দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। ডিএসইতে আজ লেনদেন বেড়েছে ১১৬ কোটি টাকা। চার খাতের লেনদেনের উপর ভর করে লেনদেনে উল্লম্ফন হয়েছে। আজ ডিএসইতে চার মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। খাত ৪টি হলো- ব্যাংক, টেলিকমিউনিকেশন, খাদ্য ও আনুষঙ্গিক এবং বিবিধ খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ লেনদেন বেশি বেড়েছে ব্যাংক খাতে। আগের কার্যদিবস রোববার এখাতে লেনদেন হয়েছে ৯৮ কোটি ৯০ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৪০ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৫০ লাখ টাকা।

আজ লেনদেন বৃদ্ধিতে দ্বিতীয় স্থানে ছিল টেলিকমিউনিকেশন খাত। আগের কার্যদিবসে এখাতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৩০ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ৫০ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন বেড়েছে ২০ কোটি ৩০ লাখ টাকা। লেনদেন বৃদ্ধির তৃতীয় স্থানে রয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত।

এ খাতে আগেরদিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫০ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ৪৭ কোটি ২০ লাখ টাকা। লেনদেন বেড়েছে ১৭ কোটি ৭০ লাখ টাকা। আজ লেনদেন বৃদ্ধিতে চতুর্থ স্থানে ছিল বিবিধ খাত। আগের কার্যদিবসে খাতটিতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৬০ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ১১৬ কোটি টাকা। লেনদেন বেড়েছে ১৬ কোটি ৪০ লাখ টাকা।

চাঙ্গা পুঁজিবাজারেও তিন খাতের শেয়ারে ভরাডুবি: সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে উত্থান প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে, বেড়েছে লেনদেনও। উত্থানের বাজারেও আজ ডিএসইতে ৩ খাতের শেয়ারে বড় পতন হয়েছে। খাত ৩টি হলো- বস্ত্র, জ্বালানি ও প্রকৌশল খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সশ্লিষ্টরা বলছেন, গত কয়েকদিন ধরে খাতগুলোর শেয়ার দরে ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল। বিনিয়োগকারী খাত তিনটির শেয়ারে বড় মুনাফা পেয়েছে। আজ তারা মুনাফা তুলেছে বলে খাত তিনটিতে দরপতন হয়েছে।

সূত্রমতে, আজ সবচেয়ে বেশি দরপতন হয়েছে বস্ত্র খাতে। বস্ত্র খাতে ৫৬টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ৫১টির, দর বেড়েছে ৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২টির। শতকরা হারে খাতটিতে আজ দর কমেছে ৯১.০৭ শতাংশ শেয়ারের, বেড়েছে ৫.৩৬ শতাংশ শেয়ারের। অপরিবর্তিত ছিল ৩.৫৭ শতাংশ শেয়ারের। এখাতে আজ রহিম টেক্সটাইল ও দেশ গার্মেন্টস্ ছাড়া অন্য কোনো শেয়ার ওঠে দাঁড়াতে পারেনি।

দ্বিতীয় সর্বোচ্চ দরপতন হয়েছে আজ জ্বালানি খাতে। জ্বালানি খাতে ২২টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৭টির, দর বেড়েছে ৩টির এবং অপরিবর্তিত ছিল ২টির দর। শতকরা হারে এখাতে আজ দর কমেছে ৭৭.২৭ শতাংশ শেয়ারের, বেড়েছে ১৩.৬৪ শতাংশ শেয়ারের। দর অপরিবর্তিত রয়েছে ৯.০৯ শতাংশ শেয়ারের। এখাতে ইস্টার্ন লুব্রিকেন্টস্, ডেসকো এবং যমুনা ওয়েল ছাড়া বাকি প্রায় সব কোম্পানির দর কমেছে।

তৃতীয় সর্বোচ্চ দরপতন হয়েছে প্রকৌশল খাতে। প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দর কমেছে ২৭টির, দর বেড়েছে ৮টির এবং অপরিবর্তিত ছিল ৭টির দর। শতকরা হিসাবে এখাতে আজ দর কমেছে ৬৪.২৯ শতাংশ শেয়ারের, বেড়েছে ১৯.০৫ শতাংশ শেয়ারের। দর অপরিবর্তিত রয়েছে ১৬.৬৬ শতাংশ শেয়ারের। এখাতে দর বেশি কমেছে মীর আখতার, অ্যাপেলো ইস্পাত, সুহ্নদ, এস আলম, সিঙ্গার বিডি, রানার অটো, আরএসআরএম, রেনউইক, কাশেম ইন্ডাষ্টিজের।

