একমি পেস্টিসাইডসের আইপিও অনুমোদন

   July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনে একমি পেস্টিসাইডসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (১৯ জুলাই) বিএসইসির ৭৮৫তম সভায় এই অনুমোদন দেয়া হয়।

বিএসইসির নির্বাহি পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথগ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, একমি পেস্টিসাইডস ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে ৩০ কোটি টাকা উত্তোলন করবে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি কারখানার ভবন নির্মাণ, বৈদ্যুতিক যন্ত্রপাতি স্থাপন, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বরের নিরিক্ষিত আর্থিক বিবরনী অনুযায়ি শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৮৪ পয়সা। এ কোম্পানিটির ওইসময়ের ১ম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ৪৮ পয়সা।

একমি পেস্টিসাইডস শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার পরবর্তী ৪ বছর বোনাস শেয়ার দিতে পারবে না বলে নির্দেশনা দিয়েছে বিএসইসি। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট।

১২ কোম্পানির শেয়ার সম্পদ মূল্যের নিচে লেনদেন হচ্ছে: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির শেয়ার সম্পদ মূল্যের নিচে লেনদেন হচ্ছে। ফলে দীর্ঘদিন এসব কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা লোকসানের পাহাড় গুনছেন। তবে কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগ কোম্পানিই ভালা ডিভিডেন্ডের ও ভালো পারফরমেন্সের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: এবি ব্যাংক, আফতাব অটোমোবাইল, হামিদ ফেব্রিকস, লিবরা ইনফিউশন, ন্যাশনাল ব্যাংক, পাওয়ার গ্রীড, প্রাইম টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, সায়হাম কটন, তিতাস গ্যাস ও ইউনিট হোটেল এন্ড রিসোর্ট লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর শেয়ার দর সম্পদ মূল্যের অর্ধেকেরও নিচে লেনদেন হওয়ার কারণ সম্পর্কে বাজার সংশ্লিষ্টরা বলছেন, তালিকাভুক্ত কোম্পানির শেয়ার দর সংশ্লিষ্ট কোম্পানির সম্পদ মূ্ল্যের সঙ্গে সঙ্গতি রেখে উঠা-নামা করে।

তবে যদি কোন কোম্পানির মুনাফা কিংবা ডিভিডেন্ড আগের তুলনায় কমে যায়, অথবা মুনাফা ও ডিভিডেন্ড উভয়ই কমে যায়, তাহলে কোম্পানিটির শেয়ার দর সম্পদ মুল্যের নিচে নেমে যায়। কারণ শেয়ার দর মুনাফা ও ডিভিডেন্ডের সঙ্গে বেশি উঠা-নামা করে। এছাড়া, তালিকাভুক্ত কোম্পানির ব্যবসার ভালো-মন্দ অবস্থা এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সুনাম-দুর্নামও শেয়ার দর উঠা-নামায় প্রভাব বিস্তার করে।

সম্পদ মূল্যের অর্ধেকের নিচে লেনদেন হওয়া ১২ কোম্পানি হলো: এবি ব্যাংক : ৩১ মার্চ ২০২১ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩২ টাকা ৩৬ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩ টাকা ৯০ পয়সায়।

আফতাব অটোমোবাইল : ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৯ টাকা ৩২ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ টাকা ৪০ পয়সায়।

হামিদ ফেব্রিকস : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ৩৮ টাকা ২৪ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১৯ টাকা ৮০ পয়সা।

লিবরা ইনফিউশন : ৩০ জুন ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য এক হাজার ২৬৯ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৫৭৭ কেটা ৫০ পয়সা।

ন্যাশনাল ব্যাংক : সর্বশেষ প্রকাশিত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ১৭ টাকা ৮ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৭ টাকা ৮০ পয়সা।

পাওয়ারগ্রীড : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ১২২ টাকা ১৬ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৫১ টাকা।

প্রাইম টেক্সটাইল : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ৬৫ টাকা ১৬ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ২১ টাকা ৯০ পয়সা।

