দেশ প্রতিক্ষণ, ঢাকা: নন-লাইফ ইন্স্যুরেন্সের ক্ষেত্রে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিনিয়োগ নীতি পরিপালন করছেন না শেয়ারবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স। কোম্পানিটির ২০২০ আর্থিক নিরীক্ষায় নিরীক্ষক এই তথ্য জানিয়েছেন।

নিরীক্ষক জানিয়েছেন, পিপলস ইন্স্যুরেন্সের ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ৬ কোটি ৬৩ লাখ টাকা ও ২০২০ সালের ৩১ ডিসেম্বর ৮ কোটি ৩৬ লাখ টাকা বিনিয়োগ ছিল। এক্ষেত্রে আইডিআরএ’র বিনিয়োগ নীতি পরিপালন করা হয়নি।

তবে কোম্পানি কর্তৃপক্ষ আইডিআরএ’র নির্দেশনা অনুযায়ি বিনিয়োগ নীতি পরিপালনের লক্ষ্যে কাজ করছে। এদিকে শ্রম আইন ২০০৬ অনুযায়ি পিপলস ইন্স্যুরেন্স মুনাফার ৫ শতাংশ দিয়ে ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন অ্যান্ড ওয়েলফেয়ার ফান্ড গঠন না করায় আপত্তিকর মন্তব্য করেছে নিরীক্ষক।

উল্লেখ্য, ১৯৯০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া পিপলস ইন্স্যুরেন্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৬ কোটি ২০ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬৯.৫৯ শতাংশ। কোম্পানিটির রবিবার (১৩ জুন) লেনদেন শেষে শেয়ার দর দাড়িঁয়েছে ৪৭.৭০ টাকায়।

৬ বছরে পুঁজিবাজার থেকে ৪৮৩১ কোটি টাকা মূলধন উত্তোলন: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে গত ৬ বছরে ৬৮টি প্রতিষ্ঠান পুঁজিবাজার থেকে চার হাজার ৮৩১ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার সংসদের প্রশ্নোত্তরে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ২০১৪-১৫ অর্থবছর হতে ২০২০-২১ অর্থবছর (৩ জুন ২০২১) পর্যন্ত পুঁজিবাজারে ৬৮টি কোম্পানিকে আইপিও’র মাধ্যমে চার হাজার ৮৩১ কোটি এবং একটি কোম্পানিকে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে সাড়ে সাত কোটি টাকার মূলধন পুঁজিবাজার হতে উত্তোলনের জন্য চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও বর্তমানে পাঁচটি কোম্পানির আইপিও ও চারটি কোম্পানির কোয়ালিফাইড ইনভেস্টর অফারের আবেদন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিগত এক দশকের ক্রমাগত উচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করোনার প্রভাবে সাময়িক বাধাগ্রস্ত হয়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড আট দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি হলেও ২০১৯-২০ অর্থবছরে করোনাভাইরাসের কারণে তা কমে পাঁচ দশমিক দুই শতাংশে দাঁড়ায়।

এছাড়া দেশে করোনার প্রাদুর্ভাবের সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দূরদর্শিতা ও নিরলস কর্মতৎপরতায় বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি তেমন বিপর্যয়ের মধ্যে পড়েনি। বরং বাংলাদেশ কোভিড-১৯ মহামারিতে অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় বিশ্বে সাফল্যের এক অনন্য নজির স্থাপন করেছে।

আট কোম্পানির শেয়ারে বিক্রেতা উধাও: ওভার দ্যা কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে ফিরে আসা চার কোম্পানিসহ শেয়ারবাজারে তালিকাভুক্ত আট কোম্পানির শেয়ার ও ইউনিট বিক্রি করার মতো কোনো বিনিয়োগকারী নেই। আজ (১৪ জুন) লেনদেন চলাকালীন সময় কোম্পানিগুলোর শেয়ার বিক্রেতা শূন্য হয়ে পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্যজানা গেছে।

কোম্পানিগুলোর হলো : মনোস্পুল পেপার, মুন্নু ফেব্রিক্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইনডেক্স এগ্রো, তমিজউদ্দিন টেক্সটাইল, রূপালী ব্যাংক, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং এবং বিআইএফসি।

জানা গেছে, রবিবার মনোস্পুল পেপারের ক্লোজিং দর ছিল ৫৫ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৬০.৫০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬০.৫০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৫.৫০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

মুন্নু ফেব্রিক্স : রবিবার মুন্নু ফেব্রিক্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১১ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১২.১০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২.১০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স : রবিবার বাংলাদেশ ন্যাশননাল ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১২২.২০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১২৯.৭০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৪.৪০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১২.২০ টাকা বা ৯.৯৮ শতাংশ বেড়েছে।

ইনডেক্স এগ্রো : ইনডেক্স এগ্রোর শেয়ারের ক্লোজিং দর রবিবার ছিল ১১০.৬০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১২১.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২১.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১১ টাকা বা ৯.৯৪ শতাংশ বেড়েছে।

