দেশ প্রতিক্ষণ, ঢাকা: বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে চারশ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংক খাতের কোম্পানি ঢাকা ব্যাংক লিমিটেড। সর্বশেষ বছরে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ল্যভাংশ দেওয়া প্রতিষ্ঠানটি কন্টিজেন্ট-কনভার্টেবল পারপেচ্যুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে বাজার থেকে এই অর্থ উত্তোলন করবে। বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। একই দিন প্রতিষ্ঠানটির জানুয়ারি-মার্চ অর্থাৎ চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরিক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য প্রকাশ করেছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানিটি পরিচালনা পর্ষদ কোম্পানির মূলধন বাড়াতে ব্যাংকটির ব্যাসেল-৩ এর শর্ত পরিচালনে টায়ার-১ অতিরিক্ত মূলধন বাড়াতে বন্ড ইস্যু পুঁজিবাজার থেকে ৪০০ কোটি টাকা উত্তোলন করবে। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর এ বন্ড ইস্যু করবে ব্যাংকটি।

এদিকে আজ চলতি বছরের জানুয়ারি-৩১মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬৫ পয়সা। আর তাতে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দঁড়িয়েছে ২২ টাকা ৩৩ পয়সা। ২০০০ সালে পুঁজবাজারে কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সালে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ।

আর্থিক প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২২ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন আয়োজন করা হয়েছে। আর ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের বিতরণের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

পুঁজিবাজারে নতুন শেয়ারের ফ্লোর প্রাইস না রাখার সিদ্ধান্ত: আগামীতে পুঁজিবাজারে লেনদেনে আসা নতুন কোম্পানির শেয়ারে ফ্লোর প্রাইস সুবিধা না রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ন্ত্রক সংস্থাটির পক্ষ থেকে দুই স্টক এক্সচেঞ্জকে এ বিষয়ে করণীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে করোনাকালীন মহামারি সময়ে পুঁজিবাজারের ধস ঠেকাতে গত বছরের ১৯ মার্চ ফ্লোর প্রাইস বেধেঁ দেয় বিএসইসি।

এরপরে গত ৭ এপ্রিল প্রথম দফায় ৫০ টাকার নিচে থাকা এমন ৬৬ কোম্পানি থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয় কমিশন। আর গত ৩ জুন ফ্লোরে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে এই নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন।

উল্লেখ্য, করোনাকালীন সময়ে ফিক্সড প্রাইস পদ্ধতিতে লেনদেনে আসা কোম্পানিগুলোর জন্য অভিহিত মূল্য বা ১০ টাকা ফ্লোর প্রাইস হিসেবে বিবেচিত হত। আর বুক বিল্ডিং পদ্ধতিতে কাট-অফ প্রাইস ফ্লোর প্রাইস হিসেবে বিবেচিত হত। এছাড়া ওটিসি মার্কেট থেকে আসা কোম্পানিগুলোর ওই মার্কেটে সর্বশেষ লেনদেন হওয়া দরকে ফ্লোর প্রাইস হিসাবে বিবেচনা করা হতো।

পুঁজিবাজারে প্রকৌশল ও বিমা খাতে শেয়ারে সুবাতাস: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় দিনভর সূচক ওঠা নামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবারের মতোই এদিন ব্যাংক ও আর্থিক খাতের শেয়ার বিক্রি করেছেন বেশির ভাগ বিনিয়োগকারী। এই দুই খাত ছাড়াও আজ নতুন করে বস্ত্র খাতের শেয়ার বিক্রির চাপ ছিল। আর তাতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতের শেয়ারের দাম কমেছে।

তবে এই সময়ে বিপরীত চিত্র ছিল প্রকৌশল ও বিমা খাতের কোম্পানির শেয়ারের। এই দুই খাতের শেয়ার কেনায় বিনিয়োগকারীদের আগ্রহের কমতি ছিল না। ফলে বুধবার এই বাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ার দর।