রিজেন্ট টেক্সটাইল : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ২৭ টাকা ২৩ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১১ টাকা।

সায়হাম কটন : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ৩৬ টাকা ৬৫ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১৮ টাকা ১০ পয়সা।

তিতাস গ্যাস : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ৭১ টাকা ৩৯ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৩৭ টাকা ৭০ পয়সা।

ইউনিট হোটেল এন্ড রিসোর্ট : সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জনুয়ারি’২১-মার্চ‘২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য ৭৯ টাকা ৯ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৪৩ টাকা ৮০ পয়সা।

পুঁজিবাজার রেকর্ড উচ্চতা নিয়ে ঈদের ছুটিতে : আগেরদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সর্বোচ্চ উচ্চতার রেকর্ড করেছিল। আজ সেই উচ্চতাকে আরও ঊর্ধ্বমুখী করে ঈদের ছুটিতে গেল দেশের পুঁজিবাজার।

আজ ডিএসইএক্স সূচকটি ৩৯.৯২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪০৫.০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। আর রোববার সূচকটি চালু হওয়ার পর সর্বোচ্চ স্থানে উঠেছিল।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, এক বছর আগে গত ১৯ জুলাই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স ছিল ৪০৫০.৬৫ পয়েন্টে। যা আজ (১৯ জুলাই ২০২১) বেড়ে দাড়িঁয়েছে ৬৪০৫.০৪ পয়েন্টে। এক বছরের ব্যবধানে ডিএসইএক্স বেড়েছে ২৩৫৪.৩৯ পয়েন্ট বা ৫৮ শতাংশ। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৩৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৭.৭৬ পয়েন্টে এবং দুই হাজার ৩৩২.৩৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ৫২৮ কোটি ৫৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার। আজ ডিএসইতে ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির বা ৪২.৭২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৯টির বা ৪৮.১২ শতাংশের এবং ৩৪টির বা ৯.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯২.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬৯.৭৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দর বেড়েছে, কমেছে ১৪৮টির আর ২৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পাঁচ দিনের ছুটির ফাঁদে পুঁজিবাজার: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি সাধারণ ছুটি আগামী ২০ থেকে ২২ জুলাই পর্যন্ত মোট ৩ দিন থাকবে। একই সঙ্গে ২৩ ও ২৪ জুলাই যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ার কারণে সরকারি ছুটি থাকবে।তাই ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত ৫ দিন বন্ধ থাকবে দেশের পুঁজিবাজার।

তবেঈদের পর ২৩ জুলাই থেকে দেশের সর্বত্র ১৪ দিনের জন্য লকডাউন শুরু হওয়ার কথা রয়েছে। এতে আগের লকডাউনের সময়কার সিদ্ধান্তের মতো যদি ব্যাংক রোববার বন্ধ থাকে তবে সেদিন পুঁজিবাজারও বন্ধ থাকবে। সে ক্ষেত্রে ২০ থেকে ২৫ জুলাই পর্যন্ত ৬ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার।

উল্লেখ্য, সরকারের জারি করা বিধিনিষেধ বা লকডাউনে ব্যাংক লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার ওপর ভিত্তি করে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে। যদি ব্যাংকের লেনদেন রোববার সীমিত আকারে চালু হয়, তাহলে পুঁজিবাজারের লেনদেনও সীমিত আকারে চলবে।

ব্যাংকের লেনদেন এর আগে ১৫, ১৮ ও ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করায় পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। এ সময়ে প্রি-ওপেনিং সেশন হয় ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত ও পোস্ট-ক্লোজিং সেশন হয় ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত।

