান করেন। ঢালাইয়ের পরবর্তীতে অতিরিক্ত মাল বাবদ আরও ২ লাখ ৮০ হাজার টাকার একটি চেক প্রদান করেন। কিন্তু ঢালাইয়ের সময় রেডিমিক্সের গুণগতমান নিয়ে সন্দেহ হয় এবং আসামিদের লিখিত ও মৌখিকভাবে অবগত করা হয়। পরবর্তীতে আসামিদের প্রস্তাব অনুযায়ী

বিল্ড র’ কোম্পানির মাধ্যমে বেজমেন্ট ফ্লোরের ছয়টি কোর কেটে বুয়েট কর্তৃক পরীক্ষায়ও রেডিমিক্সের চুক্তিকৃত পিএসআই থেকে নিম্নমান ধরা পড়ে। বুয়েট পরীক্ষায় নিম্নমানের রেডিমিক্সের রিপোর্ট পাওয়ার পর বাদীর প্রতিষ্ঠান লিগ্যাল নোটিশের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেন। কিন্তু আসামিরা কোনো পদক্ষেপ না নেওয়ায় বাদী বাধ্য হয়ে মামলা করেন।