দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের সব সূচকই বেড়েছে। বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। যদিও টাকার অঙ্কে লেনদেন কিছুটা কমেছে। ইবিএল সিকিউরিটিজের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে।

গেল সপ্তাহে ডিএসইর ২০ খাতের মধ্যে ১৬ খাতেই শেয়ার দর বেড়েছে, কমেছে ৪ খাতে। দর বাড়াতে এই ১৬ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রির্টানে ভালো মুনাফা পেয়েছে। খাতগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা পেয়েছে মিউচ্যুয়াল ফান্ড ও সিমেন্ট খাতের বিনিয়োগকারীরা।

মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৮.৫০ শতাংশ। খাতটির ৩৭টি ফান্ডের মধ্যে ৩৬টি ফান্ডেরই ইউনিট দর বেড়েছে। বেশি বেড়েছে সিএপিএমআইবিবিএল ফান্ড ২০.৪০ শতাংশ, সিএপিএমবিডিবিএল ফান্ড ১৪.১০ শতাংশ, এসইএমএলআইবিবিএল ফান্ড ১৩.৮০ শতাংশ, ফাস্ট প্রাইম ফান্ড ১৩.১০ শতাংশ ও ইবিএলএনআরবি ফান্ড ১২.৫০ শতাংশ। ফান্ডগুলো গেল সপ্তাহে ডিএসইর দর বৃদ্ধির শীর্ষ তালিকায়ও উঠে আাসে। এছাড়া, সিমেন্ট খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৬.৫০ শতাংশ।

এখাতের ৭টি কোম্পানির মধ্যে বেশিরভাগ কোম্পানিরই দর বেড়েছে। দর বেশি বেড়েছে লাফার্জহোলসিমের ১৩ শতাংশ, অ্যারামিট সিমেন্টের ১১ শতাংশ ও হাউডেলবার্গের ৬ শতাংশ। এছাড়া, বিদায়ী সপ্তাহে দর বেড়েছে আর্থিক খাতে ২.৭০ শতাংশ, সেবা খাতে ২.৬০ শতাংশ, তথ্য প্রযুক্তি খাতে ২ শতাংশ, জেনারেল ইন্সুরেন্সে ১ শতাংশ, ব্যাংক খাতে ১ শতাংশ, পেপার ও প্রকাশনায় ০.৮০ শতাংশ,

টেলিযোগাযোগ খাতে ০.৮০ শতাংশ, লাইফ ইন্সুরেন্সে ০.৮০ শতাংশ, প্রকৌশল খাতে ০.৮০ শতাংশ, বিবিধ খাতে ০.৮০ শতাংশ, ফার্মা ও রসায়ন খাতে ০.৭০ শতাংশ, পাট খাতে ০.৬০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ০.৫০ শতাংশ ও খাদ্য খাতে ০.৩০ শতাংশ।