দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের কোন সিকিউরিটিজের ভবিষ্যতে দর বাড়বে বা কমবে ইত্যাদি বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্যভাবে (হোয়াটসঅ্যাপ, ইউটিউব, লিঙ্কডিন) তথ্য ছড়ানো ব্যক্তি বা দলকে আইনের আওতায় আনতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটি গুজবকারীদের সনাক্তে ২০২১ সালের জানুয়ারি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত তথ্য তদন্ত করবে। সোমবার বিএসইসির সহকারি পরিচালক জিয়াউর রহমান সাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

গুজবকারীদের সনাক্তে ৪ সদস্যের কমিটি গঠন করেছে বিএসইসি। এই কমিটিতে রয়েছেন: বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, সিডিবিএলের এপ্লিকেশন সাপোর্ট বিভাগের প্রধান মো. মঈনুল হক, ডিএসইর সিস্টেম অ্যান্ড মার্কেট অ্যাডমিন বিভাগের প্রধান আবু নুর মুহাম্মদ হাসানুল করিম ও ডিএসইর সার্ভেইল্যান্স বিভাগের সিনিয়র ম্যানেজার মো. মাহফুজুর রহমান। তদন্ত কমিটিকে আগামি ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত শেষে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

গুজবকারীদের সনাক্তে জারি করা আদেশে বলা হয়েছে, বিএসইসি স¤প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার লেনদেনের বিষয়ে অনৈতিক কার্যক্রম পরিলক্ষিত করেছে। যা বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য প্রতিহত করা দরকার। তাই যেসব ব্যক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গুজব ছড়ানোর কাজ করেছে এবং করছে, তাদের বিরুদ্ধে কমিশন তদন্ত কমিটি গঠন করেছে।

এর আগে গুজবাকারীদেরকে এ জাতীয় কাজ থেকে বিরত থাকার জন্য গত বছরের ২ সেপ্টেম্বর নির্দেশ দেয় বিএসইসি। একইসঙ্গে বিএসইসি, ডিএসই ও সিএসইর নাম ও লোগো ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়। অন্যথায় বিনিয়োগকারীদের স্বার্থে সিকিউরিটিজ আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নেওয়ার কথা বলে।

বিএসইসির ওই নির্দেশনায় বিএসইসি, ডিএসই ও সিএসইর নাম ও লোগো ব্যক্তি ও দলীয় পর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল বা পেজে ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়। একইসঙ্গে ভবিষ্যত দর নিয়ে যেকোন ধরনের ভবিষ্যতবাণী, অপ্রকাশিত তথ্য ছড়ানো থেকে বিরত থাকতে বলা হয়। কিন্তু এরপরেও অনেকে এসব কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

ব্লক মার্কেটে লেনদেন শীর্ষে ৩ কোম্পানি: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩৬টি কোম্পানির ৫৫ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর ১ কোটি ১০ লাখ ৪৪ হাজার ৯২২টি শেয়ার ৭৮ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৫৫ কোটি ৪৬ লাখ ৩১ হাজার টাকার লেনদেন হয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২২ কোটি ২৮ লাখ ৭ হাজার টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকার আইডিএলসির এবং তৃতীয় সর্বোচ্চ ৯ কোটি ১৩ লাখ ৯০ হাজার টাকার লেনদেন হয়েছে পূবালী ব্যাংকের।

এছাড়া আমান ফিডের ১১ লাখ ১০ হাজার টাকার, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৩৩ লাখ ৭১ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ৬৪ লাখ ৮১ হাজার টাকার, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ডের ২২ লাখ টাকার, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৬ লাখ ৪০ হাজার টাকার, সিটি ব্যাংকের ৫ লাখ ৮৮ হাজার টাকার, ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ২৬ লাখ ৪৮ হাজার টাকার, ডিবিএইচের ৬ লাখ ৩ হাজার টাকার, ঢাকা ব্যাংকের ৪১ লাখ ৮৬ হাজার টাকার,

ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১ কোটি ২১ লাখ ৬১ হাজার টাকার, ইজেনারেশনের ৯ লাখ ৬০ হাজার টাকার, জেনেক্সের ৮৩ লাখ ৮০ হাজার টাকার, জিপিএইচ ইস্পাতের ৫ লাখ ৭ হাজার টাকার, গ্রীণডেল্টা ইন্স্যুরেন্সের ৬ লাখ ২৫ হাজার টাকার, খুলনা পাওয়ারের ২২ লাখ ৫০ হাজার টাকার, কাট্টালি টেক্সটাইলের ১ কোটি ৭৮ লাখ ৮০ হাজার টাকার, লংকাবাংলা ফাইন্যান্সের ৯৯ লাখ ৩৬ হাজার টাকার,