ডিএসইতে ৪ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘন্টায় বিক্রেতা সংকটে পড়ে ৪ কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হচ্ছে: এশিয়া ইন্স্যুরেন্স, মেঘনা কনডেন্স মিল্ক, প্রাইম ব্যাংক এবং এনআরবিসি ব্যাংক।

তথ্যমতে, রবিবার এশিয়া ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৯৫.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৯৮.৭০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৫.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৯.৫০ টাকা বা ৯.৯১ শতাংশ বেড়েছে।

মেঘনা কনডেন্স মিল্ক : রবিবার মেঘনা কনডেন্স মিল্কের শেয়ারের ক্লোজিং দর ছিল ১১.২০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১২ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.১০ টাকা বা ৯.৮২ শতাংশ বেড়েছে।

প্রাইম ব্যাংক : রবিবার প্রাইম ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ২১.৫০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২২.৮০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.১০ টাকা বা ৯.৭৬ শতাংশ বেড়েছে।

এনআরবিসি ব্যাংক : রবিবার এনআরবিসি ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ২১.৫০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৩.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.১০ টাকা বা ৯.৭৬ শতাংশ বেড়েছে।

ডিএসইতে বেক্সিমকোর ৮৩ কোটি টাকার লেনদেন: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির ৮৩ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা সাইফ পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ১৯ লাখ ৩০ হাজার টাকার।

৩১ কোটি ৭৯ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে রবি আজিয়াটা। লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: সামিট পাওয়ার, ন্যাশনাল ফিড মিল, ম্যাকসন্স স্পিনিং, জেনেক্স ইনফোসিস, লংকাবাংলা ফাইনান্স, এসএস স্টিল ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

৭ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা করছে। কোম্পানিগুলো হলো: ফু-ওয়াং ফুড, ডমিনেজ স্টিল বিল্ডিং, নিটল ইন্স্যুরেন্স, এক্সিম ব্যাংক , জিপিএইচ ইস্পাত, সায়হাম কটন ও সায়হাম টেক্সটাইল।
ফু-ওয়াং ফুড: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফু-ওয়াং ফুডের প্রান্তিক সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ সংক্রান্ত পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওই দিন কোম্পানিটির বোর্ড সভা বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা শেয়ারহোল্ডারদের জন্য প্রকাশ করা হবে।

ডমিনেজ স্টিল বিল্ডিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ডমিনেজ স্টিল বিল্ডিং লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২৪ মে অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত কোম্পানির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

নিটল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি নিটল ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২৪ মে অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা বিকেল ৪ টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত কোম্পানির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

এক্সিম ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এক্সিম ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২০ মে অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা দুপুর ২ টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত কোম্পানির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

জিপিএইচ ইস্পাত : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২২ মে বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ০৬ পয়সা।

সায়হাম টেক্সটাইল: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সায়হাম টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২০ মে বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ২০ পয়সা।

সায়হাম কটন মিলস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২০ মে বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের তৃতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ২২ পয়সা।

পপুলার লাইফের চেয়ারম্যান অপসারণে বিএসইসির তলব: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান পদ থেকে হাসান আহমেদকে সরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-কে এ অভিযোগ জানিয়েছেন খোদ হাসান আহমেদ।

অভিযোগের পরিপ্রেক্ষিতে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালকের কাছে ব্যাখ্যা চেয়েছে বিএসইসি। একইসঙ্গে এ সংক্রান্ত প্রয়োজনীয় দালিলিক নথিপত্র বিএসইসিতে দাখিল করারও নির্দেশ দেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, বর্তমানে হাসান আহমেদ পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদে উদ্যোক্তা পরিচালক হিসেবে আছেন। এর আগে তিনি কোম্পানিটির চেয়ারম্যান ছিলেন। সম্প্রতি কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় নিয়ম-নীতির তোয়াক্কা না করেই তাকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয় বলে অভিযোগ করেছেন হাসান আহমেদ।

