দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রধানমন্ত্রী বলেন, ‘পরিবেশ আমাদের রক্ষা করতে হবে। এ দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই।’

সবুজ বাংলাকে আরও সবুজ করতে দেশের প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে শনিবার সকালে জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করে এ আহ্বান জানান সরকারপ্রধান।

তিনি বলেন, ‘আজকে বিশ্ব পরিবেশ দিবস। আমি নিজে বৃক্ষরোপণ করলাম। সেই সঙ্গে আমি দেশবাসীকে আহ্বান জানাব, যার যেখানে যতটুকু জায়গা আছে গাছ লাগান। ‘তিনটা করে গাছ লাগাতে পারলে সব থেকে ভালো হয়। আর সেটা যদি না পারেন, একটা করে হলেও লাগাবেন। আমরা চাই যে একটা ফলদ, একটা বনজ, একটা ভেষজ এ ধরনের গাছ লাগাবেন। পরিবেশ রক্ষায়, নিজের আর্থিক সচ্ছলতা ও পরিবেশ রক্ষার ক্ষেত্রে সব থেকে যেটা বেশি উপযোগী, সেটা হলো ব্যাপকভাবে বৃক্ষ রোপণ করা।’

গাছের যত্ন নিতেও আহ্বান জানান সরকারপ্রধান। তিনি বলেন, ‘আপনারা সবাই গাছ লাগাবেন এবং গাছের যত্ন নেবেন। শুধু গাছ লাগালে হবে না, গাছ যাতে টিকে থাকে সে জন্য যত্ন নিতে হবে। এ গাছ ফল দেবে, কাঠ দেবে অথবা ওষুধ দেবে, নানাভাবে উপকৃত হবেন।

‘পরিবেশ আমাদের রক্ষা করতে হবে। এ দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই।’

তিনি বলেন, ‘আসুন, আমরা সবাই মিলে ব্যাপকভাবে বৃক্ষ রোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।’ বনায়নের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা জানিয়ে টানা তিনবারের প্রধানমন্ত্রী বলেন, ‘আজকের বাংলাদেশ উন্নয়নশীল দেশ। আমরা এগিয়ে যাব।

‘বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য। আমরা যে ব্যবস্থা নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ শতাংশ বনায়ন সৃষ্টি হয়েছে। তা ছাড়া আমাদের পারিবারিকভাবে বাগান সৃষ্টি হচ্ছে। সবাই এখন সচেতন।’ এ বছরের বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য হচ্ছে, ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’।

পরিবেশ রক্ষায় সচেতনতার অংশ হিসেবে প্রতিবছরের ৫ জুন বিশ্বব্যাপী বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। দিনটি সামনে রেখে নানা দেশে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সবুজ বাঁচাতে বাংলাদেশেও নানা উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মুজিববর্ষে সারা দেশে গাছের ৩ কোটি চারা রোপণ। সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী, আগামী ৫ বছরে দেশের ২২ থেকে ২৪ ভাগ অঞ্চলে বনায়ন করা হবে।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচির ঘোষণা অনুযায়ী ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবং ‘প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি’ স্লোগানে বিভিন্ন দেশ এ বছর বিশ্ব পরিবেশ দিবস পালন করছে।

দিবসটি উপলক্ষে পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব পরিবেশ দিবসকে উপলক্ষ করে দেশের বিপুল জনগোষ্ঠী বিশেষ করে বর্তমান প্রজন্ম প্রতিবেশব্যবস্থা ও জীববৈচিত্র্য সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করবে বলে সরকার প্রত্যাশা করে। এর আগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাণী দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।