এলআর গ্লোবাল ইন্স্যুরেন্সের ১৪ লাখ ৮০ হাজার টাকার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৪৯ লাখ ১৫ হাজার টাকার, নাহি অ্যালুমিনিয়ামের ৭ লাখ ৮০ হাজার টাকার, ন্যাশনাল ফিড মিলসের ৮৭ লাখ ৪৫ হাজার টাকার, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ২২ লাখ ৫১ হাজার টাকার, ন্যাশনাল পলিমারের ১০ লাখ ৪৭ হাজার টাকার, এনআরবিসি ব্যাংকের ৩৭ লাখ ৫৮ হাজার টাকার,

পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ১০ লাখ ৩৪ হাজার টাকার, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের ২১ লাখ ২২ হাজার টাকার, আরডি ফুডের ১ কোটি ২৪ লাখ ৭৩ হাজার টাকার, রিপাবলিক ইন্স্যুরেন্সের ২৩ লাখ ১২ হাজার টাকার, সাইফ পাওয়ারের ৮ লাখ ৩১ হাজার টাকার, এসকে ট্রিমসের ৮৮ লাখ ৬ হাজার টাকার, সোনারবাংলা ইন্স্যুরেন্সের ৫ লাখ ৯০ হাজার টাকার, সানলাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ৫ হাজার টাকার এবং ভিএফএস থ্রেড ডাইংয়ের ৩৯ লাখ ৯ হাজার টাকার লেনদেন হয়েছে।

১৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। এর মধ্যে প্রথম ও তৃতীয় প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করে। কোম্পানি গুলো নিন্মে তুলে ধরা হলো: রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস, সোনারগাঁও টেক্সটাইলস লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক, ওয়াইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেড,রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড, হামিদ ফেব্রিকস লিমিটেড, লিগ্যাসি ফুটওয়ার লিমিটেড, ডমিনেজ স্টিল ও নিটল ইন্সুরেন্স।

রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড (আরডি ফুড) গত ৩১ মার্চ, ২০২১ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২০ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ১৩ পয়সা (ডাইলুটেড)। অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫২ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৩৭ পয়সা (ডাইলুটেড)। গত ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪ টাকা ৫৪ পয়সা।

সোনারগাঁও টেক্সটাইলস লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনারগাঁও টেক্সটাইলস লিমিটেড ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪১ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৪ পয়সা। অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ২৯ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৩৭ পয়সা।

সোস্যাল ইসলামী ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।
প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৩৩ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ৩৭ পয়সা।

অন্যদিকে প্রথম প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঝড়ষড় ঊচঝ) হয়েছে ৩১ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির একক ইপিএস হয়েছিল ৩৭ পয়সা। আলোচিত সময়ে সমন্বিতভাবে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৮৯ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ঋণাত্মক ১২ টাকা ৭০ পয়সা। ৩১ মার্চ, ২০২১ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৬২ পয়সা।

ওয়াইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেড ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৩ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ১৬ পয়সা।

অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫১ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ১ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ সময়ে কোম্পানিটির নেট সম্পদ মূল্য হয়েছে ১৩ টাকা ৮০ পয়সা।

রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড : শেয়ারবাজারের তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠান রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড চলতি বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির ৩য় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, তিন মাসে (জানুয়ারি-মার্চ,২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৪ টাকা। গত বছরের এ সময়ের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.১৫ টাকা।

নয় মাসে (জুলাই,২০-মার্চ,২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৬ টাকা। গত বছরের এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) ছিল ১.৩৯ টাকা। এই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৯.৬৩ টাকা। যা গত বছরের ৩১ মার্চ ছিল ৯.৩৯ টাকা।

হামিদ ফেব্রিকস লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি হামিদ ফেব্রিকস লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি -মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি -মার্চ’২১) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১২ পয়সা।

এদিকে, তিন প্রান্তিক অর্থাৎ গত ৯ মাসে (জুলাই,২০২০ -মার্চ’২০২১) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৩১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭২ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৮ টাকা ২৪ পয়সা।

