দেশ প্রতিক্ষণ, ঢাকা: বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের শেয়ার বিক্রি করে টাকা প্রত্যাবাসনের অনুমতি পেয়েছে কোম্পানিটির বিদেশী শেয়ারহোল্ডার যুক্তরাজ্যভিক্তি ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেড। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এই অনুমতি দিয়েছে। পুঁজিবাজারের তালিকাভুক্ত বেক্সিমকো ফার্মাসিটিউক্যালস লিমিটেড কিনে নিয়েছে বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সানোফি বাংলাদেশকে।

কোম্পানির ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার কিনে নিয়েছে দেশিয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো ফার্মা। এই টাকা প্রত্যাবাসনের অনুমোতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আইন অনুযায়ী,বিদেশী কোন প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করে টাকা নিতে হলে আগে বাংলাদেশ ব্যাংকের অনুমতি প্রয়োজন হয়।

কোম্পানি সূত্র মতে, প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের বাংলাদেশ শাখার ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার ছিল সানোফির নিজেদের। আর বাকি শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ছিলো ২৫ দশমিক ৩৬ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের নামে ছিলো ১৯ দশমিক ৯৬ শতাংশ।

জানা যায়, বৈদেশিক বিনিময় বিনিয়োগ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় চুক্তির ক্রয় বিক্রয় সরকার থেকে অনুমতি নিয়ে শেয়ার কিনে নেয় বেক্সিমকো। বেক্সিমকো ফার্মার কেনা সানোফি-অ্যাভেন্টিসের এই ৫৫ শতাংশ শেয়ারের মূল্য প্রায় সাড়ে ৩ কোটি পাউন্ড অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানিটি লন্ডন, নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। ইতোমধ্যে তারা লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে বাংলাদেশে অপারেশন বিক্রির বিষয়টি নিশ্চিত করেছে।

১৯৫৮ সাল থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালিত করে আসছে এ কোম্পানিটি। নাসডাকে প্রকাশিত তথ্য অনু্যায়ী বাংলাদেশে সানোফি-অ্যাভেন্টিসের প্রায় ১০০ ধরনের ওষুধ রয়েছে।

এর আগে আলোচিত এ শেয়ার বিক্রির জন্য নিলামের আয়োজন করে সানোফি-অ্যাভেন্টিস, যেখানে অংশ নেয় বেক্সিমকো ফার্মা এবং ইউনাইটেড গ্রুপ। বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাবের মাধ্যমে নিলামে জয়ী হয়।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

১১ বছর পর পুঁজিবাজারে রেকর্ড, নতুন আশায় বিনিয়োগকারীরা

স্বল্প মূলধনী কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে বিএসইসি’র কমিটি

৮ কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে ডিএসই রেড এলার্ট

জুলাই মাসে ৩০ মিউচ্যুয়াল ফান্ডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজারে ৩৭ কোম্পানির শেয়ার সম্পদমূলের ৫ গুণ বেশি দরে

RSI অনুযায়ি ঝুঁকিপূর্ণ অবস্থানে ১৮ কোম্পানি

বেক্সিমকোর কাছে শেয়ার বিক্রির টাকার অনুমতি পেয়েছে সানোফি

ইউরোপে একদিনে রেকর্ড ২.৪৪ মি. ডলারের টিভি রপ্তানি ওয়ালটনের

অরিজা এগ্রো’র রোববার থেকে আবেদন শুরু

সিএসই’র ভ্যানগার্ড সিকিউরিটিজের বিরুদ্ধে তদন্ত কমিটি

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