দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত জীবন বীমা খাতের কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের দুই উদ্যোক্তা মো. জামাল উদ্দিন ও জোবাইদা আলম নিজেদের কাছে থাকা পুরো শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন । ৩১ অক্টোবরের মধ্যে তারা এ শেয়ার বিক্রি করবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ঘোষণা অনুসারে, মো. জামাল উদ্দিন তার কাছে থাকা মেঘনা লাইফের ৭১ হাজার ৫১২টি শেয়ার ও জোবাইদা আলম ৫৯ হাজার ৮১৪টি শেয়ার পাবলিক মার্কেটে বিদ্যমান দরে বিক্রি করবেন। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার বেড়েছে ১ কোটি ৪১ লাখ ৯০ হাজার টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা বেড়েছিল ৮ কোটি ২২ লাখ ৪০ হাজার টাকা।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এ তহবিল বেড়েছে ২৯ কোটি ৬০ লাখ ৫০ হাজার টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা বেড়েছিল ১৮ কোটি ৫২ লাখ ৭০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ১ হাজার ৭৯২ কোটি ১৯ লাখ ২০ হাজার টাকা, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১ হাজার ৬৯৪ কোটি ৯৫ লাখ ৭০ হাজার টাকা।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল মেঘনা লাইফ। ২০১৮ ও ২০১৭ হিসাব বছরের জন্যও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০০৫ সালে তালিকাভুক্ত মেঘনা লাইফের অনুমোদিত মূলধন ৬০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৩ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ ২১ হাজার ৯১৩। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩০ দশমিক ৪১, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৫ দশমিক ৪৮ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৪ দশমিক ১১ শতাংশ শেয়ার রয়েছে। ডিএসইতে গতকাল মেঘনা লাইফের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১১৪ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৩ টাকা ২০ পয়সা ও ১২৭ টাকা।