লিগ্যাসি ফুটওয়ার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিগ্যাসি ফুটওয়ার লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১- মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১- মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা, যা গত বছর একই সময়ে ছিল ২২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১০ টাকা ৫১ পয়সা।

নিটল ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৪ পয়সা, যাগত বছর একই সময়ে ছিল ৮১ পয়সা। আলোচিত সময়ে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো নেগেটিভ ৯৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা। গত ৩১ মার্চ, ২০২১ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৭ টাকা ৮৭ পয়সা।

আমরা নেটওয়ার্কস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির বোর্ড সভায় চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫০ পয়সা, যা গত বছর একই সময়ে ছিল ৯৮ পয়সা। অন্যদিকে, প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৭৫ পয়সা, যা গত বছর একই সময়ে ছিল ২ টাকা ৬৭ পয়সা। গত ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৬ টাকা ৭০ পয়সা।

সাফকো স্পিনিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাফকো স্পিনিং মিলস লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির বোর্ড সভায় চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছিল ১ টাকা ৮৫ পয়সা। এদিকে, প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৩১ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৩ টাকা ৮৫ পয়সা। গত ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৬ টাকা ৮৮ পয়সা।

আমরা টেকনোলজি: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমরা টেকনোলজি লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির বোর্ড তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৩ পয়সা, যা গত বছর একই সময়ে ছিল ১৭ পয়সা। অন্যদিকে, প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৯৪ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ১৭ পয়সা। গত ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৩ আকা ৪২ পয়সা।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির বোর্ড সভায় চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ২০ পয়সা, যা গত বছর একই সময়ে ছিল ১ টাকা ৭২ পয়সা। অন্যদিকে, প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭ টাকা ৫৭ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৩ টাকা ৯৮ পয়সা।

এসিআই: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৪ মে) অনুষ্ঠিত কোম্পানির বোর্ড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৫ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৪ টাকা ৮১ পয়সা পয়সা। অন্যদিকে, প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৫৪ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিল ১৫ টাকা ৯০ পয়সা। গত ৩১ মার্চ, ২০১২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২৫ টাকা ৪০ পয়সা।

ডোমিনেজ স্টীল: পুঁজিবাজারে তালিকাভুক্ত ডোমিনেজ স্টীল বিল্ডিং সিস্টেমস লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৬ পয়সা, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৪১ পয়সা।

এদিকে, তিন প্রান্তিক মিলিয়ে অর্থাৎ ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২ পয়সা, যা গত অর্থবছরের একই সময়ে ছিল এক টাকা ১৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২ টাকা ৪৪ পয়সা এবং শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ৮৭ পয়সা।

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে ৫ হাজার কোটি টাকার বন্ড: এরই মধ্যে ১১টি ব্যাংকের মোট ৫ হাজার ১০০ কোটি টাকার পারপেচুয়াল বা বে-মেয়াদি বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে করপোরেট বন্ড মার্কেট উন্নয়নের লক্ষ্যে সেই বন্ডগুলোকে ডিরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির সিদ্ধান্ত নেয় বিএসইসি। এ লক্ষ্যে বন্ডগুলোকে ডিরেক্ট লিস্টিংয়ের বিষয়ে গতকাল একটি নির্দেশনাও জারি করেছে বিএসইসি।

অনুমোদনকৃত ব্যাংকগুলোর মধ্যে যমুনা ব্যাংকের ৪০০ কোটি, দ্য সিটি ব্যাংকের ৪০০ কোটি, ওয়ান ব্যাংকের ৪০০ কোটি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৪০০ কোটি, স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংকের ৫০০ কোটি, সোস্যাল ইসলামী ব্যাংকের ৫০০ কোটি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৬০০ কোটি, ট্রাস্ট ব্যাংকের ৪০০ কোটি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৪০০ কোটি ও এক্সিম ব্যাংকের ৬০০ কোটি টাকার পারপেচুয়াল বা বে-মেয়াদি বন্ড অনুমোদন হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, কোনো ইস্যুয়ার পারপেচুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করতে চায় তবে তাকে অবশ্যই প্রস্তাবিত বন্ডের কমপক্ষে ১০ শতাংশ অর্থ পাবলিক অফারের মাধ্যমে সংগ্রহ করতে হবে। প্রতিটি ইস্যুয়ারকে প্রতি বছর শেষে বন্ডের বিপরীতে লভ্যাংশ বা কুপন পরিশোধের বাইরে ২০ শতাংশ প্রভিশন রাখতে হবে। যদি বছর শেষে ইস্যুয়ারের ফান্ডের ঘাটতি হয় এবং যদি ঘোষণাকৃত লভ্যাংশ বা কুপন পরিশোধের ক্ষেত্রে ঘাটতি থাকে সেক্ষেত্রে প্রভিশনের ফান্ড থেকে ইস্যুয়ার অর্থ ব্যবহার করতে পারবে।

