দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি রতনপুর স্টিল রি-রোলিং মিলস (আরএসআরএম)-এর কারখানা তিন মাসের বেশি সময় বন্ধ রয়েছে। কারখানা বন্ধের বিষয়টি বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্টদের জানায়নি কোম্পানি কর্তৃপক্ষ।

জানা যায়, গত বছরের ১২ ডিসেম্বর থেকে আরএসআরএম-এর কারখানা বন্ধ রয়েছে। কোম্পানিটির ৮ শতাধিক শ্রমিক-কর্মচারী গত ৩ মাস ধরে বেতন-ভাতাও পাচ্ছেন না। রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে।

কারখানার দুই গেইটে কয়েকজন সিকিউরিটি গার্ড দায়িত্ব পালন করছেন। কারখানা বন্ধের বিষয়ে তাদের কাছে জানতে চাইলে তারা বলেন, গত ১২ ডিসেম্বর থেকে কারখানায় উৎপাদন বন্ধ আছে। তবে তারা নিয়মিত দায়িত্ব পালন করছেন।

উৎপাদন বন্ধ থাকায় শুধু শ্রমিকরা কারখানায় আসছেন না। কারখানা বন্ধ থাকার পাশাপাশি বেতন না পাওয়ায় ইতোমধ্যে অনেক শ্রমিক অন্য প্রতিষ্ঠানে কাজ খুঁজে নিয়েছেন। ঊর্র্ধ্বতন কর্মকর্তাদেরও অনেকে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি নিয়েছেন। যে কারণে এক সময় শীর্ষে থাকা ইস্পাত শিল্পের এই কারখানাটি এখন বন্ধের পথে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিকিউরিটি গার্ড বলেন, গত তিন বছর ধরেই কোম্পানিতে সমস্যা চলতেছে। এই তিন বছরে ওয়ার্কার পার্টিসিপেন্ট হিসেবে শেয়ারের একটি টাকাও আমাদের দেওয়া হয়নি। ভুয়া স্বাক্ষর নিয়ে স্টক এক্সচেঞ্জ কমিশনকে দেখিয়েছে আমাদেরকে টাকা দিয়েছে।

অথচ একটা টাকাও আমাদের দেয়নি। চারটা ডিভিডেন্ডের টাকা আমরা পাইনি। একটা ইনক্রিমেন্ট হয়নি। কারও বাসায় দারোয়ানের কাজ করলে তারাও দুই ঈদে দুইটা বোনাস পায়, আমরা সেটিও পাইনি। এর মধ্যে গত তিন মাস ধরে বেতনও বন্ধ আছে। সব মিলিয়ে খুব কষ্টে জীবন যাপন করছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যত্র চাকরি নেওয়ার জন্য চেষ্টা করছি। কিন্তু করোনার কারণে এখন সব জায়গায় শ্রমিক ছাঁটাই হচ্ছে যে কারণে চাকরি পরিবর্তন করার সুযোগও পাচ্ছি না।’

এদিকে, আরএসএমের কারখানা তিন মাসের বেশি সময় বন্ধ রয়েছে- এ বিষয়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জানানো হয়নি। বিষয়টি সম্পর্কে নিয়ন্ত্রক সংস্থা এবং দুই স্টক এক্সচেঞ্জ কিছুই জানেনা। এ বিষয়ে ডিএসই ও সিএসইর ওয়েবসাইটে কোন তথ্যও নেই।