দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে বড় পতন থেমেছে। আজ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্কও কিছুটা কমেছে। লেনেদেনের শুরুতে উভয় বাজারে সূচকের বড় পতন হলেও ধীরে ধীরে সেই পরিস্থিতির পরিবর্তন হয়। এক পর্যায়ে উভয় বাজার ইতিবাচক প্রবণতায় অগ্রসর হয়। তবে লেনদেনের শেষদিকে অ্যাডজাস্টমেন্টের কারণে শেয়ার বিক্রি চাপ বেড়ে যায়। ফলে বাজার নেতিবাচক প্রবণতায় চলে যায়।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭.৬৩ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৮.২০ পয়েন্ট। উভয় বাজারে আজ লেনদেন কিছুটা কমেছে। ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৩৩ লাখ টাকা। যা আগের দিন থেকে ১০৯ কোটি ৯২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ২৫ লাখ টাকার। অন্যদিকে, সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৫৪ লাখ টাকা।

যা আগের দিনের চেয়ে কিছুটা কম। তবে শেয়ার দর বৃ্দ্িধ নিয়ে আজ ডিএসই ও সিএসইতে ছিল ভিন্ন চিত্র। আজ ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে সিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।
ডিএসইতে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত ছিল ১১০টির। অন্যদিকে, সিএসইতে ৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টির।