তজিমউদ্দিন টেক্সটাইল : তজিমউদ্দিন টেক্সটাইলের শেয়ারের ক্লোজিং দর রবিবার ছিল ১৩.২০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৪.৫০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪.৫০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৩০ টাকা বা ৯.৮৪ শতাংশ বেড়েছে।

রূপালী ব্যাংক : রবিবার রূপালী ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩৩.৭০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৩৭ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৭ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.৩০ টাকা বা ৯.৭৯ শতাংশ বেড়েছে।

পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং: রবিবার পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৭.৬০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৯.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৭০ টাকা বা ৯.৬৫ শতাংশ বেড়েছে।

বিআইএফসি : রবিবার বিআইএফসির শেয়ারের ক্লোজিং দর ছিল ৪.৪০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৪.৫০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪.৮০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ০.৪০ টাকা বা ৯.০৯ শতাংশ বেড়েছে।

বিজিআইসি লেনদেন চালু মঙ্গলবার: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (​বিজিআইসি) লিমিটেডের শেয়ার লেনদেন মঙ্গলবার (১৫ জুন) চালু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আজ সোমবার রের্কড ডেটের কারণে শেয়ার লেনদেন স্থগিত রেখেছে কোম্পানিটি। আগামী মঙ্গলবার থেকে এ কোম্পানির শেয়ার লেনদেন যথা নিয়মে চলবে।

পাঁচ পাওয়ার প্লান্টের মেয়াদ বাড়ছে দুই বছর: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির ৫টি পাওয়ার প্লান্টের মেয়াদ ২ বছর করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভোলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, পাওয়ার প্লান্ট ৫টির মধ্যে রয়েছে- ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড এসোসিয়েটস, ওরিয়ন ফার্মার সাবসিডিয়ারি ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট, সামিট পাওয়ারের সাবসিডিয়ারি সামিট নারায়নগঞ্জ পাওয়ার এবং খান জাহান আলী পাওয়ার কোম্পানি ও খুলনা পাওয়ারের কেপিসিএল ইউনিট-২।এ বিষয়ে অনুমোদনের জন্য গত ২৫ মে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বিপিডিবি।

এর আগে গত ১১ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রস্তাব দিয়েছিল, বিদ্যুৎ কেন্দ্রগুলো বাড়ানোর ক্ষমতার চার্জ থেকে ব্যয় কমানোর জন্য ২০২৪ সালের মধ্যে দ্রুত ভাড়া কেন্দ্রের মেয়াদ বাড়ানো উচিত নয়।

পাওয়ার প্লান্টগুলোর মধ্যে ডাচ বাংলা পাওয়ারের বর্তমান মেয়াদ শেষ হবে জুলাই মাসে। বাকি ৪টির মেয়াদ শেষ হয়ে গেছে। এর আগে গত ১ জুন বাংলাদেশ পাওয়ার ডেভোলপমেন্ট বোর্ড (বিপিডিবি) খুলনা পাওয়ারের ২ পাওয়ার প্লান্ট বন্ধ করে দিতে বলে। এই বন্ধ হওয়ার কারনে তালিকাভুক্ত ৩ কোম্পানিই চুক্তি নবায়নের চেষ্টা করে আসছিল। এরমধ্যে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও এগিয়ে আসে।

বিএসইসির কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পিপিএর মেয়াদ শেষ হওয়ায় বেশ কয়েকটি তালিকাভুক্ত বিদ্যুৎ কোম্পানির ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পিপিএর মেয়াদ বাড়ানোর কোনও সম্ভাবনা আছে কিনা তা জানতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ১৫ এপ্রিল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বিএসইসি ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড এবং তাদের বিনিয়োগকারীদের শেয়ারহোল্ডিংসহ দশ কোম্পানির নাম উল্লেখ করেছেন।

ব্যাংক-বিমা ও আর্থিক খাতে শেয়ারে ঝুঁকছেন বিনিয়োগকারীরা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ব্যাংক-বিমা ও আর্থিক খাতে শেয়ারে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের পাশাপাশি মিউচুয়াল ফান্ড খাতের প্রতিটি ইউনিটের শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। অপর দিকে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার কেনার আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের।

ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার সূচক ওঠানামার মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন হচ্ছে। ফলে লেনদেনের প্রথম এক ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১১টা) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে সাত পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

এ সময়ে ডিএসইতে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে চারটির। বিমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১০টির আর অপরিবর্তিত রয়েছে দুটির। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে চারটির।

এ সময় ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ৬৭ লাখ ১৭ হাজার টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বড় বড় কোম্পানির দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৯১ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর স্টক এক্সচেঞ্জ সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৮০ লাখ ৭১৬ টাকার। সিএসইর প্রধান সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ১০১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।