তবে পপুলার লাইফ ইন্সুরেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘদিন ধরে অসুস্থ রয়েছেন হাসান আহমেদ। অসুস্থতার কারণে কোম্পানিটির দাপ্তরিক কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে পারছিলেন না তিনি। তাই কোম্পানির পরিচালনা পর্ষদ সভা করে নতুন চেয়ারম্যান নির্ধারণ করেছেন। তবে হাসান আহমেদকে চেয়ারম্যানের পরিবর্তে পরিচালনা পর্ষদে পরিচালক হিসেবে রাখার সিদ্ধান্ত নেয় পর্ষদ।

কোম্পানি পরিচালনা পর্ষদের এই সিদ্ধান্তে অসম্মতি জানিয়েছেন উদ্যোক্তা পরিচালক হাসান আহমেদ। ইতোমধ্যে এ বিষয়ে তিনি উচ্চ আদালতে রিট করেছেন। তবে তার দায়ের করা রিট উচ্চ আদালতে টেকেনি। তাই কোম্পানির পরিচালনা পর্ষদকে বিতর্কিত করতে তিনি বিএসইসিতে ভিত্তিহীন অভিযোগ করেছেন বলে কোম্পানিটির পরিচালনা পর্ষদ দাবি করছেন।

হাসান আহমেদ গত ৩ মে বিএসইসির কাছে একটি লিখিত অভিযোগ করেছেন। তার অভিযোগের পরিপ্রেক্ষিতে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে বিষয়টির সার্বিক ব্যাখা জানতে চেয়েছে বিএসইসি।

হাসান আহমেদ তার অভিযোগে উল্লেখ করেছেন, ‘চেয়ারম্যান পদে আমি থাকা সত্ত্বেও, কোনো প্রকার নোটিশ ও ভার্চুয়াল লিঙ্ক না দিয়ে কোম্পানিটি পরিচালনা পর্ষদ সভা করেছে। ওই পর্ষদ সভায় কোনো নিয়মনীতি অনুসরণ না করে আমাকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া, আমার হাতে থাকা শেয়ার থেকে স্ত্রী জান্নাতুল ফেরদৌসকে কিছু শেয়ার হস্তান্তরের জন্য কোম্পানির কাছে আবেদন করা হলেও সে বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।’

অভিযোগে তিনি আরও উল্লেখ করেন, ‘বর্তমানে আমি উদ্যোক্তা পরিচালক ও পরিচালক হওয়া সত্ত্বেও, আমাকে পরিচালনা পর্ষদ সভার কোনো এজেন্ডা বা ভার্চুয়াল লিঙ্ক দেওয়া হয় না। এমনকি পরিচালনা পর্ষদ সভার কার্যপত্রও সরবরাহ করা হয় না।’

এ বিষয়ে জানতে চাইলে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বি এম ইউসুফ আলী বলেন, ‘উনার অভিযোগ সঠিক নয়। তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্বে থাকাকালীন নিয়মিত পর্ষদ সভার চিঠি পাঠানো হয়েছে। এ বিষয়ে আমাদের কাছে যথাযথ প্রমাণ রয়েছে। উনি অসুস্থ থাকার কারণে পরিচালনা পর্ষদ নতুন চেয়ারম্যান নির্ধারণ করেছে।

তবে পরিচালনা পর্ষদ আশ্বস্ত করেছে, তিনি সুস্থ হলে পুনরায় তাকে চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হবে। কিন্তু তিনি বিষয়টি মেনে নিতে পারছেন না। সেজন্যই বিভিন্ন জায়গায় অভিযোগ করছেন। তবে এখনো পর্যন্ত বিএসইসি থেকে পাঠানো চিঠি আমরা হাতে পাইনি। চিঠি হাতে পেলে সে অনুযায়ী বিএসসিকে যথাযথ প্রমাণসহ জবাব দেওয়া হবে।’

ব্যাংক খাতে ভর করে পুঁজিবাজারে লেনদেনের উত্থান: পুঁজিবাজারে দীর্ঘদিন পর ব্যাংক খাতে চাঙাভাব অব্যাহত আছে। টানা তিন কার্যদিবস দর সংশোধনের পর ভালো দিন গেল বিমা খাতেও। তবে বস্ত্র খাত দেখল দর সংশোধন। এর পাশাপাশি সাম্প্রতিক সময়ে উত্থান ঘটা আর্থিক খাতে দেখা গেছে মিশ্র অবস্থা। আর মিউচ্যুয়াল ফান্ড খাত কয়েক দিন পর আবার সচল হওয়ার ইঙ্গিত দিল। বেড়েছে বেশির ভাগের দর।

