দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রতিবেশী দেশ ভারতে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৩ হাজার ৮৭৬ জনের। এ সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৯৪২ জন।

এর আগের ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা যান ৩ হাজার ৭৫৪ জন এবং করোনা শনাক্ত হয় ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জনের। সে হিসেবে মতে গত রোববারের তুলনায় সোমবার ভারতে করোনা শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে। আজ মঙ্গলবার (১১ মে) সকালে দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে। নতুন মৃত্যুর ফলে ভারতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনে এবং শনাক্ত পৌঁছাল ২ কোটি ২৯ লাখ ৯২ হাজার ৫১৭ জনে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে ৩০ এপ্রিল প্রথমবারের মতো শনাক্তের সংখ্যা ৪ লাখের ওপরে যায়। এছাড়া ৭ মে করোনায় একদিনে দেশটিতে চার হাজার মৃত্যুর রেকর্ড হয়। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে একদিনে এত বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন। বর্তমানে শনাক্ত-মৃত্যু কিছুটা নিম্নমুখী হলেও তা নিয়ন্ত্রণে আসেনি করোনাভাইরাস।

তাড়াহুড়ো করে ফেরিতে উঠতে গিয়ে নদীতে পড়ল মাইক্রোবাস: রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে ফেরিতে উঠতে গিয়ে একটি মাইক্রোবাস পদ্মা নদীতে পড়ে যায়। মাইক্রোবাসে যাত্রী ছিল কিনা সেটা নিশ্চিত হওয়া না গেলেও চালক নিখোঁজ রয়েছেন। আজ মঙ্গলবার (১১ মে) বেলা সাড়ে ১১ টার দিকে দৌলতদিয়া ৫ নম্বর ফেরি ঘাটে এই দুর্ঘটনা ঘটে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম সাংবাদিকদের বলেন, মাইক্রোবাসটি সম্ভবত রাজধানী ঢাকাতে যাত্রী আনার জন্য যাচ্ছিল। আমি সংবাদ পাওয়ার সাথে সাথে ফায়ার সার্ভিস ও অন্যান্য উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে পাঠিয়েছি এবং উদ্ধার কাজ চলছে। এদিকে প্রত্যক্ষদর্শীরা জানায়, মাইক্রোবাসটি তড়িঘড়ি করে ফেরিতে উঠতে গিয়ে নদীতে পড়ে গেছে। এর আগে গত রোববার একইভাবে ফেরিতে উঠতে গিয়ে একটি প্রাইভেটকার নদীতে পড়ে যায়।

বরিশালসহ ৫ বিভাগে আজ কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা: গত ২৪ ঘণ্টায় বরিশালসহ দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে দেশের মোট ২৬টি অঞ্চলে হালকা, মাঝারি ও ভারি বৃষ্টি হয়েছে। তার মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ময়মনসিংহে ৭৫ মিলিমিটার। আজও বরিশালসহ দেশের ৫টি বিভাগের অনেক জায়গায় এবং তিনটি বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৫ বিভাগে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতও হতে পারে। আজ মঙ্গলবার (১১ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মার্চ, এপ্রিলের দাবদাহ শেষে মে মাসে এসে কিছুটা স্বস্তি বয়ে এনেছে ঝড়-বৃষ্টি। গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এই ২৪ ঘণ্টা পরবর্তী ৩ দিনেও বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজকের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।’

ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত: অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৯টি শিশুও রয়েছে। এর আগে উপকূলীয় অঞ্চলটি থেকে ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে হামাস। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা সশস্ত্র গোষ্ঠীগুলো, রকেট লাঞ্চার ও সামরিক ফাঁড়িতে বিমান হামলা চালিয়েছে। খবর রয়টার্স ও আলজাজিরার।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনী আরও মারমুখি হচ্ছে, অধিকার আদায়ে মাঠে নামলেও একবিন্দুও ছাড় দিচ্ছে না দখলদাররা। কোণঠাসা ফিলিস্তিনিদের হয়ে হামাসের রকেট হামলার জবাবের পর ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছেন ২০ ফিলিস্তিনি। আহত হয়েছেন আরও অনেকে। রক্ত ভিজেছে রাজপথ, আর্তনাদে ভারী হয়েছে আকাশ।

পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণ থেকে এভাবেই গুলির মুখে পালিয়ে বের হচ্ছেন নিরস্ত্র ফিলিস্তিনিরা। নির্বিচারে গুলি চালানো হয়েছে শান্তিপূর্ণ ফিলিস্তিনিদের সরিয়ে দিতে। যেখানে নামাজ ও ইবাদতের স্থান সেখানকার পবিত্রতার বিন্দুমাত্র তোয়াক্কা করেনি ইহুদিরা।

ফিলিস্তিনের জেরুজালেমসহ আশপাশের বিভিন্ন এলাকায় এভাবেই রাতভর চলে দফায় দফায় আক্রামণ। যে কোনো মূল্যে নিরস্ত্র প্রতিবাদকারীদের হটিয়ে দেওয়াই তাদের লক্ষ্য। গুলি চালানোর পাশাপাশি স্টেন গ্রেনেড হামলা করা হয়েছে।

ইসরায়েলের এমন নির্মম হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্র যথারীতি দুষছে ফিলিস্তিনিদের সংগঠন হামাসকে। সংগঠনটি যা করেছে তা গ্রহযোগ্য নয় বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস। গেলো কয়েকদিন ধরেই জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদ ও এর আশপাশের এলাকায় ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ চলছে।

ইসরায়েলি বাহিনী শান্তিপূর্ণ মুসল্লিদের ওপর বিনা উসকানিতে হামলা চালিয়ে যাচ্ছে। মূলত বসতভিটা থেকে উচ্ছেদ ও পবিত্র আল আকসায় নামাজ আদায় করতে বাধা দেওয়াসহ দমনপীড়নের প্রতিবাদে কর্মসূচি পালন করেন তারা। পাল্টা বিক্ষোভ করেছেন ইসরায়েলের সাধারণ মানুষও। ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে জর্ডান তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশে।’

করোনাভাইরাসঃ একদিনে বিশ্বে ১১ হাজার মানুষের মৃত্যু: সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৪৯২ জনে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, মঙ্গলবার (১১ মে) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ৫৭৮ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৬ লাখ ১১ হাজার ৯৬ জনের।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জন মারা গেছেন। ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট ১ কোটি ৫২ লাখ ১৪ হাজার ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছন ৪ লাখ ২৩ হাজার ৪৩৬ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত মোট ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২ লাখ ৫০ হাজার ২৫ জন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।