দেশ প্রতিক্ষণ, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া বারাকা পতেঙ্গা পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন আগামী ১৩ জুন শুরু হবে এবং চলবে ১৭ জুন পর্যন্ত। এর আগে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণে ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। বিডিংয়ে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয় ৩২ টাকা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত ৫ জানুয়ারি শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম সভায় কোম্পানিটিকে বিডিংয়ের অনুমোদন দেয়।

বারাকা পতেঙ্গা পাওয়ার বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। যা তার সাবসিডিয়ারি কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ, আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিওজনিত ব্যয়ে ব্যবহার করা হবে।

কোম্পানিটির ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.৩৭ টাকা। আর বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩.৩০ টাকা। ২০২০ সালের ৩০ জুন কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকায়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস।

১০ কাঠা জমি বিক্রির সিদ্ধান্ত গ্রীনডেল্টা ইন্স্যুরেন্সের: ১০ কাঠা জমি জমি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রীনডেল্টা ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, ঢাকার আফতাব নগরে প্লট এম১৭ এবং এম১৯, সেক্টর-২, জহুরুল ইসলাম এভিনিউয়ে সাড়ে ৬ কোটি টাকার জমি বিক্রির করবে কোম্পানিটি। গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে জমি বেচতে পারবে।

১০ কোম্পানির বোর্ড সভা বিকালে: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানির বোর্ড সভা আজ। কোম্পানিগুলো হলো: ব্র্যাক ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড, রিলায়ান্স ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, মীর আক্তার হোসেন লিমিটেড কুইন সাউথ টেক্সটাইল লিমিটেড, ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংক লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে দুপুর ১টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে দুপুর ১টায় ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

এনসিসি ব্যাংক লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে দুপুর ২টায় ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

রিলায়ান্স ইন্স্যুরেন্স লিমিটেড: এ কোম্পানির বোর্ড সভা ১১ মে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

প্রাইম ব্যাংক লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

মীর আক্তার হোসেন লিমিটেড : এ কোম্পানির বোর্ড সভা ১১ মে সন্ধ্যা ৭টায় ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির ৩১ মার্চ পর্যন্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা অনুমোদন করা হবে।

বাংলাদেশ ব্যাংকের টাকায় করোনাভাইরাস: করোনাভাইরাসে মানুষের মধ্যে সংক্রমণের পর এবার বাংলাদেশের ব্যাংকের টাকায় সওয়ার হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক এমনটাই দাবি করেছে।

সোমবার যবিপ্রবির প্রশাসনিক ভবনে এক সংবাদ সম্মেলন হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘গবেষক দল ব্যাংক নোটে ৭২ ঘণ্টা পর্যন্ত ভাইরাসের এন-জিনের উপস্থিতি এবং ৮-১০ ঘণ্টা পর্যন্ত ওআরএফ জিনের স্থায়িত্ব শনাক্ত করতে পেরেছেন।

গ্রীনডেল্টা ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৭৬ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ৯৮ পয়সা।

আলোচিত প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৫৫ পয়সা, যা আগের বছর একই সময়ে ১ টাকা ৩৬ পয়সা ছিল। ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৭০ টাকা ৭২ পয়সা।