ব্যাংক, বিমায় এই উত্থানের কারণে বেশির ভাগ শেয়ারের দর পতনের দিনও সূচকে যোগ হলো প্রায় ২৭ পয়েন্ট। এ নিয়ে টানা ৯ কার্যদিবস বাড়ল সূচক। পুঁজিবাজারে চাঙাভাব দেখা দেয় মূলত রোজা শুরুর আগে আগে গত ১১ এপ্রিল থেকে। সেদিন সূচক ছিল ৫ হাজার ১৬৪ পয়েন্ট।

সেদিন থেকে ২৪ কার্যদিবসের মধ্যে সূচক কমেছে কেবল তিন দিন। আর বেড়েছে বাকি ২১ দিন। আজ পর্যন্ত টানা ৯ দিনের আগে গত ১১ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ১০ কার্যদিবস এভাবে টানা সূচক বেড়েছিল। গত এক দশকেও ঈদের আগে-পরে পুঁজিবাজারে এত চাঙাভাব দেখা দেয়নি। রোববার যে লেনদেন হয়েছে, সেটি গত এক দশকে ঈদের পর সর্বোচ্চ লেনদেন ছিল। সেদিন হাতবদল হয় ১ হাজার ৪১৮ কোটি টাকার কিছু বেশি।

এদিকে ঈদুল ফিতরের দ্বিতীয় কার্যদিবস সোমবার উত্থান লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আজ ২৬.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৪০.০৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৮৫.০৯ পয়েন্টে এবং ২ হাজার ১৯৯.২৯ পয়েন্টে।
এদিন ডিএসইতে ১ হাজার ৫৩৩ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১৫ কোটি ১৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৬৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১৪২টির বা ৩৮.৯০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৭৫টির বা ৪৭.৯৫ শতাংশের এবং বাকি ৪৮টির বা ১৩.১৫ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯০৯.৬৯ পয়েন্টে।

সিএসইতে আজ ৩০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির দর বেড়েছে, কমেছে ১৫৩টির আর ২৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টদের স্বাস্থ্য ও জীবন বীমা করার নির্দেশ বিএসইসি: পুঁজিবাজারে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য ও জীবন বিমা করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। করোনা সংক্রমণের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় কারণে এ নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বীমা করার নির্দেশনা দিয়ে সম্প্রতি একটি সার্কুলারও জারি করেছে বিএসইসি।

বীমা করা সংক্রান্ত ওই সার্কুলারে উল্লেখ করা হয়েছে, গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত কমিশনের ৭৭১তম কমিশন সভায় পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনা সংক্রমণের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় কারণে পুঁজিবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানে কর্মরতদের জন্য স্বাস্থ্য ও জীবন সুরক্ষা সংক্রান্ত বিমা নিশ্চিত করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডে (সিসিবিএল) এ কর্মরত সব কর্মকর্তা ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য ও জীবন বিমা পলিসি গ্রহণ করে আগামী ২৫ জুনের মধ্যে বিএসইসিকে অবহিত করতে হবে। এছাড়া পুঁজিবাজারে অন্যান্য প্রতিষ্ঠানকে তাদের প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য অবিলম্বে স্বাস্থ্য ও জীবন বিমা পলিসি গ্রহণ করে বিএসইসিকে অবহিত করতে বলা হয়েছে।

সোনালী লাইফ আইপিও আবেদন শুরু ১৯ মে, বিনিয়োগ ২০ হাজার টাকা:  সোনালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন নেওয়া শুরু হবে আগামী ৩০ মে, আর চলবে ৩ জুন পর্যন্ত। সাধারণ বিনিয়োগকারীদের এই আইপিওতে আবেদন করতে হলে আগামী ১৯ মের মধ্যে ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জরে (ডিএসই) ওয়েব সাইট থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া কোম্পানির আইপিও আবেদন ৩০ মে শুরু করতে। যা শেষ হবে ৩ জুন। এসময়ে সাধারণ বিনিয়োগকারীদের আইপিওতে আবেদনের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজার মূল্যে নূন্যতম ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। সাধারণ বিনিয়োগকারীদের আইপিও আবেদনের ক্ষেত্রে ন্যূনতম চাঁদার পরিমাণ ১০ হাজার টাকা বা তার গুণিতক হবে।

বুক-বিল্ডিং পদ্ধতিতে আইপিও অনুমোদনের ক্ষেত্রে বিদ্যমান দ্বৈত সম্মতিপত্রের পরিবর্তে বিডিং এবং প্রসপেক্টাস প্রকাশের একসঙ্গে সম্মতিপত্র দেওয়া হবে। গত বছরের ৯ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫২তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।

কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৯০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৯ কোটি টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, বাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী নেট অ্যাসেট ভ্যালু ২৫ টাকা ৪৭ পয়সা (কোম্পানিটি কোনো সম্পদ পুনঃমূল্যায়ন করেনি) এবং লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের পরিমাণ ৯৫ কোটি ৩৩ লাখ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের মাধ্যমে কোম্পানিটির সাধারণ শেয়ার চাঁদা গ্রহণ শুরুর দিন হতে পূর্ববর্তী পঞ্চাশ কার্যদিবস শেষে চাঁদা প্রদানে ইচ্ছুক যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে স্বীকৃত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রভিডেন্ড ফান্ডের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজার মূল্যে ন্যূনতম ৫০ লাখ টাকা এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজারমূল্যে ন্যূনতম ১ কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে বলে শর্ত জুড়ে দিয়েছে বিএসইসি।

ব্লক মার্কেটে বেক্সিমকোর লেনদেনের চমক: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ৩৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪১ কোটি ৫৪ লাখ ৯ হাজার টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর ৭৭ লাখ ৪৫ হাজার ৭১৮টি শেয়ার ৯০ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৪১ কোটি ৫৪ লাখ ৯ হাজার টাকার লেনদেন হয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ২৭ লাখ ৪৫ হাজার টাকার লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকার প্রভাতী ইন্সুরেন্সের এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ৯০ হাজার টাকার লেনদেন হয়েছে এসকে ট্রিমসের শেয়ার।
এছাড়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ২ কোটি ৯১ লাখ ৬২ হাজার টাকার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ২ কোটি ৬৭ লাখ টাকার, এশিয়া ইন্সুরেন্সের ২ কোটি ৬০ হাজার টাকার, ন্যাশনাল ফিড মিলের ১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকার,

ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ১ কোটি ৪৪ লাখ ৬৫ হাজার টাকার, ইনটেকের ১ কোটি ৫ লাখ ৬২ হাজার টাকার, সায়হাম কটনের ৬৩ লাখ ৫৬ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ৫৬ লাখ ১০ হাজার টাকার, রবি আজিয়াটার ৩৯ লাখ ৫৫ হাজার টাকার, ফরচুন সুজের ২৬ লাখ ৮৮ হাজার টাকার, ন্যাশনাল পলিমারের ২৫ লাখ ৩০ হাজার টাকার, শাহজিবাজার পাওয়ারের ২৪ লাখ ৭৫ হাজার টাকার, ই-জেনারেশনের ২৩ লাখ ৪০ হাজার টাকার, খুলনা পাওয়ারের ২২ লাখ ২৪ হাজার টাকার, ডেলটা ব্র্যাক হাউজিংয়ের ২১ লাখ ৫২ হাজার টাকার,

ম্যারিকোর ২১ লাখ ২৫ হাজার টাকার, মীর আখতারের ১২ লাখ ৭০ হাজার টাকার, ইস্টার্ন ইন্সুরেন্সের ১২ লাখ ৩৩ হাজার টাকার, প্রিমিয়ার ব্যাংকের ১০ লাখ ৮০ হাজার টাকার, মুন্নু সিরামিকসের ১০ লাখ টাকার, সাইফ পাওয়ারের ৮ লাখ ৫৮ হাজার টাকার, কেডিএসের ৮ লাখ ৮ হাজার টাকার, সামিট পাওয়ারের ৭ লাখ ৫৮ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ৬ লাখ ৮০ হাজার টাকার,

সিটি ব্যাংকের ৬ লাখ ৬৪ হাজার টাকার, সী-পার্লের ৬ লাখ ৩৩ হাজার টাকার, গ্রীন ডেল্টার ৫ লাখ ৮৭ হাজার টাকার, এসএস স্টিলের ৫ লাখ ৭৫ হাজার টাকার, ডেলটা স্পিনিংয়ের ৫ লাখ ৯ হাজার টাকার, পপুলার লাইফের ৫ লাখ ৪ হাজার টাকার, রিপাবলিক ইন্সুরেন্সের ৫ লাখ ৩ হাজার টাকার, সিভিও পেট্রোকেমিক্যালের ৫ লাখ টাকার, ন্যাশনাল টিউবসের ৫ লাখ টাকার, প্রগতি লাইফের ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।