দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ডিএসইএক্স বেড়েছে ৬৪ পয়েন্ট। এই ৬৪ পয়েন্টের মধ্যে ৩৪ পয়েন্টের বেশি বা ৫৩ শতাংশই অবদান রেখেছে ১০ কোম্পানি। এই ১০ কোম্পানির মধ্যে রয়েছে বেক্সিমকো, ওয়ালটন, আইসিবি, বেক্সিমকো ফার্মা, পাওয়ার গ্রিড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল ব্যাংক, আইপিডিসি এবং প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইতে ইনডেক্স বাড়ানোতে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেড। আজ কোম্পানিটি দর বেড়েছে ৪.৬৭ শতাংশ। এরফলে কোম্পানিটি ডিএসইর ব্রড ইনডেক্স ডিএসইএক্স সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে ৭.৮৯ পয়েন্ট। একইভাবে শেয়ার দর বৃদ্ধির কারণে ওয়ালটনের অবদান রয়েছে ৭.৪৫ পয়েন্ট এবং আইসিবির অবদান ছিলো ৪.৬১ পয়েন্ট। এই তিন কোম্পানির ডিএসইএক্স-এ মোট অবদান রেখেছে প্রায় ২০ পয়েন্ট।

এছাড়াও, ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স-এর সূচক বৃদ্ধিতে অবদান রাখার শীর্ষ অন্য কোম্পানির মধ্যে বেক্সিমকো ফার্মার অবদান রয়েছে ৩.৯৪ পয়েন্ট, পাওয়ার গ্রিডের অবদান রয়েছে ২.২২ পয়েন্ট,বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের অবদান রয়েছে ২.০৩ পয়েন্ট।

ডিএসইর ব্রড ইনডেক্স বৃদ্ধিতে অবদান রাখা শীর্ষ ১০ কোম্পানির মধ্যে বাকি আরও ৪ কোম্পানি রয়েছে। এই ৪ কোম্পানির মধ্যে ডিএসইর ব্রড ইউনাইটেড পাওয়ারের অবদান ১.৬১ পয়েন্ট, ন্যাশনাল ব্যাংকের অবদান ১.৫৯ পয়েন্ট, আইপিডিসির অবদান ১.৫৪ পয়েন্ট এবং প্রিমিয়ার সিমেন্টের অবদান ১.৫০ পয়েন্ট। ডিএসইর প্রধান ইনডেক্সে উত্থানের চেষ্টায় এই ১০ কোম্পানিটর মোট অবদান ছিলো ৩৪.৩৮ পয়েন্ট।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

পুঁজিবাজারে ২২ ব্যাংকের সমন্বিত বিনিয়োগ ১৫ হাজার কোটি টাকা

ডিএসই পাঁচ খাতে ভর করে লেনদেন উস্ফল্লণ

ডিএসই সূচক উত্থানে ১০ কোম্পানির অবদান ৩৪ পয়েন্ট

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

ডিএসই মার্কেট লিডার তালিকায় নতুন ২ কোম্পানি