আর প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম। আর সেই ধাক্কায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৬৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরের বাজেটে সব চেয়ে বেশি সুবিধা পেয়েছে প্রকৌশল খাতের কোম্পানিগুলো। এর মধ্যে দেশীয় কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, ইফাদ অটোস, বিএসআরএম স্টিলসহ প্রায় সব কোম্পানি করপোরেট করের পাশাপাশি উৎসে কর এবং কর রেয়াত সুবিধা পেয়েছে। ফলে আগামী বছরের কোম্পানির মুনাফা বাড়বে। তাতে বিনিয়োগকারীরা ভালো লভ্যাংশ পাবেন।

এছাড়াও বিমা কোম্পানিগুলো গত বছরের তুলনায় এ বছর আরও ভালো মুনাফা দিয়েছে। চলতি বছরের প্রথম প্রান্তিকেও মুনাফা ভালো হয়েছে। তাই বিনিয়োগকারীরা প্রকৌশল ও বিমার তরীতে উঠছেন। এই খাতকে নিরাপদ মনে করছেন।

ডিএসইর তথ্য মতে, বুধবার (১৬ জুন) ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১০৯ কোটি ৬৮ লাখ ৭২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩২ কোটি ৫৮ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে বেশি লেনদেন হয়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন আগের দিনের চেয়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৩ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে পাইওনিয়ার ইনস্যুরেন্সের শেয়ার। এরপর ক্রমান্বয়ে রয়েছে, বিবিএস ক্যাবলস, ওরিয়ন ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, বিএসআরএস লিমিটেড, গ্রিন ডেল্টা, রিপাবলিক ইনস্যুরেন্স, লুব-রেফ এবং সোনার বাংলা ইনস্যুরেন্স লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ারের দাম। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৪৫১ টাকা।

পুঁজি নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন ১১ হাজার বিনিয়োগকারী: পুঁজিবাজারের সাড়ে ১১ হাজার বিনিয়োগকারী আবারও অনিশ্চয়তা ও দুশ্চিন্তায় পড়েছেন। এরা সবাই বানকো সিকিউরিটিজের নামের ব্রোকারেজ হাউসের বিনিয়োগকারী। মঙ্গলবার (১৫ জুন) থেকে প্রতিষ্ঠানটির লেনদেন কার্যক্রম বন্ধ করে দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। এ কারণে হাউসটির বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা ও দুশ্চিন্তা দেখা দিয়েছে।

জানা গেছে, ব্রোকারেজ হাউসটির বিনিয়োগকারীদের সমন্বিত হিসাবে প্রাথমিকভাবে ৬৬ কোটি টাকার ঘাটতি পাওয়া গেছে। তাই ডিএসই তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠানটির লেনদেন বন্ধের সিদ্ধান্ত নেয়। পাশাপাশি গত সোমবার রাতে ডিএসইর পক্ষ থেকে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মতিঝিল থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। ডিএসইসির পক্ষ থেকে প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা যাতে দেশ ছেড়ে যেতে না পারেন, সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও বিষয়টি অবহিত করা হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ব্রোকারেজ হাউসটির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) মালিকানার সঙ্গে যুক্ত মোট ছয় পরিচালকের ব্যাংক হিসাব জব্দের জন্য গতকালই বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষক ও পুঁজিবাজারের পরিচিত মুখ অধ্যাপক আবু আহমেদ ব্রোকারেজ হাউসটির মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন করতেন। ব্রোকারেজ হাউসটিতে আবু আহমেদের নিজের ও আত্মীয়স্বজনের মিলে একাধিক বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব ছিল। প্রায় দেড় বছর ধরে এ প্রতিষ্ঠানটি থেকে শেয়ার বিক্রি করে টাকা তুলতে নানা ঝামেলা পোহাতে হয় তাঁকে। তাই আবু আহমেদ ও তাঁর নিকটজনের নামে থাকা একাধিক বিও হিসাবের থাকা নগদ টাকা ফেরত পাওয়া নিয়ে উৎকণ্ঠিত এ শিক্ষক।

এ অবস্থায় গতকালই তিনি নগদ টাকা ফেরত পেতে ডিএসইর কাছে লিখিতভাবে আবেদন করেছেন। আবু আহমেদ প্রশ্ন তুলেছেন, অনেক দিন ধরেই প্রতিষ্ঠানটি থেকে বিনিয়োগকারীদের অর্থ ফেরত পাওয়া নিয়ে সমস্যা হচ্ছে। ডিএসইও বিষয়টি আগে থেকে জানত। তাহলে শুরুতে কোনো ব্যবস্থা না নিয়ে এত দিন দেরি করা হলো কেন?