এছাড়া বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান তথা মার্চেন্ট ব্যাংক অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এবং স্টক ডিলার তাদের নিজস্ব পোর্টফোলিওর কমপক্ষে ৩ শতাংশ ২০২২ সালের ৩০ জুনের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করতে হবে। তাছাড়া মিউচুয়াল ফান্ডের পোর্টফোলিওর কমপক্ষে ৩ শতাংশ ২০২২ সালের ৩০ জুনের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করতে হবে, সংশ্লিষ্ট ফান্ডের ট্রাস্টি নিশ্চিত করবে।

এর আগে বিএসইসির ৭৭৪তম কমিশন সভা শেষে জানানো হয়, যে ১১টি ব্যাংকের পারপেচুয়াল বন্ড ইস্যু করা হয়েছে সেগুলোর ক্ষেত্রে ডিরেস্ট লিস্টিংয়ের সরকারি কোম্পানি-সংক্রান্ত সংশ্লিষ্ট ধারা পরিপালন করতে হবে না। কমিশনের জারি করা নির্দেশনায় বিষয়টি উল্লেখ করা থাকবে। এ সুযোগ শুধু এ ১১টি ব্যাংকের পারপেচুয়াল বন্ডের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

করোনায় মুনাফায় চমক ওয়ালটনের: করোনার দ্বিতীয় ঢেউয়ে ভালো মুনাফা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ২০২১ সালের জানুয়ারি-মার্চে মুনাফা হয়েছে ৩৮৭ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৫০৬ টাকা। এ সময় প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১২ টাকা ৭৯ পয়সা। এর আগের অর্থবছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৫ টাকা ১৭ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ১৪৭ শতাংশ।

সোমবার (২৪মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্যমতে, চলতি অর্থবছরের (জুলাই ২০২০-মার্চ ২০২১) প্রথম ৯ মাসে কোম্পানির ইপিএস হয়েছে ৩৪ টাকা ১৪ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস হয়েছিল ২৫ টাকা ৫৩ পয়সা। এ হিসেবে কোম্পানিটির ইপিএস ৮ টাকা ৬১ পয়সা বা ৩৪ শতাংশ বেড়েছে। কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯১ টাকা ৫৯ পয়সা।

সোমবার (২৪ মে) এই কোম্পানির শেয়ার ১ হাজার ২৬৪ টাকায় লেনদেন শুরু হয়। ৩০২ কোটি টাকার পেইড আপ ক্যাপিটালের কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৩২ কোটি ৭২ লাখ ৮ হাজার টাকা। ২০২০ সালে তালিকাভুক্ত বড় মূলধনী দেশি এই কোম্পানিটি পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত।

পাঁচ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির পাঁচ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা করছে। কোম্পানিগুলো হলো: তৌফিকা ফুড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তৌফিকা ফুডের বার্ড সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ মে বিকাল সাড়ে ৩টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সভায় এ কোম্পানির (জানুয়ারি’২১-মার্চ’২১) পর্যন্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করা হবে।

বিডি বিল্ডিং সিস্টেমস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিডি বিল্ডিং সিস্টেমস বার্ড সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ মে বিকাল ৪টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সভায় এ কোম্পানির (জানুয়ারি’২১-মার্চ’২১) পর্যন্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করা হবে।

গ্লোবাল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স বোর্ড সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১ জুন বিকাল সাড়ে ৩টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সভায় এ কোম্পানির (জানুয়ারি’২১-মার্চ’২১) পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করা হবে।এছাড়া একই সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হবে।

বিবিএস ক্যাবলস: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিবিএস ক্যাবলস বোর্ড সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ মে বিকাল ৩টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সভায় এ কোম্পানির (জানুয়ারি’২১-মার্চ’২১) পর্যন্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করা হবে।

কনফিডেন্ট সিমেন্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কনফিডেন্ট সিমেন্ট বোর্ড সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ মে বিকাল ৩টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সভায় এ কোম্পানির (জানুয়ারি’২১-মার্চ’২১) পর্যন্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা প্রকাশ করা হবে।