গত ১ জুলাই থেকে শুরু হওয়া বিধিনিষেধকে কেন্দ্র করে ৩০ জুন জারীকৃত কমিশনের নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজার একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের বিষয়টি জড়িত। তাই সরকার ঘোষিত কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ আরোপকালে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার-সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ব্লক মার্কেটে ৫ কোম্পানির লেনদেনের চমক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস এবং ঈদের আগে শেষ লেনদেনের দিন সোমবার (১৯ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ৩৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ২০ কোটি ৬৪ লাখ ২৪ হাজার টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর ২৪ লাখ ৮ হাজার ৫৪৯টি শেয়ার ৬৫ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২০ কোটি ৬৪ লাখ ২৪ হাজার টাকার লেনদেন হয়েছে।

আজ ব্লক মার্কেটে ৪ কোম্পানির বড় লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মার । কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬ কোটি ১১ লাখ ৭১ হাজার টাকার।দ্বিতীয় সর্বোচ্চ ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৩ কোটি ২২ লাখ ১১ হাজার টাকার, তৃতীয় সর্বোচ্চ স্কয়ার ফার্মার ২ কোটি ২৪ লাখ টাকার এবং চতুর্থ সর্বোচ্চ কট্টালি টেক্সটাইলের ১ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া পঞ্চম অবস্থানে মেঘনা লাইফের ৯২ লাখ টাকার, রহিম টেক্সটাইলের ৮৫ লাখ ৪৮ হাজার টাকার, কাশেম ইন্ডাস্ট্রিজের ৬৪ লাখ ৮০ হাজার টাকার, এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্সের ৬১ লাখ ৪০ হাজার টাকার, ওয়ালটনের ৫৭ লাখ ৪০ হাজার টাকার, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্সের ৫৫ লাখ ২৫ হাজার টাকার, ন্যাশনাল হাউজিংয়ের ৪৯ লাখ টাকার, ম্যারিকোর ২৮ লাখ ৪৮ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ২৬ লাখ ৩৫ হাজার টাকার,

ন্যাশনাল ফীডমিলের ১৯ লাখ ৭২ হাজার টাকার, ফু-ওয়াং সিরামিকের ১৮ লাখ ৪৯ হাজার টাকার, বে-লিজিংয়ের ১৮ লাখ ৪১ হাজার টাকার, জিএসপি ফাইন্যান্সের ১৬ লাখ ৭৭ হাজার টাকার, শাইনপুকুর সিরামিকের ১৫ লাখ ৬৫ হাজার টাকার, ফরচুন সুজের ১৫ লাখ টাকার,

রূপালী ইন্সুরেন্সের ১৪ লাখ ৯৬ হাজার টাকার, সি পার্লের ১২ লাখ ৫৯ হাজার টাকার, সিএপিএমবিডিবিএলমিউচুয়াল ফান্ডের ১১ লাখ ৪৭ হাজার টাকার, সালভো কেমিক্যালের ১১ লাখ ৩৪ হাজার টাকার, গ্রীন ডেল্টার ১০ লাখ ৬১ হাজার টাকার, ফু-ওয়াং ফুডের ১০ লাখ ৪০ হাজার টাকার, সাউথ ইস্ট ব্যাংকের ১০ লাখ ২০ হাজার টাকার, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৮ লাখ ৯০ হাজার টাকার,

জি পি এইচ ইস্পাতের ৭ লাখ ৬৩ হাজার টাকার, বার্জার পেয়ন্টসের ৭ লাখ ৫৬ হাজার টাকার, ঢাকা ডাইংয়ের ৭ লাখ টাকার, লিন্ডি বিডির ৬ লাখ ৭০ হাজার টাকার, ইনডেক্সে এগ্রোর ৫ লাখ ৯৯ হাজার টাকার, ইসলামী ইন্সুরেন্সের ৫ লাখ ৪৪ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার ৫ লাখ ৪২ হাজার টাকার, আলিফ ইন্ডাস্ট্রিজের ৫ লাখ ৫ হাজার টাকার, এইচ আর টেক্সটাইলের ৫ লাখ ১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দুই কোম্পানির অস্বাভাবিক দরবৃদ্ধিতে ডিএসইর সতর্কবার্তা : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির বিষয়ে সতর্কবার্তা জারি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)। কোম্পানিগুলোর হলো- আমান ফিড ও জাহিন স্পিনিং। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, সম্প্রতি এই ২ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়ার কারণ জানতে চেয়ে কোম্পানিগুলোকে তদন্ত নোটিশ পাঠায়। এর জবাবে কোম্পানিগুলোর পক্ষ থেকে গত ১৪ জুলাই জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই তাদের শেয়ার দর এভাবে বাড়ছে।