অধ্যাপক আবু আহমেদের মতো এ প্রশ্নের উত্তর প্রতিষ্ঠানটির অনেক বিনিয়োগকারীর। যাঁদের প্রতিষ্ঠানটির বিও হিসাবে হয় শেয়ার কেনা আছে, নয়তো শেয়ার বিক্রির নগদ টাকা পড়ে আছে। জানা গেছে, বানকো সিকিউরিটিজের বিও হিসাবধারী বিনিয়োগকারীর সংখ্যা ১১ হাজার ৪৭৯ জন। গতকাল লেনদেন বন্ধের খবরে বেশ কিছু বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির কার্যালয়ে ভিড় করেন। লেনদেন বন্ধ করে দেওয়া হলেও ব্রোকারেজ হাউসটির কার্যালয় খোলা রাখার নির্দেশ দিয়েছে ডিএসই।

ডিএসইর তথ্য অনুযায়ী, বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান পদে রয়েছেন আবদুল মুহিত ও পরিচালক (ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্বে) হিসেবে আছেন শফিউল আজম। সম্পর্কে এ দুজন মামা ভাগনে। এ ছাড়া ব্রোকারেজ হাউসটির পরিচালক হিসেবে আছেন আরও চারজন। এঁদের মধ্যে আবদুল মুহিত যুক্তরাজ্য প্রবাসী, তবে বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন। তাঁর অনুপস্থিতিতে দেশে ব্রোকারেজ হাউসটি পরিচালনার দায়িত্বে ছিলেন শফিউল আজম।

এদিকে ব্রোকারেজ হাউসটিতে থাকা বিনিয়োগকারীদের শেয়ার যাতে স্থানান্তর করা না যায়, সে জন্য বানকো সিকিউরিটিজের ডিপি (ডিপজিটরি পার্টিসিপেন্ট) কার্যক্রমও বন্ধ করে দেওয়া হয়েছে। লেনদেন ও ডিপি কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় ব্রোকারেজ হাউসটির কোনো বিনিয়োগকারী গতকাল পুঁজিবাজারে লেনদেনে অংশ নিতে পারেননি।

সাধারণত পুঁজিবাজারের বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউসের (বর্তমানে ট্রেডিং রাইটস এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বা ট্রেক হিসেবে পরিচিত) মাধ্যমে লেনদেনে অংশ নেন। শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা তাঁদের পছন্দের বিও হিসাবের বিপরীতে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসে টাকা জমা দেন। একটি ব্রোকারেজ হাউসে হাজার হাজার বিনিয়োগকারীর বিও হিসাব থাকে।

এসব বিও হিসাবে জমা হওয়া টাকা সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস তাদের ব্যাংক হিসাবে বিনিয়োগকারীদের সমন্বিত অর্থ হিসেবে জমা করে। যেহেতু ওই ব্যাংক হিসাব ব্রোকারেজ হাউসের নামে থাকে, তাই সেখানে রাখা বিনিয়োগকারীদের অর্থ তছরুপের সুযোগ থাকে সংশ্লিষ্ট ব্রোকারের।

দুই কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভার তারিখ ঘোষণা করছে। কোম্পানিটি দুটো হলো: পপুলার লাইফ ইন্স্যুরেন্স ও ফনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৪ জুন বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর,২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। একই সভায় কোম্পানির প্রথম প্রান্তিকরে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও পরযালোচনা করা হবে। ২০২০ সালে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি।

ফনিক্স ফিন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৪ জুন বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর,২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। একই সভায় কোম্পানির প্রথম প্রান্তিকরে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও পরযালোচনা করা হবে। ২০২০ সালে কোম্পানিটি ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের খামখেয়ালি, না কারসাজি: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার কার কাছে কী পরিমাণে আছে, তার হিসাব প্রকাশের ক্ষেত্রে চরম খামখেয়ালি ও উদাসীনতার পরিচয় দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। স্টক এক্সচেঞ্জটির খামখেয়ালিতে বড় ক্ষতিতে পড়েছে বিনিয়োগকারীরা। একাধিক বিনিয়োগকারীরা বলছেন, এটি খামখেয়ালি নয়, কারসাজি।

