দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সাধারণ বীমা কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স সর্বশেষ ১১ কার্যদিবসে দর বেড়েছে ৫০ শতাংশের উপরে। আর ৮ কার্যদিবসে দর বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। কোম্পানিটির কর্তৃপক্ষ বলছে, কোম্পানিটির শেয়ার দর এভাবে অস্বাভাবিক বাড়ার কোন কারণ নেই। শেয়ারটির এই অস্বাভাবিক দর বৃদ্ধিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) শঙ্কা জানিয়ে সতর্কবার্তা জারি করেছে।

ডিএসই বলছে, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার কারণে ৮ এপ্রিল কোম্পানিটিকে নোটিশ করা হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দর বেড়েছে তার জন্য অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১৫ কার্যদিবস যাবত কোম্পানিটির শেয়ার দর বাড়ছে। গত ২১ মার্চ কোম্পানিটির শেয়ার দাম ছিল ৬৪ টাকা। সেখান থেকে টানা বেড়ে প্রতিষ্ঠানটির শেয়ার দর ৯৯ টাকায় উঠেছে।

শেয়ারের এমন দর বাড়া কোম্পানিটি ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। তার আগে ২০১৮ সালেও ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল কোম্পানিটি। আর ২০১৭ ও ২০১৬ সালে ১০ শতাংশ করে ক্যাশ ডিভিডেন্ড দেয় বীমা কোম্পানিটি।