গত ৫ জুলাই কোম্পানিটির শেয়ারের দর ছিল ৫৪ টাকা ৯০ পয়সা। আর ১৮ জুলাই কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ৭০ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ এই আট কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১৫ টাকা ৬০ পয়সা বা ২৮ শতাংশ বেড়েছে।

অন্যদিকে, ত ২৯ জুন কোম্পানিটির শেয়ারের দর ছিল ৭ টাকা ৭০ পয়সা। আর ১৮ জুলাই কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ৯ টাকা ৪০ পয়সা। অর্থাৎ এই ১০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১ টাকা ৭০ পয়সা বা ২২ শতাংশ বেড়েছে।

পাওয়ার গ্রিডের শেয়ার বিক্রি সম্পন্ন: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) শেয়ার বিক্রি সম্পন্ন করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। কোম্পানিটির উদ্যোক্ত প্রতিষ্ঠান বিপিডিবি তার কাছে থাকা কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে ৩ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৪১টি বিক্রি সম্পন্ন করেছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বিপিডিবি চলতি বছরের ১৯ মে তার কাছে থাকা কোম্পানিটির ৫৬ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৩০৮টি শেয়ারের মধ্যে ৩ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৪১টি শেয়ার বিক্রির ঘোষণা দেয়। এর মধ্যে কোম্পানিটির ১ কোটি ৭৪ লাখ ৮৭ হাজার ৫৬০টি শেয়ার অবিক্রীত থেকে যায়।

সেই অবিক্রীত শেয়ার বিক্রির জন্য ৮ জুলাই আরো ৩০ দিন সময় চেয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে অনুমোদন পায় বিপিডিবি। আজ সোমবার (১৯ জুলাই) কোম্পানিটির উদ্যোক্ত প্রতিষ্ঠান বিপিডিবি জানায়, উক্ত উদ্যোক্তার শেয়ার বিক্রি সম্পন্ন হয়েছে।

অগ্নিকাণ্ডে ১৫ কোটি টাকা বীমা দাবি পেয়েছে সায়হাম কটন: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেড অগ্নিকাণ্ডে ক্ষতিপূরণের বীমা দাবির একাংশ পেয়েছে। কোম্পানিটি তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের কাছ থেকে বীমা দাবির ১৫ কোটি টাকা পেয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত বছরের ১৫ অক্টোবর মধ্যরাতে হবিগঞ্জের মাধবপুরে অবস্থিত সায়হাম কটনের কারখানায় আগুন লাগে। আগুনে সুতা উৎপাদনের জন্য গুদামে মজুদ করে রাখা সব কাঁচা তুলা পুড়ে যায়। এতে গুদামের অবকাঠামোও নষ্ট হয়ে যায়। এ সময় কোম্পানির ৫৯ কোটি ৩ লাখ ৭০ হাজার ২২১ টাকা লোকসান হয়েছে। সায়হাম কটনকে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স মোট ৪২ কোটি ২ লাখ ৬৪ হাজার ১১৪ টাকা পরিশোধ করবে। এরই একটি অংশ হিসেবে ১৫ কোটি টাকার চেক দিয়েছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫ কোটি ২৯ লাখ ৩৫ হাজার ১৬১ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১ কোটি ৬৬ লাখ ৬৫ হাজার ৪১৬ টাকা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৭৪৫ টাকা বা ২১৭.৬৩ শতাংশ।