প্রতি মাস শেষে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালক, সরকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, বিদেশি বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীদের কার কাছে কতো শেয়ারের আছে, তার হিসাব প্রকাশ করা হয়। অর্থাৎ কোম্পানির সর্বশেষ শেয়ার হোল্ডিং বিনিয়োগকারীদের জানানো হয়।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশিত কোম্পানির শেয়ার হোল্ডিংয়ের উপর নজর রাখেন বিনিয়োগকারীরা। বিশেষ করে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ বাড়লে ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীরা সেই শেয়ারে উৎসাহী হন। আবার প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ কমলে সেই শেয়ারে নিরুৎসাহিত হন।

গত ১৩ জুন রোববার বিকালে বীমা খাতের কোম্পানি ঢাকা ইন্সুরেন্স লিমিটেডের ৩১ মে, ২০২১ তারিখ পর্যন্ত সর্বশেষ শেয়ার হোল্ডিং প্রকাশ করে সিএসই। তখন পর্যন্ত ডিএসই কোম্পানিটির শেয়ার হোল্ডিং আপডেট করেনি।

সিএসইতে ঢাকা ইন্সুরেন্সের প্রোপাইলে দেখানো হয়, ৩০ এপ্রিল, ২০২১ তারিখে সাধারণ বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার ছিল ২২.১৯ শতাংশ। যা ৩১ মে, ২০২১ তারিখে এসে কমে দাঁড়িয়েছে ১.৯২ শতাংশে।

অন্যদিকে, ৩০ এপ্রিল, ২০২১ তারিখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার ছিল ১৬.৩৬ শতাংশ। যা ৩১ মে, ২০২১ তারিখে বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬১ শতাংশে। আলোচ্য সময়ে উদ্যোক্তা শেয়ার ৬১.৩৬ শতাংশ অপরিবর্তিত থাকলেও বিদেশি বিনিয়োগকারীদের ০.১০ শতাংশ থেকে ০.১২ শতাংশে দাঁড়ায়।

সিএসই কর্তৃক ঢাকা ইন্সুরেন্সের শেয়ার হোল্ডিংয়ের আপডেটেড চার্টটি রাতের মধ্যেই পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন ফেসবুক পেজে ছড়িয়ে যায়। পাশাপাশি গুজব ছড়ানো হয়, কোম্পানিটির সিংহভাগ শেয়ার কিনে নিয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আর সাধারণ মানুষের হাতে আছে কেবল ১.৯২ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারটির দর ২০০ টাকার উপরে নিয়ে যাবে।

পরের দিন সোমবার শেয়ারটির প্রতি বিনিয়োগকারীদের প্রচন্ড আগ্রহ তৈরি হয়। লেনদেনের শুরুতেই সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ৯৭ টাকা ৯০ পয়সায় শেয়ারটির দর উঠে যায়। সর্বোচ্চ দরেই শেয়ারটি দিনভর লেনদেন হয়। যদিও যারা শেয়ারটি কিনতে চেয়েছিলেন, তারা সবাই শেয়ারটি কিনতে পারেননি। কারণ প্রথম থেকেই হল্টেড প্রাইসে শেয়ারটি ৩০ লাখের বেশি ক্রেতার শক্ত অবস্থান থাকে।

তার পরেরদিন অর্থাৎ গত মঙ্গলবার লেনদেনের শুরুতে প্রি-ওপেনিংয়ে শেয়ারটির ১০ শতাংশ সর্বোচ্চ দর ১০৭ টাকা ৬০ পয়সায় ২৭ লাখের বেশি ক্রেতা অবস্থান নেয়। দিনভর যেসব বিনিয়োগকারী শেয়ারটি পেয়েছে, তারা সর্বোচ্চ দরেই অর্থাৎ ১০৭ টাকা ৬০ পয়সা দরেই শেয়ার কিনেছে। সেদিনও আগ্রহী বিনিয়োগকারীরা সবাই শেয়ারটি কিনতে পারেননি। কারণ লেনদেনের শেষ অবধি হল্টেড প্রাইসে ২০ লাখের বেশি শেয়ারের ক্রেতার সমাগম থাকে।

