দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিই ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরের নীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই ডিভিডেন্ড ঘোষণা করে। এর মধ্যে ৩ কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আইএফআইসি ব্যাংক লিমিটেড: কোম্পানিটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে আইএফআইসি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় ((Consolidated EPS) ) হয়েছে ৭০ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৭৫ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ১৮ পয়সা। আগামী ২৭ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ মে ২৫ এপ্রিল।

প্রাইম ব্যাংক লিমিটেড: কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ১৩.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। সমাপ্ত হিসাব বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ প্রাইম ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় ((Consolidated EPS) ) হয়েছে ১ টাকা ৬১ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ১৭ পয়সা।

গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৫ টাকা ১৫ পয়সা। আগামী ২০ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

ওয়ান ব্যাংক লিমিটেডের: কোম্পানিটি সাড়ে ১১.৫০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ ও ৫.৫ শতাংশ স্টক। আগের বছর ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল। সমাপ্ত হিসাব র্থবছরের কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৯১ পয়সা।

গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৩১ পয়সা। আগামী ২৪ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মে।

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড: পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২৮ পয়সা। আগের বছর লোকসান ছিল ৬৪ পয়সা। আগামী ১৩ জুলাই বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।

একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড: ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান করেছে ২৩ পয়সা। আগের বছর শেয়ার প্রতি আয় ছিল ২ টাকা ৯৭ পয়সা। কোম্পানিটি নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা করতে না পারায় সভার জন্য শিগগিরই হাইকোর্টের অনুমতি চেয়ে আবেদন করবে।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড: সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য কোনো ডিভিডেন্ড দেয়নি কোম্পানিটি।