চলতি হিসাব বছরের নয় মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১০ কোটি ৭২ লাখ ৫৫ হাজার ৯৯৯ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৮ কোটি ৩৬ লাখ ৮৩ হাজার ৯১৪ টাকা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২ কোটি ৩৫ লাখ ৭২ হাজার ৮৫ টাকা বা ২৮ শতাংশ।

নয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৫৬ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৬৫ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো ডিভিডেন্ড দেয়নি সায়হাম কটন মিলস। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৪ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৪ পয়সা।

সায়হাম কটনের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৪৮ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩০৯ কোটি ৫৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার। এর মধ্যে ৪২ দশমিক ৪০ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৪ দশমিক ৬৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪২ দশমিক ৯৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে হঠাৎ ব্যাংক ও বিমা খাতের উত্থান: গত কয়েকদিন বেকায়দায় ছিল ব্যাংক ও বিমার শেয়ার। গতকাল রোববারও খাত দুটির শেয়ার দরে বড় বিপর্যয় দেখা গেছে। তবে ঈদের আগেরদিন আজ সোমবার (১৯ জুলাই) ঘুরে দাঁড়েয়েছে এই দুই খাত। খাত দুটির শেয়ার যেমন বড় চাঙ্গাভাবে ফিরেছে, লেনদেনেও তেমনি উল্লম্ফন দেখা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ উভয় পুঁজিবাজারে সূচকের বেশ উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বিনিয়োগকারীদের বেশি আগ্রহ লক্ষ্য করা গেছে ব্যাংক ও বিমা খাতের শেয়ারে। আজ ডিএসইতে দর বৃদ্ধির তালিকায় ব্যাংক ও বিমা খাতের শেয়ার বিশেষ করে বিমার শেয়ার আধিপত্য লক্ষ্য করা গেছে। আজ ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৩টির বা ৭৪.১৯ শতাংশ কোম্পানির। দর কমেছে ৫টির বা ১৬.১৩ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত রয়েছে ৩টির বা ৯.৬৮ শতাংশ কোম্পানির।

ব্যাংক খাতে আজ দর বেশি বেড়েছে আইসিবি ইসলামী ব্যাংকের ৩.৯২ শতাংশ, এনআরবিসি ব্যাংকের ৩.২৭ শতাংশ, ব্যাংক এশিয়ার ৩.১৯ শতাংশ, প্রাইম ব্যাংকের ২.৭০ শতাংশ, ডাচবাংলা ব্যাংকের ২.৬৩ শতাংশ, আল-আরাফা ব্যাংকের ২.২৩ শতাংশ, এনসিসি ব্যাংকের ২.০২ শতাংশ, উত্তরা ব্যাংকের ১.৭৯০ শতাংশ।

বিমা খাতের লেনদেন হওয়া ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪২টির বা ৮৫.৭২ শতাংশ কোম্পানির। দর কমেছে ৬টির বা ১২.২৪ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত রয়েছে ১টির বা ২.০৪ শতাংশ কোম্পানির।

আজ ডিএসইতে দর বৃদ্ধির তালিকায় বিমা খাতের ব্যাপক আধিপত্য দেখা গেছে। এখাতে আজ বেশি দর বেড়েছে গ্লোবাল ইন্সুরেন্সের ৯.৯৮ শতাংশ, সেন্ট্রাল ইন্সুরেন্সের ৯.৪৭ শতাংশ, পূরবী ইন্সুরেন্সের ৮.১৩ শতাংশ, রিপাবলিক ইন্সুরেন্সের ৭,৯৬ শতাংশ, রিলায়েন্স ইন্সুরেন্সের ৭.৫৫ শতাংশ, নর্দার্ন ইন্সুরেন্সের ৬.৬৬ শতাংশ, সন্ধানী লাইফ ইন্সুরেন্সের ৬.১৯ শতাংশ, প্রাইম ইন্সুরেন্সের ৬.১৯ শতাংশ, ফারইস্ট লাইফ ইন্সুরেন্সের ৬.০৮ শতাংশ, ফিনিক্স ইন্সুরেন্সের ৫.৯৯ শতাংশ, বিজিআইসির ৫.৯০ শতাংশ, দেশ ইন্সুরেন্সের ৫.৪৮ শতাংশ।