গতকাল (মঙ্গলাবার) বিকালে লেনদেন শেষে ডিএসইতে ঢাকা ইন্সুরেন্সের মে মাসের শেয়ার হোল্ডিং পজিশন আপলোড করা হয়। এদিন বিকালে সিএসইতেও আগের শেয়ার হোল্ডিং সংশোধন করে ডিএসই প্রকাশিত শেয়ার হোল্ডিং প্রকাশ করা হয়। এতে দেখা যায়, ৩০ এপ্রিল, ২০২১ তারিখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার ছিল ১৬.৩৬ শতাংশ। যা ৩১ মে, ২০২১ তারিখে এসে কমে দাঁড়িয়েছে ৮.০৮ শতাংশে। অর্থাৎ কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার কমেছে ৮.২৬ শতাংশ।

অন্যদিকে, ৩০ এপ্রিল, ২০২১ তারিখে সাধারণ বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার ছিল ২২.১৯ শতাংশ। যা ৩১ মে, ২০২১ তারিখে এসে বেড়ে দাঁড়ায় ৩০.৪৫ শতাংশে। অর্থাৎ কোম্পানিটিতে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে ৮.২৬ শতাংশ।

সেদিনও কোম্পানিটির সর্বশেষ শেয়ার হোল্ডিংয়ের চিত্র আগের মতো পুঁজিবাজার সংশ্লিষ্ট সব ফেসবুকে সয়লাব হয়ে যায়। এবার ফেসবুকে বেশিরভাগ ব্যক্তির মতামত দেখা যায়, কোম্পানিটির শেয়ার দর ৯০ টাকার নিচে নেমে যাবে। কারণ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারটি ছেড়ে দিচ্ছে।

আজ (বুধবার) ঠিকই কোম্পানিটির বড় পতন দেখা যায়। দিনের লেনদেন শুরু হয় ৯৭ টাকায়। তারপর কয়েকবার উঠার চেষ্টা করলেও সেল প্রেসারে উঠে বেশিক্ষণ থাকতে পারেনি। দিনশেষে দর দাঁড়িয়েছে ১০০ টাকা ১০ পয়সায়। আজ মূলত ঢাকা ইন্সুরেন্সের শেয়ারের অস্থিরতা গোটা ইন্সুরেন্স খাতে প্রভাব ফেলেছে এবং দিনভর ইন্সুরেন্স খাতের শেয়ারে এক ধরনের অস্থিরতা বিরাজ করেছে।

ব্র্যাক ইপিএল, ধানমন্ডি শাখায় লেনদেন করেন এক বিনিয়োগকারী নাম প্রকাশ না করার শর্তে শেয়ারনিউজকে বলেন, ‘চিটাগাং স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে দেয়া তথ্য বিশ্বাস করে আমি অন্য শেয়ার লোকসানে বিক্রি করে ঢাকা ইন্সুরেন্সের ১০ হাজার শেয়ার সর্বোচ্চ দর ১০৭ টাকা ৬০ পয়সায় কিনেছি। এখন যে শেয়ার বিক্রি করে ঢাকা ইন্সুরেন্স কিনেছি, সেই শেয়ারেও লস হয়েছে। আবার ঢাকা ইন্সুরেন্সেও লোকসানে রয়েছি।।’

তিনি অভিযোগ করে বলেন, ‘সিএসইর মতো প্রতিষ্ঠানের কাছে এ ধরণের জালিয়াতি বিনিয়োগকারীরা আশা করে না। প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিদের উচিত. অবিলম্বে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া।’

বিষটি নিয়ে আজ দিনভর মতিঝিল পাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে নানা আলোচনা-সমালোচনা হয়েছে। বিষয়টিকে কেন্দ্র করে ব্রোকারেজ হাউজগুলোও ছিল সরগরম। বিনিয়োগকারীরা এর সুষ্ঠু তদন্ত চেয়েছেন এবং দায়ীদের বিরুদ্ধে আইনানুগ শাস্তি দাবি করেছেন। তারা বিষয়টিতে নিয়ন্ত্রক সংস্থারও হস্তক্ষেপ কামনা করেছেন।