দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির বোর্ড সভা আজ বৃহস্পতিবার ৩ জুন অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর, ২০২০ ও ৩১ মার্চ, ২০২১ সমাপ্ত সময়ের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ফনিক্স ইন্স্যুরেন্স লিমিটেডের বোর্ড সভা বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। অন্যদিকে, মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বোর্ড সভা বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। কোম্পানিটি অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে।

আইডিআরের লাইসেন্স ছাড়াই গ্লোবাল ইন্স্যুরেন্সের এজেন্টস কাজ করছে: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) লাইসেন্স ছাড়াই গ্লোবাল ইন্স্যুরেন্সের কিছু প্রতিনিধি (এজেন্টস) কাজ করছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কোম্পানিটির ২০২০ সালের আর্থিক হিসাব নিরীক্ষায় এই তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, গ্লোবাল ইন্স্যুরেন্সে ১১৫ জন এজেন্টস কাজ করছে। এরমধ্যে ১০৫ জনের নবায়নকৃত লাইসেন্স ছিল। বাকি ১০ জন এখনো নবায়নকৃত লাইসেন্স পাননি। এদিকে কোম্পানি কর্তৃপক্ষ কর্মীদের গ্রাচ্যুইটি ফান্ড ও শ্রমিক কল্যাণ ফান্ডের জন্য কোন সঞ্চিতি গঠন করেনি বলে জানিয়েছে নিরীক্ষক।

উল্লেখ্য ১ জুন কোম্পানিটির পর্ষদ ১০ শতাংশ বা শেয়ারপ্রতি ১ টাকা করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই লভ্যাংশ ঘোষণার পরে শেয়ারটি টানা দর বৃদ্ধি পাচ্ছে। এরইমধ্যে ১ টাকার লভ্যাংশের জন্য ১৭ টাকা দর বেড়েছে। কোম্পানিটির লভ্যাংশ ঘোষণার সময় শেয়ার দর ছিল ৫৬.১০ টাকা। যে শেয়ারটি আজ দুপুর ১২.৫২ টায় ৭৩ টাকায় লেনদেন হচ্ছে।

সাত কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও: শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার ও ইউনিট বিক্রেতা শুন্য হয়ে গেছে।। আজ লেনদেন চলাকালীন সময় কোম্পানিগুলোর শেয়ার বিক্রেতা শূন্য হয়ে পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্যজানা গেছে। কোম্পানিগুলোর হলো : সোনারবাংলা ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরন্স, ঢাকা ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স এবং ফরচুন সুজ, ফেডারেল ইন্সুরেন্স ও গ্রীন ডেল্টা।

জানা গেছে, বুধবার সোনারবাংলা ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৮৯.২০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৮৯.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৮.১০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৮.৯০ টাকা বা ৯.৯৭ শতাংশ বেড়েছে।

ঢাকা ইন্স্যুরেন্স : ঢাকা ইন্স্যুরেন্সের বুধবার শেয়ারের ক্লোজিং দর ছিল ৮৬.৪০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৮৮.৪০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৫ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৮.৬০ টাকা বা ৯.৯৫ শতাংশ বেড়েছে।

গ্লোবাল ইন্স্যুরেন্স : বুধবার গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৬.৪০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৬৫.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৩ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৬.৬০ টাকা বা ৯.৯৪ শতাংশ বেড়েছে।

রূপালী ইন্স্যুরেন্স: বুধবার রূপালী ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৫.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৫০.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫০.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৪.৫০ টাকা বা ৯.৮২ শতাংশ বেড়েছে।

ফরচুন সুজ : বুধবার ফরচুন সুজের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৩.৭০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৬ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৬ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.৩০ টাকা বা ৯.৭০ শতাংশ বেড়েছে।

রোববার তিন কোম্পানির লেনদেন বন্ধ থাকবে: শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার ও ইউনিট রবিবার (৬ জুন) লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জান গেছে। কোম্পানি তিনটি হলো : ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক। জানা গেছে, রেকর্ড ডেট সংক্রান্ত কারণে কোম্পানি তিনটির শেয়ার ও ইউনিট লেনদেন রবিবার বন্ধ থাকবে। আর রেকর্ড ডেটের পর ০৭ জুন (সোমবার) কোম্পানিগুলোর লেনদেন আবার যথানিয়মে শুরু হবে।

যমুনা ব্যাংকের উদ্যোক্তার ৩০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা: শেয়ারবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংকের এক উদ্যোক্তা ৩০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, উদ্যোক্তা আরিফুর রহমানের কাছে কোম্পানিটির ৫৩ লাখ ৪৩ হাজার ৩৮২টি শেয়ার রয়েছে। এখান থেকে তিনি ৩০ লাখ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করবেন কোম্পানিটির এই উদ্যোক্তা।

বোনাস শেয়ার ইস্যুতে আসছে নতুন বিধিনিষেধ: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ৫ ক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুতে বিধিনিষেধ দিতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শিগগিরই এ সংক্রান্ত সার্কুলার জারি হতে পারে বলে জানা গেছে। বিএসইসির একটি সূত্র বিষয়টি জানিয়েছে।

সূত্রমতে, যে ৫টি ক্ষেত্রে বিধিনিষেধ আসছে তা হলো:

১. কোন কোম্পানি আইপিও থেকে সংগৃহীত অর্থ ব্যবহৃত না হওয়া পর্যন্ত বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

২. কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার ৩ বছরের মধ্যে কোন বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

৩. রাইট শেয়ার ইস্যু করার পর পরবর্তী ৩ বছরের মধ্যে কোন বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

৪. কোন কোম্পানির উৎপাদন বন্ধ থাকলে বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

৫. জেড ক্যাটাগরির কোম্পানি ও ওটিসি মার্কেটে বেচাকেনা হয় সেসব কোম্পানি, সেসব কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।