১২ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভিুক্ত ১১ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো ভিন্ন ভিন্ন খাতের ভিন্ন ভিন্ন তারিখে বোর্ড সভার তারিখ ঘোষণা করছে। কোম্পানিগুলো হলো:  হাইডেলবার্গ সিমেন্ট, নিটল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, মাইডাস ফাইন্যান্স, ব্রাক ব্যাংক, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও জনতা ইন্স্যুরেন্স।

পূবালী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন, ২০২১ পর্যন্ত কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

জনতা ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি জনতা ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২৯ জুলাই অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন, ২০২১ পর্যন্ত কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওইদিন কোম্পানিটির বোর্ড সভা বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন, ২০২১ পর্যন্ত কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৮ জুলাই সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ৬০ টাকা ৪৮ পয়সা।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৮ জুলাই বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ,২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। একই সভায় কোম্পানিটির প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। আগের বছর কোম্পানিটি ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৯ জুলাই দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ৫০ পয়সা।

ব্রাক ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্রাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৯ জুলাই বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ৯৩ পয়সা।

মাইডাস ফাইন্যান্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মাইডাস ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২ আগস্ট দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ,২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। একই সভায় কোম্পানিটির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৮ জুলাই দুপুর ২টায় অনুষ্ঠিত হবে।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ০১ পয়সা।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৭ জুলাই দুপুর ২টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ১৭ পয়সা।

নিটল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি নিটল ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ২৮ জুলাই বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় কোম্পানিটির ৩০ জুন ,২০২১ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ আলোচিত প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি। আগের প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছিল ৬৪ পয়সা।

ডিএসইতে হঠাৎ ব্যাংক ও বিমা খাতের উত্থান

admin amin  July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: গত কয়েকদিন বেকায়দায় ছিল ব্যাংক ও বিমার শেয়ার। গতকাল রোববারও খাত দুটির শেয়ার দরে বড় বিপর্যয় দেখা...

পাঁচ দিনের ছুটির ফাঁদে পুঁজিবাজার

admin amin  July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকারি সাধারণ ছুটি আগামী ২০ থেকে ২২ জুলাই পর্যন্ত মোট ৩ দিন...

পুঁজিবাজার রেকর্ড উচ্চতা নিয়ে ঈদের ছুটিতে

admin amin  July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবারও মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই প্রধান মূল্য...

১২ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

admin amin  July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভিুক্ত ১২ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো ভিন্ন ভিন্ন খাতের ভিন্ন ভিন্ন তারিখে...

১১ কোম্পানির শেয়ার সম্পদ মূল্যের নিচে লেনদেন হচ্ছে

admin amin  July 19, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানির শেয়ার সম্পদ মূল্যের নিচে লেনদেন হচ্ছে। ফলে দীর্ঘদিন এসব কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা লোকসানের...

ডিএসই বোর্ডের পদত্যাগ চেয়ে বিনিয়োগকারীদের মানববন্ধন

admin amin  July 18, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সফটওয়্যার ত্রুটিজনিত কারণে লেনদেন বন্ধ হওয়ার ঘটনা নতুন নয়। আইটি...

ডিএসইর সূচক ও মূলধন সর্বোচ্চ অবস্থানে রেকর্ড

admin amin  July 18, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ও ব্লুচিপ সূচক...

হঠাৎ মিউচুয়াল ফান্ড শেয়ারে সুবাতাস

admin amin  July 18, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে হঠাৎ করে মিউচুয়াল ফান্ডের শেয়ারে সুবাতাস বইতে শুরু করছে। দীর্ঘদিন এ খাত ঝিমিয়ে থাকার পর সুবাতাস...

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে নগদ

admin amin  July 18, 2021

দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদ। প্রতিষ্ঠানটি জিরো কুপন বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে প্রায়...