দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি ডিভিডেন্ড প্রদান করছে না, তাদের ওপর নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে বিএসইসি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, ব্যবসায়িক মুনাফায় থাকা সত্ত্বেও সম্প্রতি কিছু কোম্পানি সর্বশেষ হিসাব বছরের (৩১ ডিসেম্বর, ২০২০ ও ৩০ জুন, ২০২১) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড প্রদান করছে না। ফলে বিষয়টি বিনিয়োগকারীদের স্বার্থ পরিপন্থি বলে মনে করে কমিশন।

তাই বিনিয়োগকারীদের স্বার্থ বিঘ্নিত না হওয়ার লক্ষ্যে ডিভিডেন্ড প্রদান না করা কোম্পানিগুলোর ওপর নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এছাড়া, যেসব কোম্পানি ডিভিডেন্ড প্রদান করছে না, সেসব কোম্পানির পরিচালনা পর্ষদ পুনর্গঠনসহ অন্যান্য করণীয় নির্ধারণের বিষয়ে চিন্তা-ভাবনা করছে বিএসইসি।

সম্প্রতি প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ক্যাপিটালের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ব্যবসায় শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দেয়। যা সহজভাবে নিতে পারেনি কমিশন।

কমিশনের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করা কোম্পানিগুলোকে নজরদারিতে রাখা হয়েছে। বিনিয়োগকারীদের স্বার্থে ওইসব কোম্পানির উন্নয়নে পরিচালনা পর্ষদ পরিবর্তন করা হবে। প্রয়োজনে অন্যান্য পদক্ষেপও নেওয়া হবে। তারপরেও বিনিয়োগকারীদের স্বার্থহানিকর কোন কাজ করতে দেওয়া হবে না।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ফাইন্যান্স শেয়ারহোল্ডারদের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে আইসিবি ইসলামিক ব্যাংক শেয়ারহোল্ডারদের কোনো ডিভিডেন্ড দেয়নি। ২০২১ সারের ৩০ জুন সর্বশে সমাপ্ত হিসাব বছরে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আর এক্সপ্রেস ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ৩১ ডিসেম্বর, ২০১৯ ও ৩০ জুন, ২০২০ হিসাব বছরের পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৩ কোম্পানি শেয়ারহোল্ডারদের কোনো ডিভিডেন্ড দেয়নি। এর মধ্যে মুনাফা করেও লভ্যাংশ দেয়নি ৪ কোম্পানি। ডিভিডেন্ড না দেওয়ার ব্যাখা জানতে চেয়ে কোম্পোনিগুলোর পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের কমিশনে তলব করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘সর্বশেষ হিসাব বছরে যেসব কোম্পানি ডিভিডেন্ড প্রদান করছে না, সে সব কোম্পানি বিএসইসির নজরদারিতে রয়েছে। এসব কারণে ইতিপূর্বে অনেক কোম্পানির পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। আর এ কাজটি কমিশন অভ্যাহত রাখবে। সাধারণ বিনিয়োগকারীরা যাতে ডিভিডেন্ড পেতে পারে সে বিষয়ে কমিশন খুবই আন্তরিক। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে কমিশন যা যা করণীয় তাই করবে।’

আরো পড়ুন পুঁজিবাজারের সব খবর

• ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা হলেন শওকত জাহান খান

• আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর

• মিথুন নিটিংয়ের উৎপাদন বন্ধ, তবে কি কারসাজি!

• পুঁজিবাজারে বিশেষ তহবিলে বিনিয়োগ তথ্য মাসিক ভিত্তিতে চায় কেন্দ্রীয় ব্যাংক

• ডিএসই পাঁচ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

• ডিএসই’র শোকজের কবলে দুই কোম্পানি

• আইপিও ফান্ডের টাকায় মেশিন ক্রয় করেছে কপারটেক

• ব্লক মার্কেটে পাঁচ কোম্পানির লেনদেনের শীর্ষে